আজ মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ইং, ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



বিবিসি নিউজ বাংলার পরিক্রমা অনুষ্ঠান বন্ধের বিপক্ষে শ্রোতারা

Published on 25 March 2018 | 5: 28 am

 

লন্ডন থেকে প্রচারিত বিবিসি নিউজ বাংলার ভোরের রেডিও অনুষ্ঠান প্রভাতী বন্ধের পক্ষে সকলে ঐক্যমত না হলেও রাতের অনুষ্ঠান পরিক্রমা বন্ধের বিপক্ষে একমত হয়েছেন সিলেটের সাউথ এশিয়া রেডিও ক্লাবের শ্রোতানেতৃবৃন্দ।

২৩ মার্চ শুক্রবার সন্ধ্যে সাড়ে ছয়টায় সিলেট আম্বরখানাস্থ সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক), সিলেট জেলা শাখা কার্যালয়ে আয়োজিত এক জরুরী সভায় বক্তারা এ প্রতিক্রিয়া তুলে ধরেন। সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) সিলেট জেলা শাখার সভাপতি মো: চাঁন মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় ক্লাবের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডিএক্সার দিদারুল ইকবাল, ভাইস-চেয়ারম্যান তাছলিমা আক্তার লিমা, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক মো: জসীম উদ্দীন, সাধারণ সদস্য বিক্রম রায়, মো: আতাউর রহমান, সফিকুর রহমান, মো: জাবেদ আলী, রঞ্জন নায়েক, মো: বোরহান উদ্দীন, শেখ মো: তৌহিদ, নাছিমা আক্তার, মো: নজরুল ইসলাম, নুসরাত জাহান নিঝুম প্রমূখ।

সম্প্রতি বিবিসি নিউজ বাংলার পক্ষ থেকে ঘোষণা করা হয় “বাংলাদেশে রেডিও শ্রোতা ক্রমশ কমে যাচ্ছে এবং বেশিরভাগ মানুষ খবর শোনা বা জানার জন্য টেলিভিশনের উপর নির্ভরশীল হয়ে উঠেছে। আজকের বাংলাদেশে ৮১ শতাংশ মানুষ টেলিভিশন দেখেন আর রেডিও শোনেন মাত্র ১৫ শতাংশ।” তাই লন্ডন থেকে প্রচারিত বিবিসি বাংলা তাদের ভোরের রেডিও অনুষ্ঠান প্রভাতী এবং রাতের অনুষ্ঠান পরিক্রমা এই ২টি অধিবেশন ১ এপ্রিল থেকে বন্ধ করে দিচ্ছে অর্থাৎ ৩১ মার্চ শনিবার পর্যন্ত বাংলাদেশের শ্রোতারা এ দুটি অনুষ্ঠান শুনতে পাবেন।

বিবিসি বাংলার এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছেন বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের শ্রোতারা। তারা নানা ভাবে বিবিসি’কে তাদের ক্ষোভের কথা প্রকাশ করেছেন এবং তাঁরা শ্রোতা কমে যাওয়া নিয়ে পরিচালিত জরীপ সঠিক নয় বলেও প্রশ্ন তুলেছেন। সাউথ এশিয়া রেডিও ক্লাবের অন্যান্য শাখার মতো সিলেট জেলা শাখার সদস্যদের প্রতিক্রিয়াও ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে। তারা বলেন অন্যান্য ইলেকট্রনিক মিডিয়ার তুলনায় তারা বিবিসি বাংলার সংবাদ, সংবাদ পর্যালোচনা এবং ফিচারকে বেশি বিশ^াস করেন, আস্থা রাখেন, সময়োপযোগী এবং নির্ভরশীল মনে করেন।

আলোচনা সভায় ভোরের অনুষ্ঠান প্রভাতী বন্ধ নিয়ে সদস্যদের মধ্যে ভিন্ন মত থাকলেও রাতের অনুষ্ঠান পরিক্রমা যাতে বন্ধ করা না হয় সে বিষয়ে সকলে একমত হয়েছেন এবং তারা এ বিষয়ে নানান যুক্তি তুলে ধরেছেন।

এ প্রসঙ্গে ক্লাবের চেয়ারম্যান ডিএক্সার দিদারুল ইকবাল বলেছেন, “প্রয়োজনে আমরা অন্যান্য শ্রোতা ও শ্রোতাক্লাবের নেতৃবৃন্দের সাথে আলোচনা করে বিবিসি’র উচ্চ পর্যায়ের কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দিবো এবং প্রয়োজনে অনলাইন পিটিশনও করা হবে। আমরা চায় প্রভাতী অনুষ্ঠান বন্ধ করা হলেও যাতে রাতের অনুষ্ঠান পরিক্রমা কোন ভাবেই বন্ধ করা না হয়। আশা করি বিবিসি বাংলা নিউজের পরিচালক সাবির মুস্তাফা শ্রোতাদের দাবীকে সম্মান জানাবেন।”

আলোচনা সভায় সিদ্ধান্ত নেওয়া হয় ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস যথাযথ ভাবে উদযাপন করবে সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক), সিলেট জেলা শাখা। প্রতিবারের মতো এবারো স্বাধীনতা দিবসের এই দিনে গভীর শ্রদ্ধায় স্মরণ করবে যেসব হাজারো নিরস্ত্র বাঙলি সেদিন তাঁদের বুকের তাজা রক্ত ঢেলে বাঙালী জাতির জন্য এনে দিয়েছিলো স্বাধীনতা। ২৫ মার্চ দিবাগত রাত ১২:০১ মিনিটে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার সাথে বীর শহীদদের উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণ করা হবে। উক্ত পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে ক্লাবের সকল সদস্যকে অংশগ্রহণের জন্য ২৫ মার্চ দিবাগত রাত ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে উপস্থিত থাকার জন অনুরোধ জানিয়েছেন ক্লাবের নেতৃবৃন্দ।

এছাড়া ১৩ ফেব্রুয়ারি ৭ম বিশ্ব রেডিও দিবস উপলক্ষ্যে ভারতের উড়িশ্যা রাজ্যে অনুষ্ঠিত ২ দিন ব্যাপী “৪র্থ আউটরিচ ইন্টারন্যাশনাল রেডিও ফেয়ার”-এ সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক)-এর সফল অংশগ্রহণ এবং রেডিও এক্টিভিস্ট হিসেবে বাংলাদেশ বেতার, বাণিজ্যিক কার্যক্রমের পরিচালক ড. মির শাহ আলম ও ক্লাবের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডিএক্সার দিদারুল ইকবাল সম্মাননা স্মারক এছাড়া ডিএক্সার’স এ্যাসোসিয়েশন অব মেদিনীপুর কর্তৃক রেডিও লিডারশিপ এ্যাওয়ার্ড লাভ করায় তাদের উভয়কে আগামী ৩০ মার্চ শুক্রবার সিলেটের স্থানীয় একটি অভিজাত হোটেলে সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক), সিলেট জেলা শাখার পক্ষ থেকে উষ্ম অভিনন্দন ও সংবর্ধনা দেওয়া হবে।


Advertisement

আরও পড়ুন