যে কথা বলা হয়নি : পর্ব - ২

Sonali News    ১১:৪১ পিএম, ২০২০-০৭-১৯    37


যে কথা বলা হয়নি : পর্ব - ২

যে কথা বলা হয়নি : পর্ব - ২ : মুস্তাফিজুর রহমান খোকন

::  মুস্তাফিজুর রহমান খোকন  ::

প্রথম পর্বেই আমরা জেনেছি- আলম সাহেবের দুঃসহ জীবনের কথা । হঠাৎ করোনা মহামারীর প্রকোপ বেড়ে যাওয়ায় সাময়িক ভাবে অফিস বন্ধ ঘোষণা হলো । "স্বাধীনতার স্বাদ, পৃথিবীর অনেক কিছুর চেয়ে দামি", এটা ভাবতেই মনের অজান্তেই দু’চোখ ভিজে এলো আলম সাহেবের ।

করোনা ভাইরাসের ভয়াল থাবা দেশ মাতিৃকাকে লণ্ডভণ্ড করে দিতে পারে ছুটির ঘোষণায় সেটা ম্লান হয়ে গেছে আলম সাহেবের কাছে । ওই মূহুর্তে করোনা বিষয়টা খুব একটা তাকে স্পর্শ করতে পারেনি ।

আপনারা যারা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেছেন আলম সাহেবের মনের ভাব বুঝতে নিশ্চয় কষ্ট হবার কথা নয়। ‘আনন্দ অশ্রু’ বেশীক্ষণ কিন্তুু স্হায়ী হয়নি আলম সাহেবের। বুকভর্তি আবেগ নিয়ে ছুটির কথাটা বাসায় বলতেই সবাই কেমন যেন মনে হলো আনন্দ পায়নি।

পুর্বেই বলেছি টানাটানির সংসারে সবকিছুই অপ্রতুল । বেডরুম থেকে শুরু করে সব কিছুই সীমিত। টিভির খবর শুনে, নাটক দেখে প্রার্থনা করে সময় কাটানোর, সংকল্পের শুরুতেই একটা ঝাঁকুনি খেলেন স্ত্রীর কথায়।

স্টার জলসার "শ্রীময়ী" পর্বটা বেশ জমেছে, ওটা না দেখলে আমার ঘুমই আসে না । একটা পর্ব মিস গেলে কেমুন যেন অশান্তি লাগে । তাছাড়া ছেলে মেয়েরা বড় হয়েছে । ওরা আবার বিদেশি চ্যানেলে অভ্যস্ত । তোমার টিভি রুমে না যাওয়ায় ভালো ।

ছেলে মেয়েরা ভার্চুয়াল জগত নিয়ে ডুবে আছে । এ যেন এক অন্য পৃথিবী । চেনা মানুষগুলোকে বড় বেশি অচেনা মনে হচ্ছে । মায়া, মমতা, ভালবাসার অটুট বন্ধন উপহাস করছে। "অবাক পৃথিবী অবাক করলে তুমি" । সে যে এই পরিবারের বাড়তি সদস্য এতদিন সংসার করবার পরেও চরম সত্যিটা জানা বা দেখার সুযোগ কোনটাই হয়নি । করোনা ভাইরাসের ভয়াল ছোবলের কারণেই অতি কাছ থেকে আপনজনের বিদ্রুপ, উপেক্ষা, দেখার সুযোগ হলো তার ।

ভারতীয় অপসংস্কৃতির আগ্রাসনে বাংলা সংস্কৃতি বিলুপ্তপ্রায় । এই মহামারী না আসলে এটা অজানাই থেকে যেত আলম সাহেবের জীবনে । প্রিয় সন্তানগুলো ভার্চুয়াল জগতে বিচরণ করতে করতে পরিবারের বন্ধনকে উপেক্ষা করে কখনযে তার পরম শ্রদ্ধেয় পিতাকে সংখ্যা লঘুর কাতারে ফেলে দিয়েছে সেটা ভাবার সময়ও তাদের নেই । তারা আধুনিকতার নামে অশালীন, রুচিহীন, উগ্রতাকে পুঁজি করে বিলাসবহুল জীবন যাপনের মরীচিকার পিছনে ছুটে চলেছে ।

অসম প্রতিযোগিতায় ছুটতে যেয়ে বেছে নিচ্ছে অন্ধকার জগত । সমাজ বিরোধী কর্মকান্ডে লিপ্ত হয়ে অনিশ্চিত ভবিষ্যতের দিকে পা বাড়িয়ে পরিবারকে করছে সহায় সম্বলহীন । সমাজ, দেশ, বিনিময়ে পাচ্ছে মাদকাসক্ত আগামী ভবিষ্যতের নষ্ট প্রজন্ম।

