সু‌বিধা ব‌ঞ্চিত স্কুল ওব্যাট থেকে PSC পরীক্ষায় জিপিএ ৫ অর্জনকারী হায়াতুল নবী

:: এমদাদুল করিম সৈকত ::
*********************************************

চট্টগ্রাম শহরের বেড়ে ওঠা অবহেলিত ও সুবিধা-বঞ্চিত শিশুদের মুখে হাসি ফোঁটাতে এক ব্যতিক্রম উদ্যোগের নাম ওব্যাট স্কুল । একজন যুক্তরাষ্ট্র প্রবাসী মহা মানব Anwar Khan Akmal অান্ত‌রিকতায় ও স্থানীয় শিক্ষা‌বিদ Sohail Akhter Khan প্র‌চেষ্টায় সু‌বিধা ব‌ঞ্চিত শিশুদের শিক্ষায় গড়ে তোলা হয়েছে ব্যতিক্রমী এ স্কুলটি। এটি হা‌লিশহর ‌বি-ব্ল‌কে অবস্থান। কোমলমতি শিশুদের সম্পূর্ণ বিনা খরচে লেখাপড়ার ব্যবস্থা করেছেন প্র‌তিষ্ঠান‌টি।

এছাড়াও বিভিন্ন সময়ে পাশাপাশি শিক্ষার উপকরণ তাদের অদম্য চেষ্টা, আত্ববিশ্বাস ওপরিশ্রমের প্রতিচ্ছবি ফুটে উঠে ব‌ঞ্চিত শিশুদের হাসিমাখা মুখের দিকে তাকালে।

এ স্কুলের শিশুদের বেশির ভাগ শিক্ষার্থীই নিম্নবিত্ত দিন মজুর খেটে খাওয়া শ্রমিক পরিবারের সন্তান। কথা হয় স্কুলের ছাত্র হায়াতুল নবীর সাথে। তারা বাবা নুর নবী একজন রিক্সচালক, মা অা‌য়েশা বেগম গা‌মেন্টস্ এ কাজ করে সংসার চালাতে সহ‌যো‌গিতা ক‌রেন

‌সে নিয়‌মিত ভোর ৬টায় ঘুম থে‌কে ও‌ঠে মা‌য়ের জন্য রান্না ক‌রে দুপু‌রের খাওয়ার তৈয়ার ক‌রে কারন
মা সক‌া‌লে গা‌মেন্টস্ চাকুরী‌তে চ‌লে যায় অাবার অা‌সে অ‌নেক রা‌তে প‌রিবা‌রে অভাব থাকায় ওভার টাইম বেশী কর‌তে হয় তাই মা‌য়ের রান্নার সময় পাই না ।

সংসার খর‌চের ভা‌রে নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। লেখাপড়ার অদম্য ইচ্ছে তার। সে পঞ্চম শ্রেণীর সমাপনীতে জিপিএ ৫ (এ প্লাস) পেয়েছে। ওব্যাট স্কুলের সহায়তায় তার পড়াশোনা চলছে। নিয়মিত স্কুলে পড়াশোনা করছে। কষ্টের মাঝে মায়ের উপার্জনে সংসার চলাতে হিমসিম খায়।

কিন্তু পড়াশোনা চলছে ওব্যা‌টের সহায়তায়। সে জানায় পড়াশোনার পাশাপাশি এ স্কুল থেকে তারা লেখা পড়ায় জানালেন অভাব-অনটনের কারণে তাদের ছেলেমেয়েদের লেখাপড়া করাতে পারছেন না।

প্রতিটি শিশুই যেন অবৈতনিক শিক্ষার সুযোগ পায়-এটা নিশ্চিত করাই ওব্যাট এর স্বপ্ন। সমাজের বিত্তবানদের এমন সেবামূলক কাজে এগিয়ে আসারও আহবান রইল।

 

শাহাদাৎ আশরাফ শাহাদাৎ আশরাফ

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market