আজ শুক্রবার, ২৫ মে ২০১৮ ইং, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



চীনা জোটের সঙ্গে ডিএসইর চুক্তি আজ

Published on 15 May 2018 | 8: 33 am

কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের শেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের (জোট) সঙ্গে আজ সোমবার চুক্তি করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বিকাল ৫টায় এ চুক্তি সই হবে বলে জানা গেছে। চীনা কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি সই করার সব প্রস্তুতি নেয়া হয়েছে। ইতিমধ্যে চীনের প্রতিনিধিরা ঢাকায় চলে এসেছেন।

এর আগে গত ৩ মে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় কিছু শর্তসাপেক্ষে চীনের দুই প্রতিষ্ঠানের এই জোটকে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদন দেয়া হয়। ডিএসইর ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ার ২১ টাকা দিয়ে কিনবে চীনা জোটটি।

শর্তগুলোর মধ্যে কয়েকটি হল- কৌশলগত বিনিয়োগকারীর সব কার্যক্রম সিকিউরিটিজ ও এক্সচেঞ্জেস ডিমিউচুয়ালাইজেশন আইন ২০১৩ অনুযায়ী করতে হবে। এ ছাড়া তা হতে হবে দেশের প্রযোজ্য অন্যান্য আইনসহ ডিএসইর ডিমিউচুয়ালাইজেশন স্কিম অনুযায়ী।

চুক্তি সইয়ের পরবর্তী এক বছরের মধ্যে তা বাস্তবায়ন সম্পন্ন করে জানাতে হবে কমিশনকে। কমিশনের অনুমোদন ব্যতীত চুক্তির শর্তাবলি ও আনুষঙ্গিক অন্যান্য বিষয় পরিবর্তন করা যাবে না।


Advertisement

আরও পড়ুন