আজ মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ ইং, ০২ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



কবি জসীমউদ্দিনের জন্মদিনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কবর’

Published on 04 January 2018 | 12: 07 pm

কবি জসীম উদদীনের অমর কবিতা ‘কবর’। কবিতাটিতে প্রধান চরিত্রে এক বৃদ্ধের রূপকে জীবন করুণ বাস্তবতা ফুটে উঠেছে। সংসারে তিনি ভালোবাসার ঘর বেঁধে সুখী হতে চেয়েছিলেন। সুখের স্পর্শও পেয়েছিলেন। কিন্তু সেই সৌভাগ্য টেকেনি, দুঃখের বজ্রাঘাত নেমে এসেছিল তার জীবনে।

তারই চোখের সামনে একের পরে জীবন থেকে বিদায় নিয়েছে তার প্রেমময়ী স্ত্রী, পুত্র, পুত্রবধূ, আদরের নাতনী, স্নেহের পুতুলী মেয়ে। শুধু ভালোবাসার এই স্মৃতি স্মরণ করিয়ে দেওয়ার জন্যই বোধহয় বেঁচে রইল বংশের একমাত্র প্রদীপ নাতিটি।

এবার সেই বিখ্যাত কবিতা অবলম্বনে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কবর’। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন রাশিদ পলাশ। আর পান্ডুলিপি করেছেন ফেরারী ফরহাদ।

এতে দাদু চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, নাতি চরিত্রে মাহিবি জাহান, দাদি চরিত্রে নওশাবা, ছেলের চরিত্রে শিমুল খান, ছেলের বউয়ের চরিত্রে চম্পা, আর বুজি চরিত্রে সাদিয়া রহমান।

ধ্রুব মিউজিক স্টেশনের (ডিএমএস) কর্ণধার ধ্রুব গুহ বলেন, এ কবিতায় রঙিন চোখ দিয়ে একটা সাদাকালো গল্প দেখি আমরা, শোকের গল্প। অথচ কবিতাটি নিয়ে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো কাজ হয়নি। তাই প্রিয় কবির জন্মদিনে তাকে শ্রদ্ধা জানাতেই  আমারা  এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রকাশের উদ্যোগ নিয়েছি।

গত ১ জানুয়ারি কবি জসীম উদদীনের জন্মদিন উপলক্ষে ‘ধ্রুব টিভি’ তাদের ইউটিউব চ্যানেলে চলচ্চিত্রটি প্রকাশ করেছে।


এখানে খুজুন


আরও পড়ুন