ভাসান চর সমস্যার আন্তরিক সমাধান চাই

Sonali News    ০৯:২৫ পিএম, ২০২১-০৬-০৯    107


ভাসান চর সমস্যার আন্তরিক সমাধান চাই

“ভাসান চর সমস্যার আন্তরিক সমাধান চাই”

ন্যায়ামস্তি, ভাসান চর, রোহিঙ্গা নিবাস যে নামেই ডাকুন এই জনপদ সন্দ্বীপের ন্যায়ামস্তিই । অনিয়মের বেড়া ডিঙ্গাতে পারেনি বলে এখন তা নোয়াখালীর সীমানায় বলে দাবী করা হচ্ছে । কিন্তু এটা বাংলাদেশের ভূখণ্ড । নোয়াখালীর কারও ব্যক্তিগত সম্পত্তি নয় এবং কখনও হবে না । কারন নোয়াখালীর কারও এখানে বসবাস ছিল না, কোন অধিকারপত্রের চিহ্নও পাওয়া যাবে না । কিন্তু নোয়াখালীর প্রশাসন এবং নেতা নেতৃবৃন্দ যদি এমন অন্যায় দাবী না করতেন এবং নিজেদের এলাকার ভুমি দাবী না করতেন তবে এ চরের প্রকৃত দাবীদারেরা যারা এখনও বেঁচে আছেন তারা হয়ত তাদের হারিয়ে যাওয়া পৈতৃক ভিটা মাটি ফিরে পাওয়ার সম্ভাবনা ছিল । তাতে নোয়াখালীর তেমন কোন ক্ষতি হবে না । কেবল ক্ষতি হবে অনিয়মের উপর ভরকরে যারা সুবিধা ভোগ করে থাকেন, যারা এমন সুবিধা থেকে আর্থিকভাবে পুষ্ট হওয়ার ইচ্ছা পোষণ করেন, তাদের । এমন অন্যায় দাবী না করলে প্রশাসনিক ভাবে বা রাজনৈতিক ভাবে নোয়াখালীর মানুষ এমন কোন ক্ষতির সম্মুখীন হবে বলে মনে হয় না ।

বর্তমানে আমরা দুর্নীতির সাথে মিলেমিশে বসবাস করতে অভ্যস্ত হয়ে গেছি । কারন আমাদের এমন সমর্থ নেই যে এই পৃথিবী ছাড়তে পারব এবং জম্মভুমি বাংলাদেশ ছাড়তে পারব । তাই এখানে যে ভাবে চলতে হবে আমাদের অনিচ্ছায় হলেও অভ্যস্ত হয়ে পরছি । কিন্তু নোয়াখালীর প্রশাসন অহেতুক সন্দ্বীপের এ ভূখণ্ডকে দাবী করে, রাজনৈতিক/ প্রশাসনিক ভাবে জোর খাটিয়ে কেন দাবী করছেন তা সন্দ্বীপবাসী এবং এ ভুমির প্রকৃত দাবীদারগন বুঝে উঠতে পারছে না । হয়ত বুঝার কিছু নেইও সেই সামান্য অনৈতিক সুবিধা ভোগকরা ছাড়া । আজ যদি ভারত এ ভূখণ্ডের দাবী জানাতো তাহলে কেবল সন্দ্বীপ নয়, নোয়াখালী তথা সারা বাংলাদেশ এর প্রতিবাদ জানাতো । কিন্তু এখন বাংলাদেশের প্রশাসন, রাজনীতি, শক্তি কেউ এটাতে নাক গলাতে চাইবে না । কারন বিষয়টা বাংলাদেশের অভ্যন্তরীণ বলে । কেউ হয়ত নোয়াখালীর দাবীকেই সত্য বলে জানবেন, কারন প্রশাসনিক ও রাজনৈতিক ভাবে নোয়াখালীর ক্ষমতা সন্দ্বীপের চাইতে অনেক জোরালো আর শক্তিশালী ।

