আজ বৃহঃপতিবার, ১৯ জুলাই ২০১৮ ইং, ০৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



অত্যাধুনিক পাবলিক টয়লেট উদ্বোধন

Published on 04 January 2018 | 3: 32 am

আরেকটি আধুনিক মানের পাবলিক টয়লেট উদ্বোধন করলঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। বুধবার বেলা ১১টায় আগারগাঁও পাসপোর্ট অফিস-সংলগ্ন নতুন এ পাবলিক টয়লেটের উদ্বোধন করেন ডিএনসিসির প্যানেল মেয়র মো. ওসমান গনি।

উদ্বোধনপূর্ব সমাবেশে প্যানেল মেয়র বলেন, এ পাবলিক টয়লেটটি সুষ্ঠুভাবে ব্যবহার ও রক্ষণাবেক্ষণ করা দরকার। নইলে বিপুল পরিমাণ অর্থ দিয়ে নির্মিত আধুনিক মানের এ পাবলিক টয়লেট কার্যত কোনো কাজে আসবে না।

সংশ্লিষ্টরা জানান, বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়াটারএইড বাংলাদেশের সহযোগিতায় ডিএনসিসি এই পাবলিক টয়লেট নির্মাণ করছে। নতুন এ পাবলিক টয়লেট আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসের আশপাশের সাধারণ মানুষ এবং পাসপোর্ট অফিসে আসা সাধারণ নাগরিকদের স্যানিটেশন সুবিধা নিশ্চিত করতে ভূমিকা রাখবে।

আধুনিক ও দৃষ্টিনন্দন, প্রতিবন্ধীবান্ধব এই পাবলিক টয়লেটে নারী-পুরুষদের জন্য আলাদা চেম্বার, হাত ধোয়ার ব্যবস্থা, বিশুদ্ধ খাবার পানি, সার্বক্ষণিক বিদ্যুৎ, স্যানিটারি ন্যাপকিন, নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরাসহ পেশাদার পরিচ্ছন্নকর্মী ও মহিলা কেয়ারটেকারের ব্যবস্থা রয়েছে।

প্রসঙ্গত, আধুনিক মানসম্মত এই পাবলিক টয়লেট ডিএনসিসি, ঢাকা ওয়াসা এবং ওয়াটারএইড বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা চুক্তির আওতায় স্থাপন করা হয়েছে। উন্নত নাগরিক সেবা প্রদানে এই তিন সংস্থা যৌথভাবে কাজ করবে।

পাবলিক টয়লেট উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-মো. ফোরকান হোসেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম, ওয়াটারএইডের প্রতিনিধি প্রমুখ।


এখানে খুজুন


আরও পড়ুন