আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



রেখা আলম চৌধুরী : চট্টগ্রামের পরিচ্ছন্ন রাজনীতিবিদের মধ্যে অন্যতম নাম

Published on 18 March 2018 | 9: 27 pm

চট্টগ্রাম মহানগরে যে ক’জন পরিচ্ছন্ন রাজনীতিবিদ তাদের মধ্যে শিক্ষিত,মেধাবী,নম্র-ভদ্র,সাহসী রাজনীতিবিদ হিসাবে রেখা আলম চৌধুরী অন্যতম। সৎ সাহসী বলে সবার কাছে তিনি সমান জনপ্রিয়। সাধারণ মানুষ থেকে উচ্চ বিত্ত সবার কাছে তিনি সমানভাবে সমাদৃত। ধার্মিক বলে চট্টগ্রামের আলম সমাজের কাছে খুবই প্রশংসার পাত্র। চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এছাড়াও তিনি অসংখ্য সামাজিক সংগঠনের সাথে জড়িত।

সদালাপি সাদা মনের মানুষ বলে চট্টগ্রামের সাধারণ মানুষ কোন সমস্যায় পড়লে ছুটে আসে তার কাছে। সেবার জন্য মানুষের পাশে দাঁড়াতে দাঁড়াতে এক সময় ব্যস্ত করে তুলে নিজেকে রাজনীতিতে । স্বাধীনতার স্বপক্ষের রাজনীতি। দেশের মানুষের উন্নয়নের রাজনীতি। তিনি মুজিব আদর্শের লড়াকু সৈনিক । মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রশ্নে কারো সাথে আপোষ করেন না তিনি।

সেবা এবং মানবতার জন্য সাধারণের আস্থা অর্জন করেছেন বলে এলাকার মানুষের অনুরোধে এক সময় চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন করে। বিপুল ভোটে মহিলা কাউন্সিলার হিসাবে নির্বাচিতও হন। চট্টগ্রামের অবিসংদিত নেতা মহি উদ্দিন চৌধুরীর সাথে দ্বিতীয় মেয়াদে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে দায়িত্ব পালন করেছেন। প্রথম মেয়াদে দায়িত্ব পালন করার সময় তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র এবং পরে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন। ওয়ান ইলেভেনে সব নেতা পালিয়ে গেলেও তিনি চট্টগ্রাম থেকে কোথাও যায়নি। সততা আর সাহসিকতার কারণে রেখা আলম চৌধুরী মিডিয়ার কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছিল। অন্যায়ের প্রতিবাদ আর ন্যায়ের পক্ষে জোরালো ভুমিকা রাখায় আলোচনায় এসেছিলেন তিনি।

চট্টগ্রাম মহানগরের শিক্ষারমানকে এগিয়ে নেওয়ার জন্য তৎকালিন সিটি মেয়র তাকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন শিক্ষা ষ্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান করেছিল। সফলতার সাথে দায়িত্ব পালন করার কারণে চট্টগ্রাম মহানগরে শিক্ষার গুনগত মান বেড়েছিল। শিক্ষিত সমাজ তাকে শিক্ষা উন্নয়নের অগ্রপথিক বলে জানে। সুধী সমাজের কাছে তিনি শ্রদ্ধা ও স্নেহের পাত্র।


এখানে খুজুন


আরও পড়ুন