আজ রবিবার, ২২ এপ্রিল ২০১৮ ইং, ০৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



‘পদ্মাবত’ চলচ্চিত্র নিয়ে ভারতে স্মরণীয় তোলপাড়

Published on 27 January 2018 | 7: 52 am

‘পদ্মাবত’ চলচ্চিত্র নিয়ে যতটা তোলপাড় হয়েছে, তা ভারতের জন্য নিঃসন্দেহে স্মরণীয় হয়ে থাকবে। রাস্তাঘাটে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, রাস্তা অবরোধ, মিছিল-মিটিংসহ আরো কত কি হয়েছে এই ছবিটির জন্য! প্রাণহানিও ঘটেছে ছবিটির জন্য। স্কুল বাসে হামলা ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটে! আর তাই ভারতের গুরগাও ও দিল্লির বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছে সেখানকার কর্তৃপক্ষ।
হরিয়ানা, গুজরাট ও রাজস্থান রাজ্যে সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাাবত’ নিষিদ্ধ করা হয়। কিন্তু ভারতের সুপ্রিম কোর্টের আদেশে তা বাতিল হয়েছে। এসব রাজ্যের সিনেমা হলগুলোতেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। কিন্তু দিল্লি-আজমির মহাসড়কে গাড়ির টায়ার পুড়িয়ে বিক্ষোভ করে করনি সেনার কর্মীরা। মহারাষ্ট্র ও গুজরাট পুলিশ এরইমধ্যে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। অগ্নিসংযোগ, গাড়ি ও দোকান ভাঙচুরের জন্য এখন পর্যন্ত ভারত থেকে দুই শতাধিক করনি সেনা সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাজস্থানের রাজধানী জয়পুরে করনি সেনার কর্মীরা ‘পদ্মাবত’ ছবি প্রদর্শনের প্রতিবাদে বাইক র্যালি বের করে। একটি দল হলের বাইরে পিকেটিং করতে থাকে। অন্যদিকে আরেক দল হলমুখি দর্শকদের হাতে গোলাপ দিয়ে ছবিটি না দেখার জন্য অনুরোধ জানায়।
তবে বৃহস্পতিবার মুক্তির পর থেকে এখন পর্যন্ত বেশ ভালো সাড়া জাগিয়েছে সিনেমাটি। এছাড়া অনেকেই পরিস্থিতি শান্ত হওয়ার জন্য বসে আছেন!


Advertisement

আরও পড়ুন