আজ রবিবার, ১৯ আগষ্ট ২০১৮ ইং, ০৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব শুরু থেকে বর্তমান (১ম কিস্তি)

Published on 22 February 2018 | 8: 40 am

 :: সুলাইমান মেহেদী হাসান ::

আজ থেকে ছয় বছর আগে যখন চট্টগ্রামে সর্বপ্রথম অনলাইন নিউজ পোর্টাল মালিকদের স্বার্থ রক্ষার্থে চট্টগ্রাম অনলাইন নিউজ পোর্টাল এডিটর এসোসিয়েশন (কনিয়া)’র যাত্রা শুরু হয।

তখন চট্টগ্রাম থেকে প্রচারিত অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা ছিল হাফ ডজন বা তার কিছু বেশী।

এর মধ্যে সিটিজি টাইমস, বিডিটাইমস ৭১, বাংলা পোষ্ট বিডি ও চিটাগাং ডেইলী অন্যতম।

তখন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কম থাকাই স্বভাবতই অনলাইন পত্রিকার সাংবাদিক পরিচয় দিলে অনেকে অবাক হত বা অন্য দৃষ্টিকোন থেকে দেখত।

এমনকি বর্তমানে সরকার অনলাইন গণমাধ্যমকে প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ার সমান গুরুত্ব দেয়ার পরেও এখনও অনেকে অনলাইনের নাম শুনলে নাক ছিটককায়। সে ক্ষেত্রে ছয় বছর আগে এ মিডিয়া পরিচালনা করা কতটা দুঃসাহসী ব্যপার ছিল তা বলার অপেক্ষা রাখে না।

বিষয়টি বিবেচনা করে সিটিজি টাইমস সম্পাদক মসরুর জুনায়েদ, বাংলাপোষ্ট সম্পাদক আলী হোসেন ও আমি বিডি টাইমস৭১ সম্পাদক মিলে মালিক পক্ষের একটি সংগঠন করার পরিকল্পনা করি।

এরপর চিটাগাং ডেইলির সম্পাদক মোঃ ইয়াকুব ভাই যোগ দেন এবং কনিয়া নামে একটি সংগঠন করার সিদ্ধান্ত হয়।

যা আজও চট্টগ্রামে প্রথম সারির সংগঠন হিসেবে প্রতিনিধিত্ব করছে।

পরবর্তীতে আমরা মালিক পক্ষের জাতীয় সংগঠন বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন বনপা’র সাথে সম্মিলিতভাবে কাজ শুরু করি।

ইতিমধ্যে অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা বাড়তে থাকে।

পাল্লা দিয়ে বাড়তে থাকে এ মাধ্যমে কর্মরত সাংবাদিকদের সংখ্যাও।

বিষয়টি অনুধাবন করতে পেরে প্রযুক্তিবিদ ও বর্তমান ডাক টেলিযোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার এবং বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি শামসুল আলম স্বপনের নেতৃত্বে অনলাইনে কর্মরত সকল সাংবাদিকদের প্রয়োজনে জাতীয় অনলাইন প্রেস ক্লাব গঠন করা হয়।

এর বছর খানেকের মধ্যে জাতীয় অনলাইন প্রেস ক্লাবের অধিনে পূর্ণাঙ্গ চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব গঠনের লক্ষে আহবায়ক কমিটি গঠন করা হয়।

উক্ত কমিটি নির্দিষ্ট সময়ে নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে দুই বছরের জন্য একটি পূর্ণাঙ্গ কমিটি উপহার দেয়।

যাত্রা শুরুর পর থেকে নানান বাধা-বিপত্তি পেরিয়ে সফলতার সাথে কাজ করে আসছে সংগঠনটি। ইতিমধ্যে স্থায়ী কার্যালয় নির্মাণের জন্য ভূমি সংগ্রহের ব্যবস্থা চুড়ান্ত পর্যায়ে রয়েছে।

যেখানে কেবল সংগঠনের সদস্যরাই নয় পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা পাবেন অনলাইনে কর্মরত সকল সাংবাদিকবৃন্দ। এছাড়া সংগঠনকে আরও ঢেলে সাজাতে শিঘ্রই সম্পূর্ণ গণতান্ত্রিক ধারা বজায় রেখে নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমে একটি ভোটার তালিকা ও সে অনুযায়ী সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠানের আভাস দিয়েছে কেন্দ্রিয় নেতৃবৃন্দ।

 লেখক : প্রতিষ্ঠাতা সভাপতি, বনপা চট্টগ্রাম জেলা ও সভাপতি, চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব।


এখানে খুজুন


আরও পড়ুন