আজ মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ইং, ০৫ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



২৯ এপ্রিল ১৯৯১-এ নিহতদের স্মরণে মাষ্টার ছায়েদুল হক ফাউন্ডেশনের দোয়া মাহফিল

Published on 30 April 2018 | 3: 19 am

 

:: রেজাউল করিম ::

আজ থেকে ২৭ বৎসর আগে ১৯৯১ সালের এই দিনে সন্দ্বীপসহ বাংলাদেশের দক্ষিণ উপকূলের বিস্তীর্ণ অঞ্চল প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ও জলোচ্ছাসে লন্ডভন্ড হয়ে যায়।উপকূলের মুখরিত জনপদ নিমিষেই বিরান হয়ে যায়। বিভিন্ন সূত্র মতে প্রায় ৩৫ হাজার মানুষের সেদিন প্রাণহীন হয়েছিল। অবুঝ শিশু ও অবোধ প্রানীর লাশ সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে পড়েছিলো। সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছিল ক্ষেতের ফসল ও মজুত শস্য। সেদিন ঘন্টার ২২৫ কিঃমিঃ বেগে ঝড় বয়েছিলো, স্বাভাবিকের চেয়ে জোয়ারের পানি ৯ ফুট উচ্চতায় হয়ে জনপদ তলিয়ে দিয়েছিলো।

সেই দুঃসহ স্মৃতি এবং নিহত মানুষের স্মরণে সন্দ্বীপের পূর্বাঞ্চলের জনকল্যান ও সামাজিক প্রতিষ্ঠান মাষ্টার ছায়েদুল হক ফাউন্ডেশন এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

২৯ এপ্রিল বাদ আছর ফাউন্ডেশনের কার্যালয়ে মাষ্টার মাইন উদ্দিনের সভাপতিত্বে এবং মোস্তফা আল মুস্তাফিজ এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা কাজী নিজাম উদ্দিন, এ জি এম হেলাল, আবুল কালাম, আব্দুর রহিম সওদাগর, প্রমুখ।

ফাউন্ডেশন পক্ষ থেকে এই ধরনের ঝড় ও জলোচ্ছাসের হাত থেকে দীপাঞ্চলের মানুষকে রক্ষার জন্য আরও বেশি আশ্রয় কেন্দ্র নির্মাণ এবং ভাঙা বেড়িবাঁধ সংস্কারের জোর দাবি জানানো হয়। একিসাথে উপকূলের যাতায়াত ব্যবস্থাকে আরও নিরাপদ করার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়।

নিহতদের স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা নিজাম উদ্দিন। সবার মাঝে তবারক বিতরনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।


এখানে খুজুন


আরও পড়ুন