আলম সাহেব পরিবারের উপেক্ষার স্বীকার হয়ে বন্দী জীবনদশা থেকে বেরুনোর চিন্তাই মগ্ন । ঠিক সেই সময় অফিসের ফোন । আগামীকাল ৩টায় অফিসে বেতন নেওয়ার জন্য যাবার আহবান । “পরিবারের পরাধীনতার শৃঙ্খল" থেকে মুক্তি পাওয়ার সাময়িক আনন্দ তাকে আন্দোলিত করল ।

সারারাত অনিদ্রা, ছটফটানি...,অফিসে যাবার আকুলতা । নির্ধারিত সময়ের পূর্বেই আলম সাহেব অফিসে উপস্থিত হয়ে দেখতে পেলেন পূর্ব থেকেই খন্দকার সাহেব বসে আছেন । কিছুক্ষন পর রহমান সাহেব মুখে মাক্স, হাতে গ্লাভস, মাথায় ক্যাপ পরে অফিসে ঢুকলেন । মনে হচ্ছে এই মাত্র অপারেশন থিয়েটার থেকে বেরিয়ে এসেছেন ।

সামাজিক দূরত্ব বজায় রেখে সালাম বিনিময়ের পর্ব শেষ করে প্রথমে খন্দকার সাহেব মুখ খুললেন ।বললেন, লকডাউনে কে কে বাসায় কাপড় পরিস্কার করেছেন ? ঘর ঝাড়ু দিয়েছেন ? থালা বাসন পরিস্কার করেছেন ?

আলম সাহেব জবাব দেবার পূর্বেই একটু ঢোক গিলে রহমান সাহেব আমতা আমতা করে বলার চেষ্টা করলেন, সংসারে থাকলে কিছু সহযোগিতাতো করতেই হয় । সায় পেয়ে খন্দকার সাহেব আরও দ্বিগুণ উৎসাহ নিয়ে কথা বলতে চাচ্ছিলেন । আলম সাহেব থামিয়ে দিলেন ।

খন্দকার সাহেবকে উদ্দেশ্য করে বললেন, তাহলে কি আপনি ওই পরিবারের অতিরিক্ত মানুষ? আপনার অনুপস্থিতিতে কি ওরা রান্নাসহ যাবতীয় কাজ গুলো করতো না? এতদিন কাজ গুলো যখন ওরাই করেছে, তখন মহাপ্রলয়ের এই দুঃসময়ে পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি হিসেবে আপনার কি কোন অধিকার নেই একটু শারীরিক ও মানুষিক বিশ্রাম নেবার ?

কথা বলার এক পর্যায়ে আলম সাহেব খেয়াল করে দেখলেন খন্দকার সাহেবের চোখের পানি মাস্ক বেয়ে লজ্জিত মুখ অবয়ব ভরে গেছে । কান্না সংবরণ এর ব্যর্থ চেষ্টা করতেই খন্দকার সাহেব হাউ মাউ করে কেঁদে উঠলেন । খন্দকার সাহেব বলতে শুরু করলেন, সময় কাটতে চায় না । আপন ঘরে পরবাসী । বাসার জানালা দিয়ে চেয়ে থাকি । পাখির কলতান শুনতে শুনতে ফেলে আশা সেই অতীত, স্মৃতিময় মুহূর্তগুলোকে নিয়ে হারিয়ে যায় নষ্টালজিক এক ভূবণে । বুনি স্বপ্নের জাল । সেই আমি পরিবারের একজন বাড়তি সদস্য, গুমোট পরিবেশ, সকলের চোখে জল, আলম সাহেব ভাবনার জগতে। যেটা বলা হয়নি ।

বেতনের টাকা নিয়ে আবারও সেই চিরচেনা ঘরে ফেরার পালা । আজ কেন জানি, সেই আগ্রহ নেই । অবসাদ মনে কল্পনার রাজ্য হারিয়ে যায় আলম সাহেব-
দায়িত্বের বেড়াজালে আটকে পড়ে নিজের সুখ, শান্তি ভাললাগার বিষয়গুলো খেয়াল না করে এই সংসারটাকে কতটা যত্ন করেছি । সকলের সুখ দুঃখের সাথী হয়ে কত বেদনা লুকিয়েছি । বৈশ্বিক এই দুঃসময়ে আমাদের কোন পরিবর্তন হয়নি।

আপনজনদের অবহেলা উপেক্ষায় দায়িত্ববোধ নির্বাসনে । লুটেরেরা লুট নিয়ে ব্যস্ত । চাল চোর, গম চোর, তৈল চোর তাদের চুরিবিদ্যা চালিয়ে যাচ্ছে । মানবিক মুল্যবোধ ভূলুণ্ঠিত । মানবাধিকার শব্দটার জায়গা হয়েছে জাদুঘরে । আপনজনের মৃত্যু সংবাদ শুনে ভয়ে পালিয়ে বেড়ায় । তাহলে আমরা যাচ্ছি কোথায়?

