আজ মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ইং, ০৫ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



জেডিসি পিইসি এবং ইবতেদায়ী পরীক্ষায় এবারো মেয়েদের জয়জয়কার

Published on 31 December 2017 | 5: 17 am

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি) এবং ইবতেদায়ী পরীক্ষায় এবারো মেয়েদের জয়জয়কার। পাসের হার কিংবা জিপিএ ৫ সব সূচকেই এগিয়ে মেয়েরা। ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, এবার জেএসসি পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ। জেডিসি পরীক্ষায় ৮৬ দশমিক ৮০ শতাংশ।
এই দুই পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ পরীক্ষার্থী। তার মধ্যে জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। আর জেডিসিতে ৭ হাজার ২৩১ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। মোট জিপিএ-৫ প্রাপ্ত ১ লাখ ৯১ হাজার ৬২৮ জনের মধ্যে ১ লাখ ১০ হাজার ৭৩০ মেয়ে। আর ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮০ হাজার ৮৯৮ জন। ছেলেদের চেয়ে ২৯ হাজার ৮৩৮ জন বেশি মেয়ে জিপিএ-৫ পেয়েছে। অন্যদিকে পাসের হারেও এগিয়ে রয়েছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ৭৩ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮৩ দশমিক ৫৬ শতাংশ।
অপরদিকে পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষায়ও পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। এমনকি জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকেও তারা এগিয়ে। এবার পাসের হার প্রাথমিক সমাপনীতে ৯৫ দশমিক ১৮ শতাংশ ও ইবতেদায়ীতে ৯২ দশমিক ৯৪ শতাংশ। ফলাফলের পরিসংখ্যানে দেখা গেছে, প্রাথমিক সমাপনীতে মোট ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। অংশগ্রহণ করা পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ৩৯ হাজার ১৮১ জন ও ছাত্রী ১৪ লাখ ৫৭ হাজার ৩৫ জন। মোট উত্তীর্ণ হয়েছে ২৫ লাখ ৬৬ হাজার ২৭১ জন। এর মধ্যে ছাত্র ১১ লাখ ৭৬ হাজার ৩৩০ জন ও ছাত্রী ১৩ লাখ ৮৯ হাজার ৯৪১ জন। প্রাথমিকে মোট জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ছেলেরা জিপিএ-৫ পেয়েছে এক লাখ ১৫ হাজার ৫৪৮ জন ও মেয়েরা পেয়েছে এক লাখ ৪৭ হাজার ৬১ জন। অর্থাত্ ছেলেদের চেয়ে ৩১ হাজার ৫১৩জন বেশি মেয়ে বেশি জিপিএ ৫ পেয়েছে।
প্রাথমিক সমাপনীতে ছাত্রদের পাসের হার ৯৪ দশমিক ৯৩ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ৪০ শতাংশ। ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় ছাত্রদের সংখ্যা বেশি হলেও পাসের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। এ ক্ষেত্রে ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ৪৮ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৯৩ দশমিক ৪৩ শতাংশ।


এখানে খুজুন


আরও পড়ুন