আজ মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ইং, ০৫ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



বিচারকদের শৃঙ্খলাবিধি আপিল বিভাগের আদেশ আজ

Published on 03 January 2018 | 4: 34 am

অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা-সংক্রান্ত বিধিমালা নিয়ে আদেশের জন্য একদিন পিছিয়ে আজ বুধবার দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

মঙ্গলবার সকালে আদালত এ মামলার আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলামকে উদ্দেশ করে বলেন, রাষ্ট্রপক্ষের একদিন সময় প্রয়োজন। বিষয়টি বুধবার বেলা সাড়ে ১১টায় রাখলাম। আদালতে এ সময় উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ২০১৭ সালের ১৩ ডিসেম্বর শৃঙ্খলাবিধি নিয়ে আদেশের জন্য মঙ্গলবার (২ জানুয়ারি) দিন ধার্য করা হয়েছিল। তারও আগে ১১ ডিসেম্বর এ সংক্রান্ত গেজেট জারি করা হয়। বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণবিধির গেজেট প্রকাশে সরকারকে ১৩ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন আপিল বিভাগ।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় (বিচার বিভাগ পৃথকীকরণ) ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়।

ওই রায়ের ভিত্তিতে নিন্ম আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া বিধি প্রস্তুত করে সুপ্রিমকোর্টে পাঠায়।

এরপর ২৮ আগস্ট শুনানিকালে আপিল বিভাগ খসড়ার বিষয়ে বলেন, শৃঙ্খলাবিধি সংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ, যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী।

এরপর সুপ্রিমকোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠান। অবশেষে ১১ ডিসেম্বর এ সংক্রান্ত গেজেট জারি করা হয়।


এখানে খুজুন


আরও পড়ুন