আজ শুক্রবার, ২৫ মে ২০১৮ ইং, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



ট্রাম্পের নামে রেলস্টেশন নির্মাণ করছে ইসরায়েল : স্বীকৃতির প্রতিদান

Published on 28 December 2017 | 8: 17 am

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার পর থেকে বিশ্বজুড়ে সমালোচিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তার প্রতি কৃতজ্ঞতার শেষ নেই ইসরায়েলের। প্রতিদান হিসেবে জেরুজালেমের নতুন একটি রেলস্টেশনের নাম ট্রাম্পের নামে করতে চলেছে নেতানিয়াহু সরকার।
দেশটির যোগাযোগমন্ত্রী ইসরায়েল কাটজ বলেন, পরিকল্পনাটি এখন প্রাথমিক পর্যায়ে আছে। জেরুজালেমের আগামী বছর নাগাদ  নতুন ওই রেললাইনের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। এটি তেলআবিব ও জেরুজালেমের মধ্যে সংযোগ স্থাপন করবে। এটি চালু হলে দুই শহরের মধ্যে যাতায়াতে ৩০ মিনিটেরও কম সময় লাগবে। ৩৫ মাইল দীর্ঘ ওই রেললাইনের ‘ওয়েস্টার্ন ওয়াল’এলাকার একটি রেলস্টেশন ট্রাম্পের নামে করার পরিকল্পনা করছে ইসরায়েল সরকার।
যোগাযোগ মন্ত্রণালয়ের মুখপাত্র আভনার আভাদিয়া জানান, রেল প্রকল্পটি বাস্তবায়নে ২শ কোটি ডলার খরচ হবে। অনুমোদন পেলে চার বছরের মধ্যে এটির কাজ সমাপ্ত হবে।
 জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ব্যাপরে গত ২১ ডিসেম্বর মার্কিন সিদ্ধান্তের বিপক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাশ হয়েছে। তবে এই প্রস্তাব মানবে না বলে জানিয়েছে তেলআবিব। খবর টেলিগ্রাফ, গার্ডিয়ান।


Advertisement

আরও পড়ুন