আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



মার্টিন লুথার কিং : বিনম্র শ্রদ্ধা আপনার প্রতি

Published on 16 January 2018 | 3: 29 am

“The time is always right to do what is right.”
বিনম্র শ্রদ্ধা আপনার প্রতি

বর্ণবাদবিরোধী নাগরিক অধিকার আন্দোলনের অন্যতম প্রাণপুরুষ মার্টিন লুথার কিং দিবস আজ! যুক্তরাষ্ট্রে আজ আমাদের ছুটির দিন! বিভিন্ন আয়োজনে এই দিবসটি উদযাপিত হচ্ছে। কিন্তু এবারের দিবসটি একটা ভিন্ন মাত্রা এনে দিয়েছে প্রেসিডন্ট ট্রাম্পের ‘বর্ণবাদী মন্তব্য’কে কেন্দ্র করে। অবশ্য প্রেসিডেন্ট এই মন্তব্য অস্বীকার করেছেন!
নোবেল বিজয়ী নাগরিক অধিকার আন্দোলনের নন্দিত নেতা ডঃ মার্টিন লুথার কিং জুনিয়র ১৯৬৩ সালের ২৮ অগাষ্ট দাস প্রথা বিলুপ্তির ১০০ বছর পূর্তিতে কর্মসংস্থান এবং মুক্তির দাবীতে আয়োজিত সমাবেশে প্রায় দুই লাখ পঞ্চাশ হাজার মানুষের উপস্থিতিতে ওয়াশিংটন ডিসির লিঙ্কন মেমোরিয়ালের সামনে “ ‘আই হ্যাভ এ ড্রিম’ নামে এক ঐতিহাসিক বক্তব্য রাখেন। তাঁর এই বক্তব্য আজো বিশ্বের নির্যাতিত মানুষের অধিকার আদায়ের পক্ষে অনুপ্রেরণা যোগায়! তাঁর এই বক্তব্যে এবং আন্দোলনের প্রেক্ষিতে ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার আইন ও ১৯৬৫ সালে ভোটাধিকার আইন প্রণয়ন করা হয়। মার্টিন লুথার কিং জুনিয়র ১৫ই জানুয়ারি, ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালের ৪ এপ্রিল আততায়ীর হামলায় মাত্র ৩৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন। আমেরিকায় নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে তিনি নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।
তাঁর অনেকগুলো বিখ্যাত বাণীর মধ্যে এই বাণীটি আমাকে দারুনভাবে প্রভাবিত করে “The time is always right to do what is right.”

আপনার প্রতি বিনম্র শ্রদ্ধা।


এখানে খুজুন


আরও পড়ুন