আজ শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ ইং, ১৪ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



সাইনাসে আধুনিক সার্জারি

Published on 15 January 2018 | 4: 45 am

নাক ও চোখের চারপাশে হাড়ের ভেতরের বায়ুপূর্ণ কুঠরিকে সাইনাস বলে। টেলিস্কোপ ছাড়া এ সাইনাসের অভ্যন্তরে অবলোকন করা বা কোনো রকম অপারেশন করা সম্ভব নয়। সাইনাস নাকের মধ্য দিয়ে প্রবাহিত হয়। এগুলো কর্মক্ষম থাকার জন্য এ স্বাভাবিক প্রবাহ বজায় রাখা দরকার।

এই প্রবাহ বাধাগ্রস্ত হলে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে। কারও সাইনুসাইটিস হলে প্রচলিত সাইনাস ডয়াম প্রক্রিয়ায় সাইনাসের প্রবাহ পুনঃপ্রতিষ্ঠার জন্য কৃত্রিম পথ তৈরি করা হয়। বিজ্ঞানীরা উদ্ভাবন করেছেন, এই কৃত্রিম পথ সাইনাসের প্রবাহ স্থায়ীভাবে পুনঃপ্রতিষ্ঠা করা সম্ভব নয়। এ কাজ এন্ডোসকোপ ছাড়া কোনোভাবেই সম্ভব নয়।

এন্ডোসকোপিক সাইনাস সার্জারির মাধ্যমে ৯০ শতাংশের বেশি সাইনাসজনিত সমস্যা নিরাময় করা সম্ভব। অজ্ঞান করে বা অজ্ঞান না করে নাকের ভেতর প্রবেশ করে এ অপারেশন করা সম্ভব। এন্ডোসকোপ এক বিশেষ ধরনের গ্লাস ফাইবারে নির্মিত টেলিস্কোপ, যা দিয়ে শরীরের অভ্যন্তরের গভীরে প্রয়োজনীয় অবকাঠামো বাইরে থেকে অবলোকন করা সম্ভব। উন্নত বিশ্বে ক্রনিক সাইনোসাইটিস ও নাকের পলিপ চিকিৎসার এন্ডোসকোপিক সার্জারিই একমাত্র চিকিৎসা পদ্ধতি। বাংলাদেশেও এ চিকিৎসা হচ্ছে এবং সার্জনের দক্ষতা ও অভিজ্ঞতা প্রয়োজন।

নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন

ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১৫০১৬৭২৭


Advertisement

আরও পড়ুন