আজ বৃহঃপতিবার, ১৬ আগষ্ট ২০১৮ ইং, ০১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



শুধুই কি একজন মেয়র ছিলেন আনিসুল হক?

Published on 01 December 2017 | 3: 45 am

আনিসুল হক। ঢাকা উত্তর সিটি করপোরেশনের সদ্য প্রয়াত মেয়র। শুধুই কি একজন মেয়র ছিলেন তিনি? একাধারে তিনি ছিলেন ব্যবসায়ীদের নেতা, উদ্যোক্তা, টেলিভিশন উপস্থাপক ও রাজনীতিক। যে অঙ্গনে তাঁর পদচারণা পড়েছে, সেখানেই নিজ মহিমায় দ্যুতি ছড়িয়েছেন আনিসুল হক। ৬৫ বছর বয়সে জটিল রোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন সবার প্রিয় এই মানুষটি।

নাতির জন্মদিন উপলক্ষে গত ২৯ জুলাই সপরিবারে লন্ডনে গিয়ে অসুস্থ হয়ে পড়েন আনিসুল হক। আগস্টের দ্বিতীয় সপ্তাহে সেখানকার একটি হাসপাতালে পরীক্ষা চলার মধ্যেই সংজ্ঞা হারান তিনি। পরে তাঁর মস্তিষ্কের রক্তনালিতে প্রদাহজনিত সেরিব্রাল ভাসকুলাইটিস রোগ শনাক্ত করেন চিকিৎসকরা। অক্টোবরের দিকে অবস্থার উন্নতি হলে পরে তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) থেকে রিহ্যাবিলিটেশনের জন্য অন্য হাসপাতালে নেওয়া হয়। কিন্তু আবার অবস্থার অবনতি হলে আনিসুল হককে আইসিইউতে নেওয়া হয়। সেখানেই জীবন-প্রদীপ নিভে গেল তাঁর। সমস্ত কর্মব্যস্ততা পেছনে ফেলে আনিসুল হক ছুটি নিলেন জীবন থেকে।

তৈরি পোশাক ব্যবসায়ী আনিসুল হক ২০১৫ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। অল্প সময়ের মধ্যে সিটি করপোরেশন এলাকায় জনমুখী কাজ করে আলোচনায় আসেন তিনি।

১৯৮০ থেকে ১৯৯০-এর দশকে টেলিভিশন উপস্থাপক হিসেবে তিনি পরিচিতি লাভ করেন। ১৯৯১ সালের নির্বাচনের আগে বিটিভিতে শেখ হাসিনা ও খালেদা জিয়ার মুখোমুখি একটি অনুষ্ঠান উপস্থাপনাও করেছিলেন তিনি। এরপর ২০০৫ থেকে ২০০৬ সালে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতির দায়িত্ব পালন করেন এবং ২০০৮ সালে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি নির্বাচিত হন তিনি।
বাজেট-পূর্ববর্তী ভাবনা নিয়ে দেশের প্রথম টেলিভিশন অনুষ্ঠান বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি-এফবিসিসিআই আয়োজিত অনুষ্ঠানও উপস্থাপনা করেন আনিসুল হক।
ব্যক্তিগত আলাপচারিতা, রাজনৈতিক মাঠের বক্তব্য, টেলিভিশন উপস্থাপনা সব আসরেই কথার জাদুতে দর্শক-শ্রোতাকে মুগ্ধ রাখার এক অসাধারণ ক্ষমতা ছিল আনিসুল হকের।

জীবনের নানা অধ্যায়ে সফল এই মানুষটির জন্ম ১৯৫২ সালে নোয়াখালী জেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেন। ৬৫ বছর বয়সে আপন ঠিকানায় পাড়ি জমালেন আসিনুল হক। যেখান থেকে আর কেউ ফেরে না।


এখানে খুজুন


আরও পড়ুন