সন্দ্বীপের মানুষের বহিঃ যাতায়ত সংকট নিরসনে জরুরী ব্যবস্থা গ্রহণ করা হউক

Sonali News    ০৮:৫২ পিএম, ২০২০-০৯-১৪    116


সন্দ্বীপের মানুষের বহিঃ যাতায়ত সংকট নিরসনে জরুরী ব্যবস্থা গ্রহণ করা  হউক

স্পীড বোট নয় দু‘সীপটে জাহাজ চালু করা হউক

অধ্যপক আ ম ম আবদুর রহিম

সমপ্রতি “মাসিক সজাগ সন্দ্বীপ “ ফেব্রুয়ারী ২০২০ সংখ্যায় শিরনাম- “সন্দ্বীপের গুপ্ত ছাড়া ঘাটে, জেটির ঘাটে ৬৮ কোটি টাকা পানিতে, সেবা না পেলে ও প্রতি বছর জনগণতে টোল দিতে হচ্ছে ৪০ লক্ষ টাকা।” সূত্র দৈনিক সমকাল” ২৯ শে জানুয়ারী ২০২০ইং সাংবাদিক সোরয়ার সুমনের একটি স্বচিত্র প্রতিবেদন দেখে আমি, পত্রিকায় একটি লেখা পাঠানোর জন্য অনুপ্রাণীত হয়েছি। ধন্যবাদ তরুন সংবাদিক প্রিয় সোরয়ার সুমন। আমরা সন্দ্বীপ মানুষের পক্ষ থেকে আপনাকে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমি ও সন্দ্বীপের সন্তান। দ্বীপে যাতায়াত সংকটের সাথে আমি দীর্ঘ দিন ভুক্তভোগী। তাই আপনার লেখার সাথে একাত্বতা ঘোষণা করে প্রিয় দেশবাসী,

সন্দ্বীপের এম,পি, জনাব মাহফুজুর রহমান মিতা মাননীয় জেলা প্রশাসক, নৌ-পরিবহন মন্ত্রী ও দেশরতœ প্রধানমন্ত্রী শেখ হাসিনা তড়িৎ হস্তক্ষেপ কামনা করছি, যাতে সন্দ্বীপের মানুষের দীর্ঘ দিন যাতায়ত সংকটের স্থায়ী ভাবে সমাধান হয়। সরোয়ার সুমনের প্রতিবেদনটি পড়ে মনে হয়েছে ইহা যথার্থ, সময় উপযোগী, সর্বতো ভাবে সত্য, এবং সন্দ্বীপ প্রেমের উজ্জ্বল কলমি চিত্র। তার প্রতিবেদনে তিনি যাতায়ত সম্পর্কের কথা বলেছেন, প্রতিকারের কথা বলেছেন যৌক্তিক ভাষায়, ঠিকাদারদের অনিয়ম ও অনৈতিকতার কথা উল্লেখ করেছেন, উর্ধ্বতন কর্মর্কতাদের সুদৃষ্টি আর্কষণের চেষ্টা করেছেন কিন্তু তাদের কাছ হতে সদোত্ত্ব পান নাই, দায়সরা জবাব এসেছে। সন্দ্বীপের মানুষের হাজার বছরের যাতায়তের দুগর্তি লাঘবের কোনো প্রতিশ্রুতি আসে নাই, আমলা তান্ত্রিক জবাব এসেছে দায়সারা ভাবে, তাহলে সন্দ্বীপের হত দরিদ্য মানুষকে প্রতি জনে বার্ষিক ৪০ লক্ষ টাকার টোল দেওয়ার কি প্রয়োজন ছিল। কি প্রয়োজন ছিল ৬৮ কোটি টাকা পানিতে ফেলে দেওয়ার।

এতক্ষণ সাংবাদিক সরওয়ার সুমনের প্রতিবেদনের সারসংক্ষেপ লিখলাম।

ছবিতে সন্দ্বীপ কুমিরা ঘাটের যাত্রী পারাপারের বেহাল র্দূদশা ও কাঠের ঝুকিঁপূর্ণ সেতুর পার্শ্বে অকেজো সেতু এবং তার পার্শ্বে নির্মতব্য সেতুর একটি চিত্র দেশবাসীর সুদৃষ্টি আর্কষণের জন্য প্রদান করা হল।

