আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



ফিফা বিশ্বকাপ ২০১৮ ড্র অনুষ্ঠিত

Published on 01 December 2017 | 4: 16 pm

গ্রুপ এ : রাশিয়া, সৌদি আরব, মিসর ও উরুগুয়ে;
গ্রুপ বি : পর্তুগাল, স্পেন, মরক্কো, ইরান;
গ্রুপ সি : ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক;
গ্রুপ ডি : আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া
গ্রুপ এফ : জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া;
গ্রুপ জি : বেলজিয়াম, পানামা, তিউনিশিয়া, ইংল্যান্ড;
গ্রুপ এইচ : পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান
গ্রুপ ই : ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া;

এবারের ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে রাশিয়ায়। আজ শুক্রবার রাশিয়ার রাজধানী মস্কোর ক্রেমলিন প্যালেসে অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বকাপের ড্র। র‍্যাংকিং অনুযায়ী ৩২ দলকে চারটি পাত্রে ভাগ করা হয়। প্রতিটি গ্রুপে ছিল আটটি করে দল। এখান থেকেই ক্রমান্বয়ে আটটি গ্রুপ নির্ধারিত হয়েছে।

রাশিয়া স্বাগতিক দেশ হওয়ায় এক নম্বর পাত্রে ছিল স্বাগতিকরা। বাকি তিনটি পাত্রে থাকা ২৪ দলের মধ্যে তিনটি দল সঙ্গী হচ্ছে রাশিয়ার। দলগুলো হচ্ছে মিসর, উরুগুয়ে ও সৌদি আরব।

রাশিয়ার গ্রুপে তুলনামূলক সহজ প্রতিপক্ষই পড়েছে। কারণ দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপ ফুটবলে খেলছে মিসর। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আফ্রিকা ‍অঞ্চল থেকে কঙ্গোকে ২-১ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপে টিকেট পায় দলটি। সর্বশেষ ১৯৯০ সালে বিশ্বকাপ খেলেছিল দলটি।

দক্ষিণ আমেরিকা মহাদেশের বাছাইপর্বের দ্বিতীয় স্থানে ছিল উরুগুয়ে। ১৮ ম্যাচে জয় পায় নয়টিতে। লুইস সুয়ারেজ, এডিনসন কাভানি রয়েছে এই দলে। ২০০৬ সালের পর এবার প্রথমবারের মতো ফুটবলের বিশ্ব আসরে খেলবে সৌদি আরব। জেদ্দায় অনুষ্ঠিত বাছাইপর্বের শেষ ম্যাচে জাপানকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে মধ্যপ্রাচ্যের এই দেশটি।

মূল পর্বে খেলার যোগ্যতা অর্জনকারী ৩২টি দেশ আটটি গ্রুপে বিভক্ত হয়ে বিশ্বকাপে অংশ নেবে। গ্রুপ পর্বের বৈতরণী পেরিয়ে নক আউট, কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল ও সবশেষে শিরোপা নির্ধারণী ম্যাচের মধ্য দিয়ে শেষ হবে ২০১৮ সালের বিশ্বকাপের সকল আনুষ্ঠানিকতা।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয় বিশ্বকাপের ড্র। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার গ্যারি লিনেকার। ইংলিশ এই ফুটবলারের সঙ্গে ছিলেন রাশিয়ার জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক মারিয়া কোমান্দনায়া। আটটি গ্রুপ নির্ধারণে তাঁদের সাহায্য করেন বিশ্বকাপজয়ী দেশগুলোর সাতজন কিংবদন্তি ফুটবলার।


এখানে খুজুন


আরও পড়ুন