আজ রবিবার, ২২ জুলাই ২০১৮ ইং, ০৭ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



সালমা ইসলামের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী – রেলের উন্নয়নে সরকারের মহাপরিকল্পনা

Published on 18 January 2018 | 2: 34 am

রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, আওয়ামী লীগ সরকার গঠনের পর ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৭৬ হাজার ৩৩৭ কোটি ১১ লাখ ৩২ হাজার টাকার ৬৫টি নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে। পরে সংশোধিত আকারে ৪৯ হাজার ৪৬৮ কোটি ২৬ লাখ ৯ হাজার টাকার ৬০টি প্রকল্প অনুমোদিত হয়।

মন্ত্রী জানান, চলতি অর্থবছরে রেলওয়েতে ৪০টি বিনিয়োগ ও ৩টি কারিগরি সহায়তা প্রকল্প চলমান রয়েছে। এ বছর বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) রেলওয়ের জন্য থোকসহ ১৩ হাজার ১ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে।

ঢাকা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী সরকারের এসব মহাপরিকল্পনার কথা জানান।

আরেক প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী বলেছেন, বর্তমানে সারা দেশে বাংলাদেশ রেলওয়ের ৮০টি স্টেশন বন্ধ ও ৩৮০টি স্টেশন চালু আছে। তিনি বলেন, বিএনপির নেতৃত্বে জোট সরকারের আমলে ১৪০ স্টেশন বন্ধ করে দেয়া হয়।

বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী জানান, চালু স্টেশনগুলোর মধ্যে ১৮৮টির আধুনিকায়ন করা হয়েছে। বন্ধ স্টেশনগুলোর মধ্যে পাকশী রেল বিভাগের ৩৯টি, ঢাকা বিভাগের ২০টি, লালমনিরহাট বিভাগের ১২টি এবং চট্টগ্রাম বিভাগের ৯টি স্টেশন রয়েছে।

একই দলের সংসদ সদস্য শিবলী সাদিকের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিএনপি সরকারের আমলে বন্ধ ১৪০টি স্টেশনের মধ্যে দুই দফায় মোট ৬০ স্টেশন চালু করা হয়।


এখানে খুজুন


আরও পড়ুন