আজ মঙ্গলবার, ২১ আগষ্ট ২০১৮ ইং, ০৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



ভিন্নতর রসধ যুগিয়েছে সন্দ্বীপ টাউন সোসাইটির মিলন মেলা

Published on 24 February 2018 | 5: 04 am

:: মহিউদ্দিন টিপু ::

কখনো কি ভেবে দেখেছেন বা বুঝার চেষ্টা করেছেন পাখিদের কথা? সকাল সকাল উঠে মানুষের ঘুম ভাঙিয়ে একটানা বিচরণ। বিকেলে তাদের মিলন। তবে পাখিদের প্রতিদিন একটা সময় মিলিত হওয়ার সুযোগ হলেও পাখি নামক মানুষটার যে ওই সময়টা নেই। সেটি যদি হয় বিভিন্ন শ্রেণির তাহলেতো কোনো কথাই নেই। অবসরের সময়? সেটি তাদের কাছে দিবা-স্বপ্ন! তবে এই দিবা-স্বপ্ন তাদের মাঝে-মধ্যে সত্যি হয়! যেমন সত্যি হয়েছে সন্দ্বীপ টাউন সোসাইটির মিলন মেলায়।

সাবেক ও বর্তমান সদস্যরা মিলিত হয়েছেন। সাগর কন্যা সন্দ্বীপ পুরাতন টাউন নদী গর্ভে বিলিন হয়েছে অনেক আগে, সে সময় যাদের বসত ভিটা সন্দ্বীপ টাউনে ছিল তাদের সংগঠন ‘সন্দ্বীপ টাউন সোসাইটি’।

গত কাল দিনভর জমকারো আয়োজন এর মধ্য দিয়ে চট্রগ্রাম মুসলিম ইনস্টিটিউট হলে এ মিলন মেলা অনুষ্টিত হয়। মেলাকে ঘিরে ছিল নানা ধরনের স্টল, স্বৃতি চারণ, আলোচনা, সাহিত্য আড্ডা ও পরন্ত বিকেলে সাংস্কৃতিক অনুষ্টান।

অনুষ্ঠানে অনেকে অাবেগে অাপ্লুত হয়ে গিয়েছিলেন সবাইকে একসঙ্গে দেখে। তাইতো আগতদের অনেকে তাদের বক্তব্যে প্রতিবছর এ ধরনের অনুষ্ঠান অায়োজনের অনুরোধ জানান। পাখিদের মতো হয়তো দিনশেষে একত্রিত হওয়া যাবে না। তবে প্রতিবছর এ রকম অনুষ্ঠানে মিলিত হওয়ার প্রেরণাকে না চায়?

অনুষ্টানের এক ফাঁকে কথা হল সংগ্রমী নারী বিপুল ইসলামের সাথে, মৃধু হাসি মাখা কন্ঠে বললেন শত ব্যস্ততা আর প্রিয়জনকে অসুস্থ রেখেও এ অনুষ্টানে যোগ না দিয়ে পারিনি কারণ এতে যে নীঢ়ের বাঁধন যুক্ত।
যোগ দিতে অনুপ্রেরণা যুগিয়েছে প্রিয়জন তার সোজাসাপ্টা কথা অনুষ্টান কাল থাকবে না হয়তো আমি কালও থাকবো তুমি অনুষ্টানে যাও। মিলন মেলায় দেশে বিদেশে জীবিকার তাগিদে ছড়িয়ে ছিটিয়ে থাকা সন্দ্বীপীরা অংশ নেয়।


এখানে খুজুন


আরও পড়ুন