আপনাদের আন্তরিকতা, নির্লোভ মানসিকতা, আমাদের সন্দ্বীপকে এগিয়ে নিয়ে যেতে পারে

Sonali News    ১২:৪৯ পিএম, ২০২১-০৬-০৫    200


আপনাদের আন্তরিকতা, নির্লোভ মানসিকতা, আমাদের সন্দ্বীপকে এগিয়ে নিয়ে যেতে পারে

আপনাদের আন্তরিকতা, নির্লোভ মানসিকতা, আমাদের সন্দ্বীপকে এগিয়ে নিয়ে যেতে পারে - আকতারুজ্জামান মোহাম্মদ মোহসীন

সন্দ্বীপ আমাদের জম্মভুমি । এই দ্বীপের মানুষ আমাদের আপনজন । এই দ্বীপের মানুষ, সম্পদ, অবকাঠামো রক্ষা আমাদের সকলের একান্ত দায়িত্ব । আমরা যখন কোন বিপদে পড়ি তখন বুঝতে পারি আমাদের এমন অবকাঠামোগুলো আমাদের জন কত প্রয়োজন । তার জন্য আমাদের সক্রিয় এবং আন্তরিক সহযোগিতা একান্ত উচিত । আমাদের এমপি বরাদ্দ এনে দেবেন, চেয়ারম্যান কাজ করবেন, মেম্বার তদারক করবেন এমন কয়েক জনের দ্বারা আমাদের সন্দ্বীপ রক্ষা সম্ভব । কিন্তু দীর্ঘদিন ধরে আমরা লক্ষ্য করেছি, এমপি বরাদ্দ এনে দেন, বাকীরা কাজ বুঝে নিতে ব্যর্থ হওয়ায় আমাদের বার বার ক্ষতি হয়েছে । আমাদের রক্ষা কাজের সাথে উন্নয়ন কাজেরও বরাদ্ধ আসবে । সেই বরাদ্দের উপর সংশ্লিষ্ট সকলের নিম্মলিখিত দৃষ্টি আকর্ষণ করছি –
১। নিজের এলাকার স্বার্থে কাজটি সরকারী শর্ত সাপেক্ষ মোতাবেক হচ্ছে কি না দেখে নিন । না হলে ঠিকাদারকে চাপ সৃষ্টি করুন যাতে শর্ত মোতাবেক আমাদের কাজ আমাদের বুঝিয়ে দেয় । প্রয়োজনে বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করুন ।
২। উক্ত কাজ থেকে ঠিকাদারকে কোন প্রকার ঘুষ প্রদান থেকে বিরত থাকতে সাহায্য করুন । যদি এমন কেউ ঠিকাদারকে চাপ সৃষ্টি করে তবে আপনারা আন্তরিক সহযোগিতার মাধ্যমে বিষয়টির সুরাহা করে ঠিকাদারকে মান সম্মত ভাবে কাজ করার সুযোগ করে দিন ।
৩। এলাকার কোন লোকজনকে উক্ত কাজ থেকে চাঁদা আদায় থেকে বিরত রাখুন । কারন আপনার এক টাকার সুযোগে ঠিকাদার রডের স্থলে বাশের কঞ্ছি, সিমেন্টের স্থলে কাদা দিয়ে কাজ করবে, অপর দিকে বেড়িবাধের কাজ হলে উচ্চতা, প্রসস্থতা, মাটির মান বাদ দিয়ে কাজ শেষ করে যাবেন । যার ফল ভোগ করতে হবে নিরীহ কিছু জান বিসর্জনের মাঝে এবং অফুরান মালের ক্ষয়ক্ষতি মেনে নিয়ে ।
৪। স্থানীয় শ্রমিকদের বুঝাতে চেষ্টা করুন এটা কেবল তার পারশ্রমিক নয়, একই সাথে এলাকার আত্মীয় স্বজনের জান মালের নিরাপত্তা । তাদের কাজের দৈনিক মজুরীর কাজটা তার নিজেরই । তার কাজটার উপর ভরসা করে আমাদের রাস্তা তৈরি হচ্ছে, আমাদের জীবনের নিশ্চয়তার বেড়িবাঁধ নির্মাণ হচ্ছে । তাকে বুঝিয়ে দিতে পারলেই আপনি নিজেই তার কাছ থেকে সব খবরা খবর পাবেন । যার উপর ব্যবস্থা নিতে আপনার সুবিধা হবে ।
৫। সময় সময় এলাকার মেম্বার, চেয়ারম্যানগণ নিজেরা নিজেদের কাজের তদারকি করে ঠিকাদারকে আশ্বস্ত করুন, আপনি তার কাছ থেকে ১০০% কাজ প্রত্যাশা করছেন, বিনিময়ে তাকে কোন চাঁদা, ঘুষ বা ফিস দিতে হবে না । বরং ঠিকাদারকে সম্ভব হলে এলাকার স্বার্থে, মানুষের স্বার্থে, জান মালের স্বার্থে আপ্যায়ন করুন, যাতে কাজের প্রতি তার নিজের আন্তরিকতা থাকে ।
৬। আপনার এলাকার কাজের পরিস্থিতি সংক্রান্ত বিষয় আমাদের স্থানীয় উপজেলা চেয়ারম্যান, এমপি, উপজেলা নির্বাহী অফিসার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করুন । কারন তারা সকলে মিলে চেষ্টা করলে আমরা মান সম্পন্ন কাজ পাবো ইনশাল্লাহ । তাতে আমাদের ঝুকি যেমন কমবে, তেমনি উন্নয়নও দিনে দিনে এগিয়ে যাবে ।
৭। সর্বোপরি ঠিকাদারকে তার কার্যাদেশ মোতাবেক কাজ করতে যতটা সম্ভব সহায়তা করুন । মনে রাখবেন আপনাদের সকলের আন্তরিক প্রচেষ্টা ছাড়া এলাকায় কোন ভাল কাজ করা সম্ভব নয় । একজন কেউ সুবিধা নিতে চাইলে তাকে বুঝিয়ে শান্ত রেখে ভাল কাজটা বুঝে নিন ।

