আজ মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ইং, ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



মুজিবনগর দিবসে চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপে আলোচনা সভা অনুষ্টিত

Published on 17 April 2018 | 2: 02 pm

আজ ১৭ এপ্রিল। ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালের এই দিনে তত্কালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রিসভা শপথ গ্রহণ করে। রচিত হয় স্বাধীন বাংলাদেশের নতুন ইতিহাস।

১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন। এর তিন সপ্তাহ পর বৈদ্যনাথতলা নামে পরিচিত ওই বিশাল আমবাগান এলাকাকেই পরে ‘মুজিবনগর’ নাম দিয়ে বাংলাদেশের অস্থায়ী রাজধানী ঘোষণা করা হয়েছিল। বাংলাদেশকে পাক হানাদার বাহিনীর দখলমুক্ত করতে মুজিবনগর সরকারের নেতৃত্বেই পরিচালিত হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ।

অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। দিবসটি কে সামনে রেখে আজ মঙ্গলবার চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলা প্রশাসন উপজেলা কনফারেন্স রুমে এক আলোচনা সভার অায়োজন করে।

সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হুদার সভাপতিত্বে অন্যন্যেদের মধ্যে উপস্থিত ছিলেন সাইদুজ্জামান (সহকারী কমিশনার ভূমি) রিপ্রুচাই বাবু মারমা, (উপজেলা সহকারী শিক্ষা অফিসার) ফারহান তাজিম (মৎস্য) , মাইন উদ্দিন উপজেলা শিক্ষা কর্মকতা , উপজেলা ভেটেরনারি সার্জন আমির হোসেন, রবীন্দ্র চাকমা (উপজেলা খাদ্য কর্মকর্তা), নুর মোহাম্মদ (রস্ক কো অর্ডিনেটর), মতিয়ার রহমান (নিজেরা করি এর আঞ্চলিক সমন্বয়ক) সহ সরকারী দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী প্রমুখ।

সভায় বক্তরা দিনটির তাৎপর্য ও গুরুত্বব তুলো ধরে বক্তব্যে দেন। তারা বলেন এ দিনটি বাংদেশের ইতিহাসে অনন্যে নির্দশন হয়ে থাকবে। ১১ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ দেশবাসীর উদ্দেশে বেতার ভাষণ দেন, যা আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। তাজউদ্দিনের ভাষণের মধ্যদিয়েই দেশ- বিদেশের মানুষ জানতে পারে বাংলাদেশের মুক্তি সংগ্রাম পরিচালনার লক্ষ্যে একটি আইনানুগ সরকার গঠিত হয়েছে। পথপরিক্রমায় ১৭ এপ্রিল সকালে মুজিবনগর আম্রকাননে আনুষ্ঠানিকভাবে শপথ নেওয়ার মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে। পরের দিন দেশ-বিদেশের পত্র-পত্রিকা এবং সংবাদ মাধ্যমে যে খবরটি ছাপা হয় তা হলো ‘১৭ এপ্রিল শপথগ্রহণ হলো বাংলাদেশ সরকারের’। অস্থায়ী রাষ্ট্র প্রধানদের গার্ড অব অনার দেয় স্থানীয় আনছার ক্যাম্পের ১২ জন সদস্য।


Advertisement

আরও পড়ুন