আজ বৃহঃপতিবার, ১৬ আগষ্ট ২০১৮ ইং, ০১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



ডিসি সম্মেলনে মন্ত্রীরা – ভোটের সময় আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখার নির্দেশ

Published on 26 July 2018 | 8: 53 am

আগামী জাতীয় নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন স্বাভাবিক থাকে, সে বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) সহায়তা চেয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

একই কথা বলেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তিনি দাবি করেছেন, স্থানীয় জনপ্রতিনিধের সঙ্গে ডিসিদের সমন্বয়হীনতা নেই, মতভিন্নতা থাকতে পারে।
আর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ডিসিদের বলেছেন, এমন কোনো কাজ করবেন না যাতে সরকার বিব্রত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নে চাপের কাছে মাথানত করবেন না। পাহাড় ধস প্রতিরোধে ডিসিদের সহযোগিতা চেয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। আর ভোটের আগেই সরকারের সব প্রকল্প বাস্তবায়ন চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ৩ দিনব্যাপী ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনে মন্ত্রীরা এসব কথা বলেছেন।

ভোটে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখার নির্দেশ : অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো। আগামীতেও বিশেষ করে ভোটের সময় এটা যেন অব্যাহত থাকে, সে বিষয়ে বলা হয়েছে। মাদকের ব্যাপারে যেন তারা জিরো টলারেন্সে থাকেন, সে বিষয়ে নির্দেশনা আছে।’ তিনি বলেন, বিভিন্ন জেলার দু-একটি সারের গুদামের ব্যাপারে তারা (ডিসিরা) অবহিত করেছেন, আমরা সেগুলো দেখব। সার বিতরণ নিয়ে তিনি বলেন, ‘এ বিষয়ে আলোচনার অবকাশ নেই। সার বিতরণ অত্যন্ত সুষ্ঠুভাবে হয়ে আসছে।’

ডিসিদের সঙ্গে জনপ্রতিনিধিদের দ্বন্দ্ব নেই : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মোশাররফ হোসেন বলছেন, জনপ্রতিনিধিদের সঙ্গে কখনও মতদ্বৈধতা হলেও তা ‘বড় কিছু নয়’। নিজ মন্ত্রণালয় সম্পর্কিত কর্ম অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘কিছু কিছু মতদ্বৈধতা দেখা দেয়, কিন্তু সমন্বয়হীনতা আছে এ রকম খবর কিন্তু আমার কাছে নেই।’ মন্ত্রী বলেন, ‘নির্বাচন স্বাভাবিক প্রক্রিয়া। নির্বাচনের সামনে আইনশৃঙ্খলা অত্যন্ত সুচারুভাবে দেখতে হবে, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করা যাবে না এসব নির্দেশনা দেয়া হয়েছে।’

চাপের কাছে মাথানত না করার নির্দেশ : আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ডিসিদের উদ্দেশে বলেছেন, এমন কোনো কাজ করবেন না যাতে সরকার বিব্রত হয়। মন্ত্রী-এমপিদের প্রটোকল না দিয়ে কাজ করার নির্দেশ দিয়ে তিনি বলেন, ‘নতুন কোনো স্বপ্ন দেখাতে চাই না। যে স্বপ্নগুলো বাস্তবায়ন হচ্ছে যেমন- পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল এগুলোর বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে। আর এজন্য ডিসিদের নির্দেশ দেয়া হয়েছে। ডিসি সম্মেলনে নিজ মন্ত্রণালয়ের কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রকল্প দ্রুত বাস্তবায়নের নির্দেশ : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, একটি রাজনৈতিক সরকারের মাঠপর্যায়ের প্রতিনিধি হিসেবে ডিসিদেরই সরকারের সব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হয়। সরকারের সিদ্ধান্ত ও প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়েছে। নিজ মন্ত্রণালয় সম্পর্কিত কর্ম অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ডিসিরা জানিয়েছেন হাসপাতালগুলোতে ডাক্তার স্বল্পতা আছে ও বিভিন্ন ক্ষেত্রে অবকাঠামো সংস্কার করা দরকার।’

পাহাড় ধস রোধে সহায়তা চাইলেন বনমন্ত্রী : পাহাড় ধস রোধে ডিসিদের সহায়তা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। তার মন্ত্রণালয় সর্ম্পকিত কর্ম অধিবেশন শেষে সাংবাদিকের আনিসুল ইসলাম বলেন- পাহাড় কাটা, বনের জমি লিজ নেয়া, বনভূমির অবৈধ দখল, নদী দখল, নদী দূষণ নিয়ে ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে। পাহাড় ধস নিয়েও কথা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘পাহাড় ধসে প্রাণহানির মূল কারণ হচ্ছে গাছগুলো আমরা কেটে ফেলেছি। অন্যান্য জায়গায় পাহাড়গুলো পাথুরে থাকে, কিন্তু আমাদের এখানে মূলত মাটি। পাহাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে না পারলে এ প্রবলেমটা থেকে যাবে।’

কোনো নির্দেশ নয়, গল্প করেছি : পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, ‘আমি কোনো নির্দেশ দেই না, গল্প করি।’ তবে তিনি বলেন, কুয়াকাটা পর্যটন কেন্দ্রে সমুদ্র পাড় ভেঙে যাচ্ছে বলে জানিয়েছেন পিরোজপুরের ডিসি। ওই এলাকার বাঁধটা নির্মাণ করা প্রয়োজন।

‘জিরো হাঙ্গার পলিসি’তে সরকার : খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ‘জিরো হাঙ্গার পলিসি’ গ্রহণ করেছে সরকার। এ পলিসি সঠিকভাবে বাস্তবায়নের জন্য ডিসিদের নির্দেশ দেয়া হয়েছে।

নতুন পর্যটন কেন্দ্র গড়ার নির্দেশ : বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল বলেছেন, চট্টগ্রামে পারকি, কুমিল্লার লালমাই, বরিশালের দুর্গা সাগর দীঘি, নোয়াখালীর নিঝুম দ্বীপ, ফরিদপুর ও সিরাজগঞ্জ জেলায় নতুন পর্যটন কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিতে সংশ্লিষ্ট ডিসিদের নির্দেশ দেয়া হয়েছে। কর্ম অধিবেশন শেষে বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে যান ডিসিরা। আজ (বৃহস্পতিবার) সকাল পৌনে ৯টায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের কর্ম অধিবেশনের মাধ্যমে সমাপনী দিবসের কার্যক্রম শুরু হয়ে বিকাল সাড়ে ৪টায় সমাপ্ত হবে এবারের ডিসি সম্মেলন।

পরহেজগার জঙ্গি বলে কিছু নেই : জেলা প্রশাসক সম্মেলনে বুধবার সন্ধ্যার মতবিনিময়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘সৎ রাজাকার আর পরহেজগার জঙ্গি বলে কিছু নেই, এরা আসলে মানুষরূপী দানব, এদের ধ্বংস করতে হবে।’ সচিবালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে জেলা প্রশাসকদের সঙ্গে তথ্যমন্ত্রীর এ সভায় তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্যসচিব আবদুল মালেক এবং মন্ত্রিপরিষদ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


এখানে খুজুন


আরও পড়ুন