ডায়াবেটিক রোগীর ঘাড় ব্যথা

neck-pain-jug_65232_1512356596

৪৯ বছর বয়সী জামান সাহেব দীর্ঘদিন থেকে ঘাড় ব্যথায় ভুগছেন। ১ মাস ধরে ব্যথার ওষুধ সেবন করছেন, ৭ দিন ফিজিওথেরাপিও নিয়েছেন। ব্যথা ভালো হচ্ছে না, উপরন্তু ব্যথা ঘাড় থেকে হাতে চলে যাচ্ছে।
রোগটির নাম সারভ্যাইকাল স্পনডাইলোসিস বা ঘাড়ের হাড়ের ক্ষয়রোগ। ডায়াবেটিক রোগীদের দীর্ঘদিন ব্যথার ওষুধ সেবন নিরাপদ নয়। ৭ দিনের ফিজিওথেরাপিও কিন্তু যথেষ্ট নয়। বিশেষজ্ঞের অত্ত্বাবধানে ৩-৪ সপ্তাহ ফিজিওথেরাপি প্রয়োজন।

হঠাৎ তীব্র কোমর ব্যথা

নাজমুন নাহারের কোমরে হঠাৎ তীব্র ব্যথা শুরু হয়েছে। সামনে ঝুঁকতে পারছেন না।

দাঁড়িয়ে বা বসে থাকলে ব্যথার তীব্রতা বাড়ে। পূর্বে এ ধরনের সমস্যায় ব্যথার ওষুধ খেয়ে ভালো হয়েছিলেন। এখন ওষুধও কাজ করছে না।

কোমরের ডিস্ক সরে গিয়ে স্নায়ুর গোড়ায় বা স্পাইনাল কর্ডে চাপ সৃষ্টি করলে- বসলে, দাঁড়ালে বা হাঁটলে ব্যথা বেড়ে যায়। এ সমস্যাকে পিএলআইডি বলে। এমআরআই করে ডায়াগনোসিস নিশ্চিত করা যায়।

ডিস্ক কতটুকু বের হয়েছে তার ওপর চিকিৎসা ও সুস্থ হওয়া নির্ভর করে। এ ধরনের সমস্যায় হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিলে উত্তম।

দীর্ঘদিনের কাঁধ ব্যথা

স্নেহা পাল ৩ মাস ধরে ফ্রোজেন সোল্ডারে আক্রান্ত। ওষুধ ও ফিজিওথেরাপিতেও কাজ হচ্ছে না। সব কাঁধে ব্যথাই কিন্তু ফ্রোজেন সোল্ডার নয়। সব ফ্রোজেন সোল্ডার ফিজিওথেরাপিতে ভালো নাও হতে পারে। সেক্ষেত্রে ইনজেকশন থেরাপির প্রয়োজন হয়।

পরিচালক ও চিফ কলসালটেন্ট, এইচপিআরসি, সেক্টর-৪, উত্তরা-ঢাকা।
০১৮৭২৫৫৫৪৪৪

Mahabubur Rahman Mahabubur Rahman

Leave a Reply

Top
%d bloggers like this:
Web Design BangladeshBangladesh Online Market