আজ মঙ্গলবার, ২১ আগষ্ট ২০১৮ ইং, ০৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



জাপান প্রবাসী বাংলাদেশী গবেষক তানিমুল আলমের কৃতিত্ব

Published on 19 April 2018 | 12: 04 pm

বাংলাদেশী গবেষক তানিমুল আলম (বয়স ২৭) এই বৎসর জাপানের স্বনামধন্য নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ ডি ডিগ্রী অর্জন করে/পি এইচ ডি পর্যায়ে তার গবেষণার মূল বিষয় ছিল নেমাটোড (C.elegans) ব্যবহার করে নার্ভাস সিস্টেম বা স্নায়ুতন্ত্রের পূনর্যোজনএর পরীক্ষণ।

উল্লেখ্য তানিমুল আলম এর গবেষণা কর্মটা ২০১৬ সালের ডিসেম্বর ম্যাসে বহুল পরিচিত বিজ্ঞান জার্নাল নেচার কমিউনিকেশনস(Nature communications 7, Article number:10388) এ প্রকাশিত হয়।

ছোটবেলা (এক বৎসর ৬ মাস) থেকে জাপানের নাগোয়া শহরে বসবাসকারী তানিমুল জুনিয়র হাইষ্কূলএবং সিনিয়র হাইষ্কূল পর্যায়ে নাগোয়া সিটি শিক্ষা বোর্ড থেকে বেষ্ট স্টুডেন্ট এওয়ার্ড পাবার গৌরব অর্জন করে।

বিশ্ববিদ্যালয় জীবনে সে বেষ্ট থিসিস এওয়ার্ড এবং জাপান মলিকুলার বায়োলোজি সোসাইটি হতে বেষ্ট পোষ্টার এওয়ার্ড পায়/ জাপানে বাংলাদেশী সংগঠন, বাংলাদেশ ইয়ং বায়োমেডিক্যাল ফোরাম তার গবেষণার জন্য সম্মাননা ক্রেট প্রদান করে।

উদীয়মান গবেষক হিসেবে পি এইচ ডি শেষ হবার সাথে  সাথে বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়  MIT(Massachusetts Institute of Technology, U.S.A) আমেরিকা হতে পোষ্ট ডক্টরাল রিসার্চর হিসেবে কাজ করার যোগ্যতা অর্জন করে।

উল্লেখ্য তানিমুল আলম চট্টগ্রামের পাহাড়তলী, সরাইপারা নিবাসী, জাপান প্রবাসী প্রাক্তন সরকারি কর্মকর্তা ও বিশিষ্ট ব্যবসায়ী খোরশেদ  আলম ও কে, এল, টি ট্রেডিং এর পরিচালনা সদস্যা শামসাদ বেগম এর একমাত্র সন্তান।


এখানে খুজুন


আরও পড়ুন