সার্বিক বিবেচনায় কাজটা অত্যন্ত কঠিন । কারন এসব থেকে আমাদের সুবিধা ভোগ পুরনো দিনে অভ্যাস । কিন্তু ইচ্ছা করলে এখন আমাদের পুরনো অভ্যাসগুলো বাদ দিয়ে এখন আমরা সন্দ্বীপ, মানুষ, আত্মীয়, স্বজন, বন্ধু-বান্ধবদের যাতে মঙ্গল হয় তার দিকে নজর দিতে পারি । কেবল দরকার আমাদের আন্তরিকতা আর ত্যাগ । ঠিকাদারের কাছ থেকে যে সুবিধাগুলো চিরকাল সবাই নিয়ে এসেছে তা বর্জন করা । এটা কেবল মানসিকতা ছাড়া আর কোন কিছুর প্রয়োজন আছে বলে মনে হয় না । আসুন আমরা সকলে মিলে এমন মানসিকতা তৈরিতে জনমত সৃষ্টি করি, আমাদের কল্যাণের জন্য দেয়া বরাদ্দ, আমাদের বাচার জন্য দেয়া বরাদ্দ, আমাদের উন্নয়নের জন্য দেয়া বরাদ্দের কাজটা আমরা ভালভাবে বুঝে নিই ।

মনে রাখবেন এ কাজ থেকে আপনি, তিনি বা অন্যরা যদি দুর্নীতির ভাগ গ্রহণ করেন তখন ঠিকাদার তার স্বেচ্ছাচারী ইচ্ছামত কাজ করবেন । যাতে আপনার তেমন বড় উপকার হবে না, তবে আপনার সন্দ্বীপের অনেক বড় ক্ষতি হয়ে যাবে । সেই কাজে নির্মিত রাস্তায় চলাচলে অন্যদের মত আপনার চলাচলেও সমস্যা হবে । বেড়িবাঁধ হলে ঘূর্ণিঝড়, সাইক্লোন, জলোচ্ছ্বাসে আপনার যেমন ক্ষতি হবে তেমনি আপনার চেনা পরিচিত, আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব ক্ষতির সম্মুখীন হবে । আর আপনার এমন দুর্নীতির কারনে যার যতটা ক্ষতি হবে তার সম্পূর্ণ অভিশাপ আপনার উপরই বর্ষীত হবে ।

আপনি একজন সন্দ্বীপের অধিবাসী হয়ে এমন অভিশাপ থেকে রক্ষা পেয়ে আশীর্বাদের অংশী হতে পারেন । একই সাথে আপনি নিজে আপনার সততার, দায়িত্ব পালনের মাধ্যমে সন্দ্বীপের একজন সত্যিকারের অভিভাবক হতে পারেন । কিন্তু এমন বিষয়গুলো আমরা চিরকাল উপেক্ষা করে বার বার আমরা ক্ষতিগ্রস্থ হয়েছি, উন্নয়নে পিছনে পড়ে আছি । আপনাদের আন্তরিকতা, নির্লোভ মানসিকতা, আমাদের সেই পিছিয়ে পরাকে এগিয়ে নিয়ে যেতে পারে ।

আকতারুজ্জামান মোহাম্মদ মোহসীন
সাহিত্যিক ও সমসাময়িক বিষয় লেখক
www.rokomari.com/book/author/12661