এবার আসল প্রসজ্ঞে আসি ঃ-

যাতায়ত সংকট দুরীকারণে সন্দ্বীপের পশ্চিম পাশ দিয়ে ব্রিটিশ আমল হতে স্টীমার সার্ভিস চালু ছিল। গত এক দশক ধরে পশ্চিম দিকে চর জেগে উঠে যাওয়ায় স্টীমার সার্ভিস চিরতরে বন্ধ হয়ে গেছে। সত্তরের দশকের শেষের দিকে লঞ্চ ডুবিতে কয়েকশ লোকের প্রাণহানী ঘঠলে তৎকালীন সরকার চট্রগ্রামের কুমিরা ঘাট হতে সন্দ্বীপের মাইট বাঙ্গা ও গুপ্তাছাড়া ঘাটে স্টীমার সার্ভিস চালু করে এবং এ ব্যবস্থা দীর্ঘ দিন চালু থাকে, জনগণ সুফল পেতে থাকে।

মানুষ মাছের আধার থেকে বেচেঁ গেল। সন্দ্বীপের মানুষের মুখে হাসি ফুটলো। হঠাৎ করে ২০০০ সালের পর ঘাটটিতে’ জেলা পরিসদের দাবী করে বি,আই,ডাবলিও,টিসি, বিরুদ্ধে মামলা করে ফলে তাৎকনিক ভাবে জাহাজ বন্ধ করে দিয়ে ঘাটে ইজারাদারীরা লঞ্চ বা সার্ভিস চালু করে দেয়। এতে মানুষের দুরগতি বেড়ে যায়। ফলশ্রুতিতে কয়েকবার দুর্ঘটনা ঘটে, সরকারী কর্মকর্তা শিক্ষক সহ অনেক লোকের প্রাণহানী ঘটে। এমনকি প্রাপ্তন এম,পি,

মরহুম মুসতাফিজুর রহমানের মা বোন লঞ্চ ডুবিতে মৃত্যু বরণ করেন। এমনকি বর্তমান এম,পি মাহফুজুর রহমান মিথা একবার স্পীট বোর্ড ডুবিতে মৃত্যুর মুখো মুখি হয়েছিল ভ্যাগক্রমে অলপের জন্য বেচেঁ যান। ঘাটের স্বার্থন্বেষী মহলের টাকার দাপটে ক্ষমতার অপব্যবহার করে মৃত মানুষের পক্ষে মামলা করা যায় নাই। কথা ছিল এ ঘাটে জেঠি ও দু‘সীপটে বিলাস বহুল স্টীমার চালু হবে কিন্তু একটি ক্ষমতাশালী দল মহলের কারসাজির কারণে যেনতেন ভাবে জেঠি নির্মান করে জাহাজ চালু না করে জন প্রতি ৪০০ টাকা করে স্পীড বোট চালু করে দেয়। বি,আই,ডাব,লিও,টি,সি, পরে আদালতে রিট করে ঘাটে জাহাজ চালাবার অনুমতি পেলেও ঠিকাদারেরা বৌরি আবহাওয়ার সময় লক্কর জক্কর একটি জাহাজ দেয়, কয়েকদিন পরে আবার তুলে নিয়ে যায় । তাদের কথা হলো জাহাজে লোক উঠে না জাহাজ রাখি লাভ কি ? মূল কথা হলো স্পীট বোট, নৌকা, সাম্পান দিয়ে মানুষ পারা পার করলে মানুষ স্টীমারে উঠবে না কারণ মানুষ মৃত্যুকে উপেক্ষা করে স্বল্প সময়ে পৌঁছানোর জন্য স্পীড বোটে উঠে। সর্বক্ষণিক স্টীমার সার্ভিস চালু থাকলে মানুষ চলাচলের জন্য স্পীড বোট নৌকা সাম্পান বন্ধ করে দিলে মানুষ স্টীমারে যাবে। সুতরাং এক্ষেত্রে স্পীড বোট সহ অন্যান পরিবহন বন্ধ করে দিতে হবে।

