আজ বৃহঃপতিবার, ১৬ আগষ্ট ২০১৮ ইং, ০১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



সন্দ্বীপে বিনামূল্যে চক্ষু শিবির কার্যক্রম সম্পন্ন : ৪৬ জনের ছানি অপারেশন

Published on 10 February 2018 | 9: 24 am

:: মনজুর মাওলা ::
,
মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল, চাঁদপুর কর্তৃক আয়োজিত ও The Fred Hollows Foundation, Australia এর সহযোগিতায় বিনামূল্যে চক্ষু শিবির কার্যক্রম সম্পূর্ণ হলো সন্দ্বীপে। এই কার্যক্রমটি চলে ৪,৫,৬ ফেব্রুয়ারী। এতে বর্হি:বিভাগে পুরুষ-মহিলা ৪৯০ জন রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসহ প্রয়োজনীয় ঔষধ দেয়া হয়েছে এবং ৪৬ জন চোখে ছানিপড়া রোগীকে বাছাই করে ছানি অপারেশনের মাধ্যমে লেন্স প্রতিস্হাপন করা হয়েছে। সম্পূর্ণ অপারেশন কার্যক্রম সম্পন্ন হয়েছে স্হানীয় হাসপাতাল সন্দ্বীপ মেডিক্যাল সেন্টারে।

ছানি অপারেশনকৃত রোগীদের অপারেশন পরবর্তী প্রয়োজনীয় ঔষধ ও কালো চশমা প্রদান করা হয়েছে। অপারেশনকৃত রোগীদের আগামী ১৭ ফেব্রুয়ারী, শনিবার পরবর্তী ফলোআপের জন্য মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল থেকে অপর একটি মেডিকেল টিমের মাধ্যমে ফলো-আপ করে প্রয়োজনীয় ব্যবস্হাপত্র দেওয়া হবে।

মেডিকেল টিমের নেতৃত্ব দেন উক্ত হাসপাতালের সিনিয়র পাবলিক রিলেশন অফিসার মোঃ আবু জাফর। ১০ সদস্যের মেডিকেল টিমে ছিলেন ডা: মোঃ রাশেদুর রহমান তালুকদার জুনিয়র কনসালটেন্ট, ডাঃ মোঃ হানিফুর রহমান মেডিকেল অফিসার, সি. অপথালমিক প্যারামেডিক মোঃ মনির হোসেন, মোঃ মঈনুল হোসেন, অপথালমিক প্যরামেডিক মুছা নাজমুস সাকিব ও মোঃ অাবুল কাসেম, মেল হেল্পার নূর ই আলম, ফয়সাল মিজি ও মোঃ সাইদুল ইসলাম।

Image may contain: 1 person, sitting
The Fred Hollows Foundation এর কান্টিং ডিরেক্টর এবং প্রতিনিধিবৃন্দ চক্ষু শিবির কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

এই চক্ষু শিবির কার্যক্রমটি আউটডোর ক্যাম্পে রোগী বাচাই করা হয় পূর্বসন্দ্বীপ হাই স্কুল ভবনে।এতে সেচ্ছাসেবকের দায়িত্ব পালনকরে উক্ত স্কুলের ৩০জন শিক্ষার্থী।

সন্দ্বীপ মেডিকেল সেন্টার কর্তৃপক্ষ মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের চক্ষু শিবির কার্যক্রম সন্দ্বীপ এর সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তাঁরা বলেন, সন্দ্বীপে যে কোন চিকিৎসা সেবা সংক্রান্ত বিষয়ে সহযোগীতা করতে সন্দ্বীপ মেডিকেল সেন্টার বদ্ধপরিকর। উল্লেখ্য, আউটডোর থেকে বাছাই করা ছানি রোগীদেরকে সন্দ্বীপ মেডিকেল সেন্টারে অপারেশেনের ব্যবস্থা করা হয় সম্পূর্ণ বিনামূল্যে।