রিলেটেড নিউজ

আগস্ট : নিস্তব্ধতার কান্না

আগস্ট : নিস্তব্ধতার কান্না

Sonali News

ঐতিহাসিক ফরাসি দার্শনিক মালরো তাঁর `Rops and the mice' উপন্যাসে লিখেছেন, একজন ত্রিকালদর্শী শিল্পীর ফাঁসি ... বিস্তারিত

ডিভোর্স : লাঞ্ছিত একটি পদক্ষেপ

ডিভোর্স : লাঞ্ছিত একটি পদক্ষেপ

Sonali News

একটি সংবেদনশীল ও স্পর্শকাতর শব্দের পরিসমাপ্তি ডিভোর্স! আগামীর স্বপ্ন নিয়ে যখন মহাকাশ ভ্রমণের ... বিস্তারিত

আছাদুল হক চৌধুরী সাহেব মিয়া ছিলেন সন্দ্বীপের  কিংবদন্তি জননেতা

আছাদুল হক চৌধুরী সাহেব মিয়া ছিলেন সন্দ্বীপের কিংবদন্তি জননেতা

Sonali News

বিপন্ন মানবতা মাড়িয়ে উদ্ধারে সিদ্ধহস্ত একজন মানবিক যোদ্ধা। জীবন যৌবন মাড়িয়ে মা মাটি ও মানুষের ... বিস্তারিত

মরহুম মাস্টার কে এম আজিজ উল্যা'র অসাধারন জীবন

মরহুম মাস্টার কে এম আজিজ উল্যা'র অসাধারন জীবন

Sonali News

“মরহুম মাস্টার কে এম আজিজ উল্যা'র অসাধারন জীবন”(জম্মঃ ২৩ মার্চ ১৯৩৮ মৃত্যুঃ ১৩ জুন ২০২১) মরহুম ... বিস্তারিত

 স্মৃতিচারণ

স্মৃতিচারণ

Sonali News

শ্রদ্ধেয় এ কে এম আজিজ উল্যাহ স্যার আমাদের ছেড়ে চলে গেছেন। কিন্তু রেখে গেছেন অজস্র স্মৃতি। তা ... বিস্তারিত

আমার দেখা মাস্টার কে এম আজিজ উল্ল্যা

আমার দেখা মাস্টার কে এম আজিজ উল্ল্যা

Sonali News

গত ১৩ জুন ২০২১ তারিখ বিকাল ৫.৩০ ঘটিকায় সকলের প্রিয় মানুষ জনাব মাস্টার কে এম আজিজ উল্ল্যা আমাদের ... বিস্তারিত

সর্বশেষ

‘প্রবাস প্রত্যয়ে বঙ্গবন্ধু’ শিল্পকলা একাডেমী ইউএসএ ইনকের অনুষ্ঠান আজ

‘প্রবাস প্রত্যয়ে বঙ্গবন্ধু’ শিল্পকলা একাডেমী ইউএসএ ইনকের অনুষ্ঠান আজ

Sonali News

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মৃজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমী ইউএসএ ইনক এর ... বিস্তারিত

সন্দ্বীপে আজকের দিনটি ছিলো শিক্ষার্থীদের জন্য আনন্দময় একটি দিন

সন্দ্বীপে আজকের দিনটি ছিলো শিক্ষার্থীদের জন্য আনন্দময় একটি দিন

Sonali News

ইলিয়াস কামাল বাবু :: স্কুল ছাত্র- ছাত্রীদের জন্য আজকের দিনটি ছিলো অত্যান্ত আনন্দময় ও উৎসব মুখর। ... বিস্তারিত

সন্দ্বীপে হিন্দু সম্প্রদায়ের দু'গ্রুপ আলাদা ভাবে এবার জন্মাষ্টমী উদযাপন করলো

সন্দ্বীপে হিন্দু সম্প্রদায়ের দু'গ্রুপ আলাদা ভাবে এবার জন্মাষ্টমী উদযাপন করলো

Sonali News

ইলিয়াস কামাল বাবুসন্দ্বীপের সনাতনী হিন্দু সম্প্রদায় দু' ভাগে বিভক্ত হয়ে দু' টি আলাদা স্থানে এবার ... বিস্তারিত

মঙ্গল জলদাস সংবর্ধিত ও পুরস্কৃত

মঙ্গল জলদাস সংবর্ধিত ও পুরস্কৃত

Sonali News

ইলিয়াস কামাল বাবুএকজন সাগর সংগ্রামী মঙ্গল জলদাস, যার কিনা ঝড়, বৃষ্টি, সাগরের উত্তাল ঢেউকে উপেক্ষা ... বিস্তারিত