জেঠির কাজ মজবুত ভাবে সম্পন্ন করতে হবে। জেঠির সামনের মাটি ডেজিং মেশিনের দ্বারা খনন করে সরিয়ে নিতে হবে। এভাবে নদী নাŸ্য হলে স্টীমার সার্ভিস চলতে কোনো অসুবিধা হবে না। স্টীমার সার্ভিস চালুল জন্য পূর্বে দুপাশে দুটি সেতু নির্মান করা হয়েছিল। সেতু সমুহ দুর্বল ভীতের উপর নির্মান করা হলে কিছু অংশ ভেঙ্গে যায়। পড়ে কয়েক কোটি টাকা ব্যয়ে উত্তর প¦ার্শে আর একটি সেতু নির্মান করা হচ্ছে। সেখানেও নানা রকম অনিয়ম ও তাল বাহানা। মূল কথা হলো সন্দ্বীপের নেতৃবৃন্দের সদইচ্ছা , সরকারি কর্মকর্তাদের দায়ভার গ্রহন সততা এবং টেন্ডার গ্রহন কারিদের আন্তরিকতা থাকলে সেতু নির্মানে স্টীমার সার্ভিস চালুকরনে কোনো বাধাঁ নেই। কথিত রাঘোব বোয়ালদের

স্বার্থের কারণে এ সমস্যার সৃষ্টি। যেখানে খড়সতা পদ্মা নদীতে পদ্মাসেতু হতে পারে সেখানে সন্দ্বীপের মানুষের জীবন মরনের স্বার্থে একটি মজবুত সেতু, জেঠি ও স্টীমার চালু হতে পারেনা ইহা সাধারণ মানুষের বিশ্বাস যোগ্য নয়। সন্দ্বীপের মানুষের প্রাণের দাবী অনতি বিল্মবে নৌকা সাম্পান স্পীট বোট বন্ধ করে দিয়ে জেঠির কাজ মজবুত ভাবে সম্পন্ন করে জাহাজ চালু করা হউক। দেখবেন সন্দ্বীপ সোনার দ্বীপের পরিনত হয়েছে। জুন থেকে অক্টোবর পযর্ন্ত দুর্যোগ পূর্ণ আবহাওয়া থেকে মুক্ত হয়ে মানুষ নিরাপদে সন্দ্বীপে যাতায়াত করতে পারবে। সন্দ্বীপ হতে পারে আনন্দদায়ক পর্যটন কেন্দ্র। সন্দ্বীপের মানুষের মুখে হাসি ফুটবে। সন্দ্বীপের গণমানুষের স্বার্থে আমি বিন¤্র ভাবে অনুরোধ করছি চর উঠার নামে উত্তর প¦ার্শের র্নিমিত্ব্য সেতুর কাজ বন্ধ করা যাবে না করা হলে ৬৮ কোটি টাকা সমুদ্রে ফেলে দেওয়া হবে। সন্দ্বীপের মানুষকে বছরে ৪০ লক্ষ টাকা টোল দিতে হবে।

অবশেষে সন্দ্বীপের মানুষ মাছের আধার হয়ে পানিতে ডুবে মরবে। চর জেগে উঠা কোনো বিষয় নয় প্রয়োজনে বাজেট বরাদ্ধ বাড়াতে হবে। আমি আগে উল্লেখ করেছি, সেতু নির্মান হলে জোটির জন্য দুপাশে ডেজিং মেশিন দিয়ে মাটি সরায় দিলে স্টীমার ঢুকতে কোনো অসুবিধা থাকবে না। অসুবিধা হবে স্বার্থনেশী মহলের, সুবিধা ভাগী ঠিকাদারদের, এবং একটি কুচক্রীমহলের যাদের পকেটের সন্দ্বীপের গরীব মানুষের টাকা প্রতি দিন চলে যায়।

