আজ মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ ইং, ০২ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



‘টিকে থাকতে হলে নিজের স্টাইলেই এগুতে হবে’ (ভিডিও)

Published on 28 August 2015 | 12: 23 pm

জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ। দীর্ঘ সংগীত জীবনে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন শ্রোতাদের। এখনও স্টেজ, অ্যালবাম ও চলচ্চিত্রের গানে তার তুলনা কেবল তিনি নিজেই। বর্তমান ব্যস্ততা, মিউজিক ইন্ডাস্ট্রি, গান সম্পর্কিত নানা পরিকল্পনাসহ বিভিন্ন বিষয় নিয়ে আজকের ‘আলাপন’ বিভাগে কথা বলেছেন কুমার বিশ্বজিৎ। তার সাক্ষাৎকারটি নিয়েছেন ফয়সাল রাব্বিকীন

কেমন আছেন? দিনকাল কেমন যাচ্ছে?
এইতো, খুব ভাল আছি। সব মিলিয়ে ভালই যাচ্ছে সময়।

আপনিতো সম্প্রতি আমেরিকা থেকে ফিরলেন। কেমন ছিলো সফর?
এটি একটি পারিবারিক সফর ছিলো। ৬ দিন ছিলাম ওখানে। এর মধ্যে আসা-যাওয়ায় দুদিন কেটে গেছে। বাকী তিন দিন মিউজিক ভিডিওর কাজ করেছি। চারটা গানের শুটিং করেছি। এর মধ্যে দুটো একদম নতুন ও দুটো পুরোনো গান। আমি মিউজিক ভিডিও কম করি। তাই ভাবলাম এবার গানগুলো করে নিয়ে আসি। এর বাইরে স্টুডিওর জন্য শপিং করেছি। এই তো।
এই ভিডিওগুলো কবে প্রকাশ করছেন?
এখন এই ভিডিওগুলোর এডিটিং এর কাজ চলছে। আমি এখানেই সময় দিচ্ছি। আগামী কয়েকদিন এগুলো নিয়ে ব্যস্ত থাকবো। এই চারটি ভিডিও আসছে কোরবানি ঈদেই শ্রোতা-দর্শকদের হাতে তুলে দেবো।
চ্যানেল আই-ক্ষুদে গানরাজ প্রতিযোগিতার অতিথি বিচারক হলেন। কেমন লেগেছে?

ভালই লেগেছে। আমার ও সামিনা চৌধুরীর গান নিয়েই পর্ব দুটি সাজানো হয়েছে। চলতি সপ্তাহের মঙ্গল ও শুক্রবার প্রচার হবে। এ প্রতিযোগিতাটিতে মূল বিচারক হিসেবে কাজ করেছিলাম। এবারও সে দায়িত্ব পালনের অনুরোধ ছিলো। কিন্তু অনেক সময় দিতে হয় বলে আর করা হয়নি। আমি আর সামিনা চৌধুরী একদম ফুলটাইম সময় দিয়েছি বিচারকের কাজ করতে গিয়ে। সকাল থেকে বিকাল পর্যন্ত শেখানোর দ্বায়িত্ব পালন করতাম আমরা। গান তুলে দেয়া থেকে শুরু করে অনেক কিছু করতে গিয়ে সময় আর পেতাম না। এবার সময় দিতে পারবো না বলে সে দ্বায়িত্ব নেইনি।
চলচ্চিত্রের গানের কি অবস্থা, নতুন কাজ করছেন?


\চলচ্চিত্রের নতুন কাজ আপাতত করছি না। কারণ সময়টা দিতে পারছি না।
নতুন অডিও অ্যালবাম কি করছেন?
নতুন অ্যালবামের কাজ করছি। একটি মৌলিক অ্যালবামের আর অন্যটি পুরোনো গান নিয়ে। এর মধ্যে মৌলিক তিনটি গানের কাজ শেষ করেছি। তবে অ্যালবাম কবে প্রকাশ করবো তা ঠিক করিনি।
আপনার দৃষ্টিতে মিউজিক ইন্ডাস্ট্রির অবস্থা এখন কেমন?
আমি আসলে দলছুট একজন মানুষ। সবাই শুধু শ্রোতাদের পেছনে ছুটে। শ্রোতারা কি চায় সেটা দেখছে। কিন্তু আমি মনে করি আমি কি দেব সেটার জন্য চেষ্টা করতে হবে। আমিতো আমি। আমার পছন্দও আলাদা হবে। নিজস্ব স্টাইলে গান করতে হবে। আমি যেটা করছি সেটা মানুষের ভাল লাগলে লাগলো, না লাগলেও সমস্যা নেই। কিন্তু দীর্ঘ সময় টিকে থাকতে হলে নিজের স্টাইলেই এগুতে হবে।
এখনকার গান আপনার কেমন লাগছে?
সব মিলিয়ে ভালই হচ্ছে। তরুণ প্রজন্মের অনেকে ভাল করছে। তবে ঘুরে ফিরে একই জিনিস শুনছি। আর গানের চাইতে ভিডিওকে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে। এখনকার গানে সংগীতশিল্পীর চেয়ে নায়ক-নায়িকার ভিড় বেশি দেখছি। ভিডিওটা চোখে পড়ার জন্য এই সময়ে প্রয়োজন। তবে অডিওর সাপোর্ট হিসেবে ভিডিও থাকতে পারে। ভিডিওর জন্য অডিও নয়। এ কারণে ভিডিও আমি খুব আহামরি কিছুু করি না। কেবল গানের সাপোর্ট হিসেবে ভিডিওটা করা। আমি মনে করি গানের সংখ্যা বাড়িয়ে লাভ নেই। পাঁচটা সলিড গান থাকলেই হয়। সূত্র: মানবজমিন


এখানে খুজুন


আরও পড়ুন