নদীতে বিলীন হয়ে যাওয়া ন্যায়ামস্তির অনেক অধিবাসী আছে যারা বাংলাদেশের নাগরিক, কিন্তু হয়ত ভুমিহীন অবস্থায় আছেন । অনেকে আছেন পৈতৃক ভিটা মাটি হারিয়ে মানবেতর জীবন যাপন করছেন । তাদের ভুমি তারা ফিরে পেলে হয়ত তাদের সেই ভুমিহীন অবস্থার সমাপ্তি ঘটতো, মানবেতর জীবন যাপনের অবসান হতো । তাতে নোয়াখালীর কোন ক্ষতিই হবে না, কেবল অনৈতিক সুবিধাভোগী মানুষগুলোর ক্ষতি ছাড়া । যেহেতু তাদের পূর্বের নিজেদের কোন মানচিত্র, বসবাস অধিকার, নিজের বলে কোন ইতিহাস নেই, সেহেতু ন্যায়সঙ্গত ভাবে তারা কিছুতেই এ চর ভোগ করতে পারেন না । সেই অনৈতিক মানুষগুলো হয়ত ব্যস্ত হয়ে উঠবেন অনৈতিক নথিপত্র তৈরি কিংবা প্রমান যোগাড়ের কাজে । তাতে হয়ত আরও অনেক মানুষ নতুন করে দুর্নীতিগ্রস্থ হওয়ার স্মুহ সম্ভাবনা থাকবে এবং রাষ্ট্র জেনে শুনে এমন একটা অন্যায় সুযোগের ব্যবস্থা করে দেবে । আর সেই দুর্নীতির মানুষগুলো হবে সবাই নোয়াখালীর । আশা করি বিষয়টাকে সবার বুঝার জন্য আর বেশি খোলাসা করার প্রয়োজন আছে বলে মনে হয় না ।

প্রশাসনিক সুবিধায়, সরকারের ইচ্ছায় পূর্বের নোয়াখালীর অধীন সন্দ্বীপ এখন চট্টগ্রামের আওতাধীন । কিন্তু সেদিন যদি সন্দ্বীপকে নোয়াখালী থেকে আলাদা করা না হতো, চট্টগ্রামের আওতাধীন করা না হতো, তাহলে আজ সন্দ্বীপের সেই ভূমিহীনদের কোন আপত্তি থাকার কথা ছিল না । নোয়াখালীর দাবীর কারন থাকতো সন্দ্বীপ নোয়াখালীর বলে । ভুমির মালিকেরা সন্দ্বীপের বসেই তাদের ভুমি ফেরত পেত । কিন্তু এখন প্রশাসনিক ভাবে সন্দ্বীপ চট্টগ্রামের হওয়ায় নোয়াখালী অন্যায়ভাবে ভাসান চরকে দাবী করায় সন্দ্বীপের জন্য সেই গ্লপের মগের মুল্লুকের মত সমস্যা হয়ে দাঁড়িয়েছে । কারন অত্যন্ত দুর্নীতি দিয়ে, রাজনৈতিক শক্তিতে, প্রশাসনিক জোরে নোয়াখালী অন্যায্য ভাবেই ভাসান চরকে নোয়াখালীর বলে দাবী করছে আর প্রকৃত বসবাসকারী সন্দ্বীপের নয় বলে প্রচার করছে । ফলে রাষ্ট্রের ছত্র ছায়ায়, প্রশাসনিক দুর্নীতিতে, রাজনৈতিক ক্ষমতায়, অনৈতিক জোর দখলের কারনে দিনে দিনে সন্দ্বীপবাসী ভাসান চরকে হারাতে বসেছে । বাহির দেশের মানুষ জোর দখল করা আমাদের সেন্টমারর্টিন ফিরে পেতে বিচার করে ফিরে ফেলেও ভাসান চর ফিরে পেতে দেশের মানুষের বিরুদ্ধে বিচার চাইতে হবে ? এটা খুব লজ্জাস্কর নোয়াখালীবাসীর জন্য একই ভাবে দুঃখজনক সন্দ্বীপবাসীর জন্য ।

এমন পরিস্থিতিতে সমগ্র বাংলাদেশের (কেবল গোপালগঞ্জের নয়) প্রধান মন্ত্রী, সমগ্র বাংলাদেশের আওয়ামীলীগের (কেবল নোয়াখালীর নয়) সাধারন সম্পাদক, বাংলাদেশের প্রশাসনিক (কেবল নোয়াখালীর নয় সমগ্র প্রজাতন্ত্রের) কর্মকর্তাগণ এমন পরিস্থিতির অবসান ঘটাতে পারেন । তাতে কোন দোষ নেই বরং অন্যায়, দুর্নীতি, অনিয়মের সুরাহা করে তারা তাদের নিজ দায়িত্ব পালন করে সন্দ্বীপের সীমানার চর সন্দ্বীপকে ফিরিয়ে দিতে পারেন । একই সাথে ভুমিহীন মানুষগুলোকে তাদের পৈতৃক ভিটে মাটি ফেরত দিতে পারেন । একই সাথে যারা অন্যায় ভাবে সুবিধাভোগের জন্য ভাসান চরকে নোয়াখালীর বলে দাবী করছেন তাদের ভবিষ্যৎ অন্যায় কাজ থেকে ফিরিয়ে আনতে পারেন । এমন স্পষ্ট, বাস্তব সম্মত, ঐতিহাসিক দাবীকে অস্বীকার করে এমন পরিস্থিতিকে জিইয়ে রাখা দেখলে আর এমন অন্যায় কাজের রাজনৈতিক সমর্থন কিংবা প্রশাসনের নীরবতা দেখলে ভারতে বিজেপির ক্ষমতাকালীন মুসলিমদের অবস্থা মনে হয় । নোয়াখালীও যেন কোন না কোন উসিলায় ভাসান চরকে সন্দ্বীপের অস্বীকার করতে এবং নোয়াখালীর বলে দাবী করতে ব্যস্ত রয়েছে যা কোন অবস্থাতেই কাঙ্খিত হয়।