সন্দ্বীপের যাতায়ত ব্যবস্তা উন্নতি ঘটলে সন্দ্বীপ হবে মৎস প্রজনন কেন্দ্র, বাংলাদেশের ধানাগার, ও শিল্প কেন্দ্রে পরিণত হবে। কারণ ইতো মধ্যে সন্দ্বীপে বিদ্যুৎ চালু হয়েছে । সন্দ্বীপের শত শত লোক বিদেশ হতে কোটি কোটি টাকা রেমিটেন্স প্রদান করে বাংলাদেশের অর্থনৈতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। ১৯৭১ সালে সন্দ্বীপের সন্তান আবুল কাসেম সন্দ্বীপ বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা রেডিওতে প্রকাশ করেছিলেন। আজ সন্দ্বীপের মানুষদের হাজার সমস্যা। জেগে উঠা ভাসান চর সহ অন্যান্য চর নোয়াখালির ডিসি দখল করে নিয়ে যাচ্ছে। আমাদের চট্রগ্রামের রাজনৈতিক নেতৃবৃন্দ, জেলা প্রশাসক, চেয়ারম্যান এক্ষেত্রে কি ভুমিকা পালন করেছেন? সন্দ্বীপের মানুষ পানিতে ডুবে মরছে। শত বছর ধরে প্রতিকারের কোনো ব্যবস্থা নেই। সুতরাং আর অবহেলা নয়, অনতিবিলম্বে জেঠি, সেতু, ও নদী নাব্য করনের কাজ সুসম্পন্ন করে, দুসীপ্টে জাহাজ চালু করা হউক।

এ বিষয়ে সন্দ্বীপের এমপি, উপজেলা চেয়ারম্যান, জেলা পরিষদের চেয়ারম্যান, চট্রগ্রামের নগর প্রশাসক, নৌ-পরিবহন মন্ত্রী ও মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরী হস্তক্ষেপ কামনা করছি। সন্দ্বীপের মানুষের যাতায়াত সংকট দূরীবিত হউক এ প্রত্যাশায় লেখার ইতি টানছি। আল্লাহ হাফেজ ।

লেখক পরিচিতি : আ. ম. ম. আবদুর রহিম, সাবেক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ফতেয়াবাদ কলেজ। সাবেক বিভাগীয় প্রধান ইসলামের ইতিহাস ও সংস্কৃতি। ডাকঃ ফতেয়াবাদ, হাটহাজারী, চট্রগ্রাম। স্থায়ী ঠিকানা ঃ মোহম্মদ আলী আকবর বি.এ.বি.টি হেডমাষ্টারের বাড়ী, গ্রাম ঃ মগধরা ডাকঘরঃ পেলিশ্রার বাজার. সন্দ্বীপ চট্রগ্রাম। মোবাইলঃ ০১৮১৯-৬৪৮৩৯৮



রিটেলেড নিউজ

সিরাজু দৌলাকে চেয়ারম্যান হিসাবে দেখতে চাই : সচেতন নাগরিক পরিষদ, সারিকাইত

সিরাজু দৌলাকে চেয়ারম্যান হিসাবে দেখতে চাই : সচেতন নাগরিক পরিষদ, সারিকাইত

Sonali News

অবহেলিত ১৬ নং সারিকাইত ইউনিয়নের উন্নয়নের লক্ষে, আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে, বিশিষ্ট সমাজ ... বিস্তারিত

সাংবাদিক মুক্তিযোদ্ধা আবু ছৈয়দ আজাদ স্মরণে : অধ্যক্ষ মুকতাদের আজাদ খান

সাংবাদিক মুক্তিযোদ্ধা আবু ছৈয়দ আজাদ স্মরণে : অধ্যক্ষ মুকতাদের আজাদ খান

Sonali News

সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আবু ছৈয়দ আজাদ ছিলেন আপাদমস্তক পেশাদার সাংবাদিক। নির্লোভ, নির্মোহ, ... বিস্তারিত

কেমন সন্দ্বীপ দেখতে চাই

কেমন সন্দ্বীপ দেখতে চাই

Sonali News

রাষ্ট্রের নির্বাহী প্রধান, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মহোদয় বরাবরে খোলা ... বিস্তারিত

