আজ বৃহঃপতিবার, ২১ জুন ২০১৮ ইং, ০৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



কানাডায় বেতন কমাতে ডাক্তারদের আন্দোলন

Published on 11 March 2018 | 2: 38 am

বিভিন্ন দেশে প্রায়ই বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ-আন্দোলনের খবর শোনা যায়। কিন্তু বেতন কমানোর দাবিতে কোথাও আন্দোলনের কথা শোনা যায় না। তবে এমন অদ্ভুত ঘটনা ঘটেছে কানাডায়। কানাডার কুইবেক রাজ্যের ৭শ’র বেশি চিকিৎসক তাদের বেতন কমানোর দাবিতে একটি পিটিশনে স্বাক্ষর গ্রহণ করছেন।

গত মাসে প্রাদেশিক সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে চিকিৎসকদের বেতন বাড়ানো হয়। কিন্তু এখন চিকিৎসকরা বলছেন, তারা আর বাড়তি বেতন চান না। বরং ওই বাড়তি অর্থ আরও সেবক-সেবীকা ও স্বাস্থ্যকর্মী নিয়োগের পেছনে ব্যয় করা হোক। খবর সিএনএনের।এমকিউআরপি গ্রুপের ওই পিটিশনে বলা হয়েছে, নার্স, ক্লার্ক ও অন্যান্য পেশার মানুষরা প্রতিনিয়ত কষ্টকর কাজ করে যাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে এসব পেশাজীবীদের বেতন কাটায় রোগীদের প্রয়োজনীয় সেবা ব্যাহত হচ্ছে, তাই এই বেতন বৃদ্ধি বেদনাদায়ক।

২৫ ফেব্রুয়ারি থেকে ওই পিটিশনে স্বাক্ষর গ্রহণ শুরু হয়েছে। এখন পর্যন্ত ৭শ’র বেশি ফিজিশিয়ান, জেনারেল প্র্যাকটিশনার, স্পেশালিস্ট, আবাসিক চিকিৎসক ও মেডিকেল ছাত্র ওই পিটিশনে সই করেছেন। কুইবেক সরকার সেখানকার ১০ হাজার ডাক্তারকে বার্ষিক ১ দশমিক ৪ শতাংশ হারে বেতন বৃদ্ধি করতে সম্মত হয়।


এখানে খুজুন


আরও পড়ুন