আজ শুক্রবার, ২৫ মে ২০১৮ ইং, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



বাংলাদেশ ব্যাংকের নতুন দুই নির্বাহী পরিচালক

Published on 26 December 2017 | 2: 50 am

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক থেকে পদোন্নতি পেয়ে লাইলা বিলকিস আরা ও মো. শাহ আলম নতুন নির্বাহী পরিচালক হয়েছেন।

রোববার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লাইলা বিলকিস আরা গত ২১ ডিসেম্বর নির্বাহী পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন। পদোন্নতির আগে তিনি বাংলাদেশ ব্যাংকের রাজশাহী শাখায় কর্মরত ছিলেন। তিনি ১৯৮৮ সালে সরাসরি সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন।

এরপর তিনি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, বৈদেশিক মুদ্রানীতি বিভাগ, কৃষি ঋণ বিভাগ, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি এবং বাংলাদেশ ব্যাংকের চট্টগ্র্রাম অফিসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

তিনি চুয়াডাঙ্গা জেলায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। প্রাতিষ্ঠানিক প্রয়োজনে দেশে-বিদেশে প্রশিক্ষণ কোর্স, সেমিনার, সিম্পোজিয়াম ইত্যাদিতে অংশগ্রহণ করেন তিনি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক মো. শাহ আলমকে ২১ ডিসেম্বর নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি দিয়ে বাংলাদেশ ব্যাংকের সিলেট অফিসে বহাল করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে অনার্সসহ মাস্টার ডিগ্রী অর্জন করেন তিনি। ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন শাহ আলম।

বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ পরিদর্শন বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ, ভিজিলেন্স ডিভিশন (বর্তমানে এফআইসিএসডি), বৈদেশিক মুদ্র্রা নীতি বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

তিনি কুমিল্লা জেলার সদর থানাধীন চম্পকনগর গ্রামে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

প্রসঙ্গত, বিআইবিএম-এ ফ্যাকাল্টি হিসেবে এক বছরেরও অধিক সময় কাজ করেন শাহ আলম।


Advertisement

আরও পড়ুন