বঙ্গবন্ধুর ধর্ম-দর্শন ::  কাজী মিনহাজ উদ্দিন রুদবী

বঙ্গবন্ধুর ধর্ম-দর্শন :: কাজী মিনহাজ উদ্দিন রুদবী

Sonali News

বিশ্বের এক স্বনামধন্য বিপ্লবী ফিদেল ক্যাস্ট্রো বলেছিলেন- “আমি হিমালয় দেখিনি তবে শেখ মুজিবকে ... বিস্তারিত

পুঁজিবাদের আগ্রাসী দৈত্যের হাত থেকে সমাজ ও সভ্যতাকে রক্ষা করতে সুষম বন্টন জরুরী

পুঁজিবাদের আগ্রাসী দৈত্যের হাত থেকে সমাজ ও সভ্যতাকে রক্ষা করতে সুষম বন্টন জরুরী

Sonali News

এম এ হাশেম আকাশ১৯৭২ এর সংবিধানে বাংলাদেশকে একটি গণতন্ত্রভিত্তিক সমাজতান্ত্রিক দেশ হিসেবে ... বিস্তারিত

করোনার কালো কষ্টে, বদলে যাচ্ছে নাগরিক জীবন : ইঞ্জিনিয়ার শাহীন চৌধুরী

করোনার কালো কষ্টে, বদলে যাচ্ছে নাগরিক জীবন : ইঞ্জিনিয়ার শাহীন চৌধুরী

Sonali News

সবকিছু ঠিকঠাক ছিল করোনার পূর্ববর্তী সময়ে । কিন্তু এখন আস্তে আস্তে বদলে যাচ্ছে মানুষের জীবনের ... বিস্তারিত

সর্বশেষ

সন্দ্বীপে ছায়েদুল হক ফাউন্ডেশনের উদ্যোগে ছয় গুণী ব্যক্তির স্মরণ সভা অনুষ্ঠিত

সন্দ্বীপে ছায়েদুল হক ফাউন্ডেশনের উদ্যোগে ছয় গুণী ব্যক্তির স্মরণ সভা অনুষ্ঠিত

Sonali News

বাদল রায় স্বাধীন সন্দ্বীপের শিক্ষা ও সমাজ সেবা মুলক অন্যতম সংগঠন মাষ্টার ছায়েদুল হক ফাউন্ডেশন ... বিস্তারিত

সন্দ্বীপে কর্মহীন ও নিম্ন আয়ের মানুষের মাঝে নৌবাহিনীর খাদ্য সহায়তা প্রদান

সন্দ্বীপে কর্মহীন ও নিম্ন আয়ের মানুষের মাঝে নৌবাহিনীর খাদ্য সহায়তা প্রদান

Sonali News

বাদল রায় স্বাধীনসম্প্রতি দেশব্যাপী ঘটে যাওয়া বন্যা ও চলমান করোনা পরিস্থিতি মোকাবেলায় সন্দ্বীপ ... বিস্তারিত

নিউ জার্সীতে বাঙ্গালীদের মিলনমেলায় হাজী আব্দুল কাদের মিয়াকে সম্মাননা প্রদান

নিউ জার্সীতে বাঙ্গালীদের মিলনমেলায় হাজী আব্দুল কাদের মিয়াকে সম্মাননা প্রদান

Sonali News

বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্ট্রিক কাউন্টি নিউ জার্সীর আয়োজনে করোনা পরবর্তী সময়ে অনুষ্ঠিত হল ... বিস্তারিত

আমার দেখা সন্দ্বীপ  (পর্ব ২০) সন্দ্বীপ টাউনে সভা সমাবেশ (৮)

আমার দেখা সন্দ্বীপ (পর্ব ২০) সন্দ্বীপ টাউনে সভা সমাবেশ (৮)

Sonali News

- শিব্বীর আহমেদ তালুকদার [এ লিখাটি বা পর্বটি ওরাল হিস্ট্রি বা স্মৃতিকথন, ইতিহাস নয়। তবে ... বিস্তারিত