এসএসসি পরীক্ষায় ভাল‌ ফলাফল করেছ তাদের সবাইকে অভিনন্দন । আর যাদের রেজাল্ট ভাল হয়নি তাদের জন্য শুভ কামনা । তোমাদের উদ্দেশ্যে কিছু কথা....

কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ, বেকার মুক্ত সমৃদ্ধ জীবন

Sonali News    ০৭:৫০ এএম, ২০২০-০৬-০৮    779


কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ, বেকার মুক্ত সমৃদ্ধ জীবন

জুয়েল আফছার রায়হান, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার

এসএসসি  পরীক্ষায় ভাল‌ ফলাফল করেছ তাদের সবাইকে অভিনন্দন । আর যাদের রেজাল্ট ভাল হয়নি তাদের জন্য শুভ কামনা । তোমাদে উদ্দেশ্যে কিছু কথা.... 

২০১০ এরকম একটি দিনে এসএসসি ফলাফল পাই তারপর বড় ভাই এর সহযোগিতায় ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট, নাসিরাবাদ, চট্টগ্রাম মেকানিক্যাল ডিপার্টমেন্ট পড়ার সুযোগ পায়। 

২০১৪সালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করার পর  ঢাকায় চলি আসি আলহামদুলিল্লাহ  আল্লাহর দয়ায় একটা প্রাইভেট ইঞ্জিনিয়ারিং ফার্মে জব করা শুরু করি। উচ্চ শিক্ষা নেওয়া জন্য ঢাকায় একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় ভর্তি হই। এক সাথে জব করে নিজের বাস্তব অভিজ্ঞতা গুলো কাজে লাগানোর সাথে আর্থিক ভাবে  ও বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়া  সফল ভাবে সম্পন্ন করি।

বর্তমানে পূর্ব কাজের অভিজ্ঞতা ও ডিপ্লোমা+ উচ্চ শিক্ষা ফল স্বরুপ ঢাকা মেট্রো রেল প্রজেক্ট মুল বিদেশি পরামর্শক প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত রয়েছি।  সাথে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের একজন এসেসর হিসেবে সারা বাংলাদেশের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গুলোতে কারিগরি দক্ষতা মূল্যায়ন পরীক্ষা গুলো নিচ্ছি যার মাধ্যমে একজন দক্ষ কারিগরি সম্পন্ন ব্যাক্তিকে সনদ প্রদান করছি যা দিয়ে একজন ব্যাক্তি  দক্ষ কারিগর হিসেবে দেশে ও বিদেশে নিজের দক্ষতা কে কাজে লাগাতে পারছে। নিজের কর্ম সংস্থান সৃষ্টি হচ্ছে।   

আমি যখন পলিটেকনিক পড়ছি তখন আমার অনেক বন্ধু পলিটেকনিক পড়া নিয়ে কটুক্তি করতো। যদিও আমি এই বিষয়ে কখনোও হতাশ হইনি।যখন আমি পলিটেকনিক থেকে পাশ করে ইঞ্জিনিয়ারিং জব করা শুরু করি অনেকেই তখন পলিটেকনিক ইন্সটিটিউটে না পড়ার আক্ষেপ ছিল। তখন আমার বন্ধু অনেকেই অনার্স ২/৩বর্ষে ছিল ‌। বর্তমান অনেকেই  গ্রেজুয়েশন কমপ্লিট করে জবের সন্ধান করছে। এই সিস্টেমে পড়ার সুযোগ করে দেওয়ায় ধন্যবাদ ও কৃতজ্ঞতায় জানাই আমার ভাইকে, তাকে মনে রাখি সব সময়।   

আমার গল্প বলা কাউকে ছোট করা নয়, মূল কারণ হল, ছোট ভাইদের  উৎসাহ প্রদান ও তাদের অবিভাবকদের সচেতন করা।  চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে কর্মমুখী শিক্ষা ছাড়া কোন দেশ আগাতে পারবে না। দেশে এখন অনেক নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে। নতুন কয়েটা ইকোনমিক জোন তৈরি হচ্ছে । সেগুলো জন্য প্রয়োজন কারিগরি দক্ষতা সম্পন্ন ব্যাক্তিদের । তাই সিদ্ধান্ত নেওয়ার আগে বুঝে শুনে নিতে হবে। 

