ইত্যাদি এবার সাগর সৈকতে

ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে প্রকৃতির অনন্য সৃষ্টি কক্সবাজার সমুদ্র সৈকতে। গত ১৩ ডিসেম্বর কক্সবাজারের হিমছড়ি যাওয়ার পথে মেরিন ড্রাইভের পাশে দরিয়া নগরে সামনে পাহাড় ও পেছনে সমুদ্র রেখে মাঝখানের সৈকতে ধারণ করা হয় এবারের ইত্যাদি। শুধু অনুষ্ঠানেই নয়, ইত্যাদির ধারণ স্থান নির্বাচনেও থাকে বৈচিত্র্য। ঐতিহ্য, সম্পদ ও সৌন্দর্যের বিপুল আঁধার পর্যটন জেলা কক্সবাজার কেবল বাংলাদেশেই নয়, বিশ্বের বুকেও এক অসামান্য স্থান দখল করে আছে। বাংলাদেশের যখন যে স্থানে ইত্যাদি ধারণ করা হয় সেই স্থানটির বৈশিষ্ট্যকে কেন্দ্র করেই সেটি নির্মাণ করা হয়। কক্সবাজারের ঐতিহ্যের সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চের সামনে হাজার হাজার দর্শকের উপস্থিতিতে এবার ধারণ করা হয় গণমানুষের অনুষ্ঠান ইত্যাদি। দিন ও রাতে অনুষ্ঠান ধারণের যে প্রচলন ইত্যাদি শুরু করেছিল তার ধারাবাহিকতা দেখা যাবে এবারের পর্বেও।
এবারের পর্বে রয়েছে কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত, দর্শনীয় ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন। সম্প্রতি ৩ বার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অর্জনকারী মাগুরার হালিমের ওপর রয়েছে একটি অনুকরণীয় প্রতিবেদন। ১৯৯৫ সালে যাকে প্রথম দর্শকদের সামনে উপস্থাপন করেছিল ইত্যাদি।
এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে দুটি। যেহেতু ইত্যাদি এখন দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে ধারণ করা হয় এবং সেই অঞ্চলের শিল্পীদের দিয়েই গান করানো হয়, সেই ধারাবাহিকতায় এবারের ইত্যাদিতে গান গেয়েছেন কক্সবাজারের সৈকত শিল্পী জাহিদ এবং তার সঙ্গে গেয়েছেন চট্টগ্রামের সন্তান জনপ্রিয় শিল্পী রবি চৌধুরী। আর সাথে ইউকিলিলি বাজিয়েছেন ইমরান। শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।
এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন এসএম মহসিন, সোলায়মান খোকা, মহিউদ্দিন বাহার, ডা. এজাজুল ইসলাম, জিয়াউল হাসান কিসলু, আব্দুল আজিজ, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, আব্দুল কাদের, আফজাল শরীফ, শবনম পারভীন, জিল্লুর রহমান, কামাল বায়েজিদ, বিলু বড়ুয়া, নিপু, রতন খান, আমিন আজাদ, আনোয়ার শাহী, তারেক স্বপন, জামিল, সজল, নিসা, জাহিদ চৌধুরী, সাজ্জাদ সাজু, ইমিলা, হাশিম মাসুদ, নজরুল ইসলাম, মনজুর আলমসহ অনেকে। পরিচালকের সহকারি হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন। ইত্যাদির এই পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে আগামী ২৯ ডিসেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।
minhaj rudvi

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market