উল্লেখ্য যে, বিএনএসবি চক্ষু হাসপাতাল থেকে ২জন উচ্চপদস্থ কর্মকর্তা ও স্থানীয় প্রতিনিধিসহ গত ২৬ জানুয়ারী সন্দ্বীপে স্থান ভিজিট করতে আসেন। এই সময় ওটি সংক্রান্ত বৈঠকে সন্দ্বীপ মেডিকেল সেন্টারের পরিচালক বলেন, আপনারা যেহেতু সম্পূর্ণ ফ্রি সেবা দিতে এসেছেন, আমরাও আপনাদেরকে সম্পূর্ণৃ ফ্রি সার্ভিস দিয়ে যাব।

এই প্রতিবেদকের সাথে রোগীদের আলাপকালে জানা যায়, ডাক্তারদের আন্তরিকতা ও সেবাতে তারা সন্তষ্ট হয়েছেন, এর আগে এতো দ্রুত অপারেশন ও লেন্স লাগানোর সুযোগ পাবেন আশা করেননি তারা। ছাড়পত্র দেওয়ার সময় রোগীদের কাছ থেকে বিদায় নেওয়ার সময় এক আবেগ ঘন পরিবেশের সৃষ্টি হতে দেখা যায়। এছাড়া এই কার্যক্রমে উত্তর ও দক্ষিন সন্দ্বীপ ছাড়াও সন্দ্বীপের বিভিন্ন ইউনিয়ন থেকে রোগীদের উপস্থিতি লক্ষনীয় এবং মহিলা রোগীর সংখ্যা ছিল অধিক।

চক্ষু শিবির কার্যক্রমের টিম লিডার মোঃ আবু জাফর সন্দ্বীপ চক্ষু শিবির কার্যক্রটিকে সফল ভাবে দেখছেন। এর আগে তাঁরা এতো দূরত্বে কার্যক্রম পরিচালনা করেননি এবং বিছিন্ন জল সবুজের সন্দ্বীপে তাদের প্রথম কার্যক্রম। প্রায় দুই শতাধিক ছানি রোগীর অপারেশন করার টার্গেট থাকলেও রোগী কম হওয়ায় আগামিতে প্রচার প্রচারণার দিকে নজর রাখতে বলেছেন। বেসরকারী চিকিৎসা প্রতিষ্ঠান সন্দ্বীপ মেডিকেল সেন্টার কর্তৃপক্ষের আন্তরিকতা উদার মনোভাবের ভূয়াসী প্রশংসা করেন তিনি। পাশাপশি প্রতিষ্ঠানের সকল ষ্টাফ ও ওটি ইনচার্জদের নিরালস সহযোগীতার জন্য কৃতজ্ঞতা জানান। চক্ষুশিবির আউটডোর ক্যাম্প এর জন্য শিক্ষক এবং শিক্ষার্থী স্বেচ্ছাসেবকদের প্রতিও কৃতজ্ঞাতা জ্ঞাপন করেন। সন্দ্বীপে ক্যাম্পটি করার ব্যাপারে নিঃস্বার্থভাবে সার্বিক সহযোগীতা করার জন্য সন্দ্বীপিয়ানের মনজুর মাওলা সহ সকলকে ধন্যবাদ জানান। সন্দ্বীপের পশ্চিম তীরের সূর্যাস্ত, পিচডালা রাস্তা-ঘাট ও আধুনিকতার ছোয়া এই দ্বীপে তাদেরকে ভ্রমনের তৃপ্তি মিটিয়েছে অনেকখানি।

Image may contain: 3 people, people standing

এই চক্ষু টিমের স্থানীয়ভাবে সার্বিক সহযোগীতাকারী মোঃ মাহিদুল মাওলা মনজুর বলেন, এই চক্ষুশিবির কার্যক্রমটি সন্দ্বীপে করার ব্যাপারে যার অবদান সবচেয়ে বেশি তিনি হলেন- মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল এর ‘সার্জন ডাক্তার আনোয়ার হোসেন শেখ’। কৃতজ্ঞাতা জানাই দ্যা ফ্রেড হলোজ ফাউন্ডেশন ও বিএনএসবি মেডিকেল টিমের সকল সম্মানীত সদস্যের কাছে, আশারাখি আগামীতেও এই কার্যক্রম চালু রাখবেন সন্দ্বীপে।


এখানে খুজুন


আরও পড়ুন