ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার হাড় গঠনে উপকারী

মজবুত হাড়ের জন্য আমাদের শরীরে ক্যালসিয়াম প্রয়োজন। এছাড়া নার্ভের সুস্থতা এবং পেশীর গঠনের জন্যও ক্যালসিয়ামের আবশ্যকতা রয়েছে। কিছু কিছু খাবার শরীরে ক্যালসিয়ামের চাহিদা পুরণ করতে সাহায্য করে। একারণে প্রতিদিনের খাবারের তালিকায় ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার রাখুন।

এক কাপ দুধ : ক্যালসিয়ামের অন্যতম প্রধান উৎস হচ্ছে দুধ। প্রতি এক কাপ দুধে ২৮০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। ছেলেবেলা থেকে দুধ খাওয়ার অভ্যাস করলে প্রাপ্তবয়সে হাড়ের সমস্যা কম হয়।

কমলালেবু : কমলালেবু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া এই ফলে ভিটামিন ডি যেমন পাওয়া যায়, তেমনি এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়ামও আছে। একটা মাঝারি আকৃতির কমলালেবুতে ৬০ গ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।

আখরোট ও বাদাম: আখরোট এবং বাদামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এক কাপ আখেরোট কিংবা বাদামে ৪৫০ গ্রামের বেশি ক্যালসিয়াম থাকে।এছাড়া এটি হৃদরোগের ঝুঁকি কমায়,মস্তিষ্কের উর্বরতা বাড়ায়।

দই : দই ক্যালসিয়ামে অন্যতম উৎস। এক কাপ দইয়ে ৪০০ গ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। একারণে শরীরে ক্যালসিয়ামের চাহিদা পূরণে দই খেতে পারেন।

পনির : পনির ক্যালসিয়ামের বিরাট উৎস। এক কাপ পনিরে প্রায় ৯৫০ গ্রাম ক্যালসিয়াম থাকে। এমনিতে খেতে সমস্যা হলে স্ন্যাকস ধরনের খাবারে পনির মিশিয়ে খেতে পারেন সহজেই।

শাকসবজি : শাকসবজিও ক্যালসিয়ামের দারুন উৎস। বিশেষ করে সবুজ শাক, বাঁধাকপি এবং ব্রকলিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়।

সূত্র : টাইমস অফ ইণ্ডিয়া

minhaj rudvi

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market