রাষ্ট্রের নিজের তাগিদে ন্যায়নীতি প্রতিষ্ঠায়, দুর্নীতি রোধ করায় বা অনিয়ম এবং দুর্নীতি আর বাড়তে না দেয়ায় কিছু দায়িত্ব আছে । রাষ্ট্র যন্ত্র, রাষ্ট্রের প্রশাসনিক ব্যবস্থা, দেশের রাজনীতি এবং নোয়াখালীর প্রশাসন যখন বুঝতে পারছে ভাসান নোয়াখালীর মানচিত্রের অংশ নয়, সন্দ্বীপের ৬০ মৌজার স্পষ্ট অংশ, তাহলে এমন সমস্যাকে জিইয়ে রাখার কোন কারন থাকতে পারে না । তবে তা সম্ভব হবে না যদি দেশের সমগ্র বাংলাদেশের প্রধান মন্ত্রী, সমগ্র বাংলাদেশ (কেবল মাত্র নোয়াখালীর নয়) আওয়ামীলীগের সাধারন সম্পাদক, বাংলাদেশের প্রশাসনিক (কেবল নোয়াখালীর নয় সমগ্র প্রজাতন্ত্রের) কর্মকর্তাগনের যদি সদিচ্ছা না থাকে । আর তাদের সকলের আন্তরিক সদিচ্ছা বিষয়টিকে সহজ করে দিতে পারে । আমার বিশ্বাস বিষয়টি স্পষ্টি করা হলে নোয়াখালীর আপামর জনগণও এমন নিজেদের দাবীর সমর্থন করবেন না । কারন এই চরে তাদের কোন ন্যায্য পাওনার কিছু নেই । প্রকৃত ভূমিহীনদের বঞ্ছিত করে নোয়াখালীর জনগণ নিজেদের দাবী করে দখল করে রাখলেও এটা সব শেষ খাস ভুমিতে পরিণত হবে ।

নোয়াখালীর সাথে সন্দ্বীপের শত বছরের একটা আত্মিক সম্পর্ক রয়েছে । তাছারা পূর্বের দীর্ঘদিন নোয়াখালীর অধীনে থাকার কারনেও নোয়াখালীর মানুষের সাথে সন্দ্বীপের একটা হৃদ্ধতা রয়েছে । যা বেশি না হোক সন্দ্বীপের প্রাক্তন এমপি দ্বীপবন্ধু মরহুম মোস্তাফিজুর রহমান আর বর্তমান আওয়ামীলীগের সাধারন সম্পাদক, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জনাব ওবায়দুল কাদেরের অতীত সম্পর্ক দেখলেই বুঝা যায় । এখনও সন্দ্বীপের অনেক মানুষের সাথে নোয়াখালীর মানুষের সাথে অনেক পারিবারিক, আত্মীক সম্পর্ক বিরাজমান । তারা কেউ চায় না সন্দ্বীপের মানুষের সাথে নোয়াখালী মানুষের এমন কোন সম্পর্ক হোক যা নোয়াখালীর মানুষকে ছোট করতে পারে । তাই আমরা সন্দ্বীপবাসীর প্রত্যাশা- বাংলাদেশের প্রধানমন্ত্রী, আওয়ামীলীগের সাধারন সম্পাদক, বাংলাদেশের প্রশাসন সকলে মিলে সন্দ্বীপের ভাসান চরকে প্রকৃত সন্দ্বীপের মানচিত্রের ন্যায় সন্দ্বীপের মানুষকে বুঝিয়ে দিয়ে ন্যায় সঙ্গত কাজ করবেন । সকল স্তরের রাজনীতিক, প্রশাসন, জনগণ সকলের কাছে সন্দ্বীপের ৬০ মৌজার ন্যায়ামস্তি বর্তমান ভাসান চর সন্দ্বীপের করে দেয়ার আন্তরিক সমাধান চাই ।