তাই আমি বলবো যাদের নিজেদের জন্য ও পরিবারের জন্য ভালো কিছু করার ইচ্ছা আছে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি হবার জন্য।  ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন  তুলনামূলক কম সময়ে কোর্স সমাপ্তি আর কোর্স শেষে ন্যূনতম চাকরির নিশ্চয়তা।

এ দুয়ে মিলে ডিপ্লোমা প্রকৌশলের চাহিদা হালের শিক্ষার্থীদের কাছে সবচেয়ে বেশি। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার সুবিধা এসএসসির পাশ করার মাত্র ৪ বছর পরেই ক্যারিয়ার শুরু করা যায়, যেটা জেনারেল ফিল্ডে প্রায় অসম্ভব পাশ করে কখনোই বসে থাকতে হয না। আশেপাশের এমন অসংখ্য লোকজনকে চিনি।

চাকরির পাশাপাশি নিজের উপার্জন দিয়েই বিভিন্ন সরকারি ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে বিএসসি করা যায়, যেটা আর্থিকভাবে কিছুটা অস্বচ্ছল ছেলে-মেয়েদের উচ্চশিক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বিএসসি পাশ করার করে আরো ভাল চাকরি পেতেও বিশেষ সুবিধা পাওয়া যায়, কারণ ইন্ডাস্ট্রিতে কাজ করার প্র্যাক্টিক্যাল অভিজ্ঞতা তাদের আছে। ইন্ডাস্ট্রির অভিজ্ঞতা থাকায় বিএসসির কোর্সগুলো ভালভাবে আত্মস্ত করতেও তাদের সুবিধা হওয়ার কথা।

বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে কারিগরী জ্ঞানের প্রচন্ড চাহিদা রয়েছে। বলাবাহুল্য, জার্মানীর মত শিল্পোন্নত দেশেও অধিকাংশ ছেলে-মেয়ে বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা (আউসবিল্ডুং বলা হয়, যদিও সেটা কিছুটা আলাদা) সম্পন্ন করে- অল্প সময়ে ক্যারিয়ার শুরুর জন্য! 

ক্যারিয়ার সম্ভাবনা  ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করার পর আপনার জন্য রয়েছে সরকারী, বেসরকারী এবং বিদেশে অসংখ্য প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করার পর সরকারী ডুয়েট বা বেসরকারী থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী নেওয়া যায়। জবের পাশাপাশি বেসরকারী শিক্ষা প্রতিষ্টান থেকে ইভিনিং শিফটে বিএসসি করতে পারেন।  চাকরির ক্ষেত্রে যদি ডিপ্লোমা ফলাফল ভালো থাকে তাহলে ভালো প্রতিষ্টান গুলোতে চান্স পেতে আপনার জন্য সহায়ক হবে।

কোন কোন প্রতিষ্ঠানে যেমন উৎপাদন মুখী প্রতিষ্ঠানে আপনার জিপিএ’র চেয়ে প্র্যাকটিক্যালের মুল্যায়ন বেশী। বর্তমানে সরকারী বা বেসরকারী চাকরীর ক্ষেত্রে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য প্রচুর সুযোগ দিয়ে থাকে। তাছাড়া ডিপ্লোমা শেষে ছোট খাটো ব্যবসা করে আত্বকর্ম সংস্থান সৃষ্টি করতে পারেন।

সব মিলিয়ে বলতে হলে ডিপ্লোমা কোর্স শেষে আপনি কিছু না কিছু একটা করতে পারবেন।  মনে রাখতে হবে- কারিগরি শিক্ষা নিলে, বিশ্বব্যাপী কর্ম মিলে। কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ, বেকার মুক্ত সমৃদ্ধ জীবন। 

 শুভেচ্ছান্তে: 

জুয়েল আফছার রায়হান 

মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, মূল বিদেশি পরামর্শক প্রতিষ্ঠান-Dhaka metro Rail project, ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং -চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট । বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এস ইউ ঢাকা ।  প্রতিষ্ঠাতা সভাপতি-সন্দ্বীপ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং । স্টুডেন্টস্ ফোরাম চট্টগ্রাম।উপদেষ্টা-আহসান জামিল টেকনিক্যাল সেন্টার সন্তোষপুর, সন্দ্বীপ, চট্টগ্রাম



