আজ মঙ্গলবার, ২১ আগষ্ট ২০১৮ ইং, ০৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



ইসলামী ব্যাংকের চেয়ারম্যানের পদত্যাগ নতুন চেয়ারম্যান অধ্যাপক নাজমুল হাসান

Published on 18 April 2018 | 11: 05 am

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও পরিচালক পদ থেকে আরাস্তু খান পদত্যাগ করেছেন। গতকাল মঙ্গলবার দুপুরে ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় তিনি এ পদত্যাগপত্র জমা দেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করেছেন। দেশের বেসরকারি ব্যাংকের মধ্যে প্রথম অবস্থানে থাকা এ ব্যাংকে গত বছরের জানুয়ারি থেকে পরিবর্তন শুরু হয়। এখন পর্যন্ত তা অব্যাহত আছে। এর আগে চলতি মাসের প্রথম সপ্তাহে ব্যাংকটির ব্যবস্থাপনা কমিটির শীর্ষ ৫ জন কর্মকর্তাকে অপসারণ করা হয়। যদিও ব্যাংকের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা সবাই পদত্যাগ করেছেন।

ব্যাংকটির নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনারারি অধ্যাপক নাজমুল হাসান। পদত্যাগের পর ইসলামী ব্যাংকের ওয়েবসাইট থেকে চেয়ারম্যান হিসাবে আরাস্তু খানের ছবি সরিয়ে ফেলা হয়েছে। পরে সন্ধ্যায় চেয়ারম্যান হিসাবে অধ্যাপক নাজমুল হাসানের ছবি ও সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হয়েছে। তাকে আরমাডা স্পিনিং মিলের প্রতিনিধি হিসাবে দেখানো হয়েছে। এর আগে তিনি স্বতন্ত্র পরিচালক ছিলেন।

হঠাত্ পদত্যাগ বিষয়ে আরাস্তু খান গতকাল  বলেন, একটি বড় ব্যাংকের চেয়ারম্যান হিসাবে এখানে কাজের অনেক চাপ। এখানে যে পরিমাণ সময় দেওয়ার দরকার তা আমি দিতে পারছি না। এজন্য ব্যক্তিগত কারণ দেখিয়ে আমি পদত্যাগ করেছি।

নতুন চেয়ারম্যান সম্পর্কে রাতে ইসলামী ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রফেসর ড. মো. নাজমুল হাসান ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর উন্নয়ন অর্থনীতি ও হিউম্যান নিউট্রিশন বিষয়ে তিনি উচ্চশিক্ষা লাভ করেন। ১৯৯৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটে অধ্যাপক হিসেবে যোগদান করেন এবং বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে নিয়োজিত রয়েছেন।

গত বছরের জানুয়ারি মাসে সর্বপ্রথম ইসলামী ব্যাংকে ব্যাপক পরিবর্তন আসে। সে সময় কোন রকম আগাম আভাস ছাড়াই অপসারণ করা হয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ আব্দুল মান্নানকে। একই সঙ্গে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আনোয়ার এবং ভাইস চেয়ারম্যান মো. আজিজুল হককেও সরানো হয়।             এরপর ব্যাংকটির নতুন চেয়ারম্যান হিসাবে নির্বাচিত করা হয়ে আরাস্তু খানকে। আর নতুন ভাইস চেয়ারম্যান হিসাবে অধ্যাপক সৈয়দ আহসানুল আলমকে। আর নতুন এমডি হিসাবে নিয়োগ দেওয়া হয় ইউনিয়ন ব্যাংকের এমডি মো. আব্দুল হামিদ মিঞাকে। এছাড়া গতবছরের মে মাসে ভাইস চেয়ারম্যান ও পরিচালক পদ থেকে অব্যাহতি দেওয়া হয় অধ্যাপক সৈয়দ আহসানুল আলমকে। আর এমডি মো. আব্দুল হামিদ মিঞার মেয়াদ গত মাসে শেষ হওয়ায় পরে ব্যাংকটির নতুন এমডি হয়েছেন মাহবুব উল আলম।


এখানে খুজুন


আরও পড়ুন