আকতারুজ্জামান মোহাম্মদ মোহসীন
সাহিত্যিক ও সমসাময়িক বিষয় লেখক
www.rokomari.com/book/author/12661


রিলেটেড নিউজ

 স্মৃতিচারণ

স্মৃতিচারণ

Sonali News

শ্রদ্ধেয় এ কে এম আজিজ উল্যাহ স্যার আমাদের ছেড়ে চলে গেছেন। কিন্তু রেখে গেছেন অজস্র স্মৃতি। তা ... বিস্তারিত

 স্মৃতিচারণ

স্মৃতিচারণ

Sonali News

শ্রদ্ধেয় এ কে এম আজিজ উল্যাহ স্যার আমাদের ছেড়ে চলে গেছেন। কিন্তু রেখে গেছেন অজস্র স্মৃতি। তা ... বিস্তারিত

আমার দেখা মাস্টার কে এম আজিজ উল্ল্যা

আমার দেখা মাস্টার কে এম আজিজ উল্ল্যা

Sonali News

গত ১৩ জুন ২০২১ তারিখ বিকাল ৫.৩০ ঘটিকায় সকলের প্রিয় মানুষ জনাব মাস্টার কে এম আজিজ উল্ল্যা আমাদের ... বিস্তারিত

জাতির শ্রেষ্ঠ সন্তান, গর্বিত সন্দ্বীপের মাটি

জাতির শ্রেষ্ঠ সন্তান, গর্বিত সন্দ্বীপের মাটি

Sonali News

মা মাটি ও মানবতার সন্তান, আধ্যাত্বিক রাহবার,মানবিক গুণ সম্পন্ন ও জাতির শ্রেষ্ঠ সন্তান, বীর ... বিস্তারিত

আপনাদের আন্তরিকতা, নির্লোভ মানসিকতা, আমাদের সন্দ্বীপকে এগিয়ে নিয়ে যেতে পারে

আপনাদের আন্তরিকতা, নির্লোভ মানসিকতা, আমাদের সন্দ্বীপকে এগিয়ে নিয়ে যেতে পারে

Sonali News

সন্দ্বীপ আমাদের জম্মভুমি । এই দ্বীপের মানুষ আমাদের আপনজন । এই দ্বীপের মানুষ, সম্পদ, অবকাঠামো ... বিস্তারিত

একটা জাহাজের ডুবন্ত ইতিহাস

একটা জাহাজের ডুবন্ত ইতিহাস

Sonali News

উত্তাল সমুদ্র পাড়ি দিতে সিদ্ধ হস্ত নাবিক মাষ্টার আবুল কালাম আজাদ (বিএসসি, বি এড)! চড়াই উৎরাই পেরিয়ে ... বিস্তারিত

সর্বশেষ

 স্মৃতিচারণ

স্মৃতিচারণ

Sonali News

শ্রদ্ধেয় এ কে এম আজিজ উল্যাহ স্যার আমাদের ছেড়ে চলে গেছেন। কিন্তু রেখে গেছেন অজস্র স্মৃতি। তা ... বিস্তারিত

 স্মৃতিচারণ

স্মৃতিচারণ

Sonali News

শ্রদ্ধেয় এ কে এম আজিজ উল্যাহ স্যার আমাদের ছেড়ে চলে গেছেন। কিন্তু রেখে গেছেন অজস্র স্মৃতি। তা ... বিস্তারিত

লিও ক্লাব লিবার্টির নির্বাচন সম্পন্ন

লিও ক্লাব লিবার্টির নির্বাচন সম্পন্ন

Sonali News

আন্তর্জাতিক সেবা সংস্থা লায়ন্স ইন্টারন্যাশনাল ৩১৫ বি৪ এর অন্তর্ভুক্ত লায়ন্স ক্লাব আব চিটাগাং ... বিস্তারিত

লায়ন্স ক্লাব আব চিটাগাং লিবার্টির নির্বাচন সম্পন্ন

লায়ন্স ক্লাব আব চিটাগাং লিবার্টির নির্বাচন সম্পন্ন

Sonali News

আন্তর্জাতিক সেবা সংস্থা লায়ন্স ইন্টারন্যাশনাল ৩১৫ বি৪ এর অন্তর্ভুক্ত লায়ন্স ক্লাব অব চিটাগং ... বিস্তারিত