রিলেটেড নিউজ

ফাহিম সালেহকে স্মৃতিচারণা করল স্টার্টআপ কমিউনিটি

ফাহিম সালেহকে স্মৃতিচারণা করল স্টার্টআপ কমিউনিটি

Sonali News

বাংলাদেশের স্টার্টআপ খাতে বিশেষ অবদানের মাধ্যমে ফাহিম সালেহ তরুণ উদ্যোক্তাদের মধ্যে যে প্রেরণা ... বিস্তারিত

 ২১ রানে শেষ ৫ উইকেট হারিয়ে পার্থে হারল ভারত

২১ রানে শেষ ৫ উইকেট হারিয়ে পার্থে হারল ভারত

Sonali News

পার্থ টেস্টে জয়ের জন্য ২৮৭ রানের লক্ষ্য ছিল ভারতের সামনে। কাল চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়া মাত্র ... বিস্তারিত

 রোনালদোর গোলে নতুন রেকর্ড

রোনালদোর গোলে নতুন রেকর্ড

Sonali News

১২ গজ দূর থেকে শট নেওয়ার ব্যাপারে ক্রিস্টিয়ানো রোনালদোর ধারেকাছে আপাতত কেউ নেই। পেনাল্টি বক্সের ... বিস্তারিত

 কোচদের কি অবসরের বয়সসীমা নেই, প্রশ্ন ক্যাসিয়াসের

কোচদের কি অবসরের বয়সসীমা নেই, প্রশ্ন ক্যাসিয়াসের

Sonali News

মরিনহোর সময়টা ভালো যাচ্ছে না, লিভারপুলের বিপক্ষে ৩-১ গোলে হার তাঁর সময়টাকে আরও কঠিন করে তুলেছে। ... বিস্তারিত

‘বাকিদের জিজ্ঞেস করুন, সবার উত্তর তো দিতে পারব না’

‘বাকিদের জিজ্ঞেস করুন, সবার উত্তর তো দিতে পারব না’

Sonali News

কিন্তু সাকিবের দর্শন হলো, ভুল ভুলই। সে এক ম্যাচেরই হোক না কেন। ভুলটাকে আগে স্বীকার করতে হবে। রোগ ... বিস্তারিত

 ট্রেবলের সামনে বাংলাদেশ

ট্রেবলের সামনে বাংলাদেশ

Sonali News

একের ভেতর তিন! এমন এক সুযোগের সামনে বাংলাদেশ। এর আগে দুই অধিনায়কের হাতে দুই ট্রফি বাংলাদেশ ... বিস্তারিত

সর্বশেষ

প্রতিদিন পাঁচহাজার মানুষকে রান্না করা খাবার দিচ্ছেন সাবেক চসিক মেয়র মনজুর আলম

প্রতিদিন পাঁচহাজার মানুষকে রান্না করা খাবার দিচ্ছেন সাবেক চসিক মেয়র মনজুর আলম

Sonali News

প্রেস বিজ্ঞপ্তি : *** আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও আলহাজ্ব হোসনে আরা মনজুর ... বিস্তারিত

জাজিরা প্রান্তেও পদ্মা সেতুর ফলক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

জাজিরা প্রান্তেও পদ্মা সেতুর ফলক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

Sonali News

ডেস্ক রিপোর্ট :পদ্মা সেতু পার হয়ে জাজিরা প্রান্তে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ... বিস্তারিত

পদ্মা সেতুর কারণে যেসব সুবিধা পাবে পশ্চিমবঙ্গ

পদ্মা সেতুর কারণে যেসব সুবিধা পাবে পশ্চিমবঙ্গ

Sonali News

ডেস্ক রিপোর্ট :উদ্‌বোধন হয়ে গেলো স্বপ্নের পদ্মা সেতুর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার ... বিস্তারিত

পদ্মা সেতু পার হচ্ছেন প্রধানমন্ত্রী

পদ্মা সেতু পার হচ্ছেন প্রধানমন্ত্রী

Sonali News

রিদওয়ানা রাহমান এর ডেস্ক রিপোর্ট :প্রথম টোল দিয়ে পদ্মা সেতু পার হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ ... বিস্তারিত