আজ শনিবার, ১৮ আগষ্ট ২০১৮ ইং, ০৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



উবার-পাঠাওসহ অ্যাপসভিত্তিক পরিবহনসেবার অনুমোদন

Published on 16 January 2018 | 3: 19 am

অবশেষে বৈধতা পেল অ্যাপসভিত্তিক পরিবহনসেবা উবার-পাঠাও। এ জন্য ‘রাইডিং শেয়ারিং সার্ভিস নীতিমালার’ খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার ঢাকার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই নীতিমালার খসড়া অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নীতিমালায় ‘ট্যাক্সি ক্যাব সার্ভিস গাইডলাইন, ২০১০’ অনুযায়ী ভাড়ার হার নির্ধারিত হবে। পাঠাও সার্ভিসের মতো মোটরসাইকেলের মাধ্যমেও এই সেবা দেয়া যাবে।

সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো এই নীতিমালার শর্ত ভঙ্গ করলে সনদ বাতিলসহ প্রচলিত আইনে শাস্তি পাবে।

বাংলাদেশে প্রথম ২০১৬ সালের ৮ মে রাইড শেয়ারিং অ্যাপ চালু হয়। ‘রাইড শেয়ারিং সার্ভিস’ এমন একটি পরিবহনসেবা ব্যবস্থা যেখানে ব্যক্তিগত মোটরযানের মালিক নিজের প্রয়োজন মিটিয়ে অবসর সময়ে স্মার্টফোনের মাধ্যমে ইন্টারনেটভিত্তিক অনলাইন অ্যাপ্লিকেশন ব্যবহার করে ব্যক্তিগত মোটরযানকে ভাড়ায় পরিচালনা করে থাকেন।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠানকে ‘এনলিস্টমেন্ট সার্টিফিকেট’-এর জন্য অনলাইনে বিআরটিএ বরাবর আবেদন করতে হবে। রাইড শেয়ারিং মোটরযান এনলিস্টমেন্ট সার্টিফিকেট সর্বোচ্চ তিন বছরের জন্য দেয়া হবে। মেয়াদ শেষে তা নবায়ন করা যাবে। বর্তমানেও এ ধরনের সেবা কার্যক্রম চলছে। এটি আইনি কাঠামোয় আনতে নীতিমালা করা হচ্ছে।


এখানে খুজুন


আরও পড়ুন