আজ শুক্রবার, ২৫ মে ২০১৮ ইং, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



শিরীণ আখতার চবিতে প্রথম নারী প্রো-ভিসি

Published on 29 March 2016 | 3: 35 am

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপউপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরীণ আখতার। ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী অধ্যাপক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য পদে নিয়োগ পেলেন। গতকাল সোমবার দুপুরে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় চ্যান্সেলরের দপ্তর থেকে পাঠানো এক বার্তায় এ নিয়োগ দেয়া হয়। গতকাল দুপুরেই তিনি চবি উপউপাচার্য পদে যোগদান করেছেন। ৯ মাস ১২ দিন পর এই পদে নিয়োগ দেয়া হলো।

জানা গেছে, গতকাল রাষ্ট্রপতি ও চ্যান্সেলর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩এর ১৪() ধারা অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরীণ আখতারকে আগামী ৪ বছরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য পদে নিয়োগ প্রদান করেছেন। ২০১৫ সালের ১৫জুন উপউপাচার্য পদ থেকে অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী উপাচার্য পদে যোগদান করার পর হতে ৯ মাস ১২ দিন পর্যন্ত শূন্য ছিল চবির উপউপাচার্য পদ। এদিকে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী নব নিযুক্ত উপউপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বলেন, বিশিষ্ট শিাবিদ বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম গবেষক ও বহু গ্রন্থ প্রণেতা কৃতী শিক্ষক অধ্যাপক ড. শিরীণ আখতার তাঁর মেধা, মনন ও প্রজ্ঞা এবং সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেয়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় পরিচালনায় সর্বাত্মক সহযোগিতা প্রদান করবেন।

নব নিযুক্ত উপউপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার তাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ দায়িত্ব প্রদান করায় মহান সৃষ্টি কর্তার কাছে শোকরিয়া আদায় করেন এবং রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি চবিকে একটি আধুনিক ও উচ্চ মান সম্পন্ন উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে রূপান্তর করতে তার দায়িত্ব পালনে সর্বোচ্চ আন্তরিকতা অব্যাহত থাকবে বলে জানান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, অধ্যাপক ড. শিরীণ আখতার ১৯৯১ সনে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পি.এইচ.ডি. ডিগ্রী অর্জন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সনে এম.. এবং ১৯৭৬ সনে বি..অনার্স ডিগ্রী লাভ করেন। তিনি ১৯৭৫ সনে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচ.এস.সি. এবং ১৯৭৩ সনে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এস.এস.সি. পাস করেন। ১৯৯৬ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৬ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। এ কৃতী গবেষক শিক্ষকের ১৪টি গবেষণা প্রবন্ধ দেশবিদেশ থেকে প্রকাশিত গল্প, উপান্যাস, গবেষণা প্রবন্ধ রয়েছে। তিনি ২০০৬ সনে নজর”ল জন্মজয়ন্তী চট্টগ্রাম কর্তৃক নজরুল পদক সম্মাননাসহ বিভিন্ন সময়ে বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন। তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য এবং এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত আছেন। নবনিযুক্ত উপউপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।


Advertisement

আরও পড়ুন