আলম সাহেবের এই সরল জিজ্ঞাসার জবাব হয়তো আমাদের জানা নেই । গভীর ভাবে ভাবতে ভাবতে ...... হঠাৎ.........


# চলবে......


রিটেলেড নিউজ

যে কথা বলা হয়নি : পর্ব-৪

যে কথা বলা হয়নি : পর্ব-৪

Sonali News

২য় পর্বে আমরা জেনেছিলাম চিরচেনা ঘরে ফেরার সেই অসীম আগ্রহটা কেন জানি আলম সাহেব আজ হারিয়ে ফেলেছেন । ... বিস্তারিত

যে কথা বলা হয়নি : পর্ব-৩

যে কথা বলা হয়নি : পর্ব-৩

Sonali News

আলম সাহেবের স্ত্রী সবুরকে (কেয়ারটেকার) কিছু প্রয়োজনীয় ওষুধ ও স্যালাইন আনতে বলায় সন্দেহ এবার প্রকট ... বিস্তারিত

যে কথা বলা হয়নি : পর্ব - ১

যে কথা বলা হয়নি : পর্ব - ১

Sonali News

::মুস্তাফিজুর রহমান খোকন ::আলম সাহেব একটি প্রাইভেট কম্পানীতে কর্মরত । পেশাগত কারনেই পরিবার-পরিজন ... বিস্তারিত

কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী আজ

কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী আজ

Sonali News

বাংলা সাহিত্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আগমন একজন বীরের মতোই। তার কবিতা, গান, উপন্যাস ও গল্পে ... বিস্তারিত

 ২১ রানে শেষ ৫ উইকেট হারিয়ে পার্থে হারল ভারত

২১ রানে শেষ ৫ উইকেট হারিয়ে পার্থে হারল ভারত

Sonali News

পার্থ টেস্টে জয়ের জন্য ২৮৭ রানের লক্ষ্য ছিল ভারতের সামনে। কাল চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়া মাত্র ... বিস্তারিত

 রোনালদোর গোলে নতুন রেকর্ড

রোনালদোর গোলে নতুন রেকর্ড

Sonali News

১২ গজ দূর থেকে শট নেওয়ার ব্যাপারে ক্রিস্টিয়ানো রোনালদোর ধারেকাছে আপাতত কেউ নেই। পেনাল্টি বক্সের ... বিস্তারিত

সর্বশেষ

সন্দ্বীপে বিএসপি’র নতুন কমিটির পরিচিতি ও ঈদ পূনর্মিলনী সভা সম্পন্ন

সন্দ্বীপে বিএসপি’র নতুন কমিটির পরিচিতি ও ঈদ পূনর্মিলনী সভা সম্পন্ন

Sonali News

দেশে করোনা কালীন স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে বাংলাদেশ সাংবাদিক পরিষদ (বিএসপি) ... বিস্তারিত

হারানো সংবাদ

হারানো সংবাদ

Sonali News

এম এ হাশেম আকাশ ::আয়েশা নামের ছবির মেয়েটি গত ১৭ই জুলাই শুক্রবার চট্টগ্রামের কর্ণেলহাট এলাকার ... বিস্তারিত

আমার ভাই জীবনে একটা সিগারেট পর্যন্ত খায়নি : পুলিশের গুলিতে নিহত মেজর (অব.) সিনহার বোন

আমার ভাই জীবনে একটা সিগারেট পর্যন্ত খায়নি : পুলিশের গুলিতে নিহত মেজর (অব.) সিনহার বোন

Sonali News

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানের (৩৬) মৃত্যুকে হত্যাকাণ্ড বলে দাবি ... বিস্তারিত

সন্দ্বীপে বীর মুক্তিযোদ্ধা হেদায়েতুল ইসলাম মিন্টুর স্মরণ সভা অনুষ্ঠিত

সন্দ্বীপে বীর মুক্তিযোদ্ধা হেদায়েতুল ইসলাম মিন্টুর স্মরণ সভা অনুষ্ঠিত

Sonali News

ইলিয়াস কামাল বাবু :: সদ্য প্রয়াত সন্দ্বীপের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা, স্বাধীনতা পরবর্তী ... বিস্তারিত