আজ শুক্রবার, ২৫ মে ২০১৮ ইং, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



ছেলের ইমামতিতে তসলিম উদ্দিন চৌধুরীর জানাজা সম্পন্ন,রাউজানে দাফন

Published on 16 November 2017 | 6: 20 am

 না ফেরার দেশে চলে গেলেন চট্টগ্রামের জনপ্রিয় সংবাদপত্র দৈনিক পূর্বকোণ সম্পাদক ও দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান স্থপতিতসলিমউদ্দিন চৌধুরী । গতকাল বুধবার সকাল পৌনে ৭টায় ঢাকার ধানম–ি রেনেসাঁ হাসপাতালএন্ড রিসার্চ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তিনি  ইন্তেকাল করেছেন ।দীর্ঘদিন ধরে দুরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন তিনি। গতকাল বাদ এশা নাসিরাবাদ উচ্চ বিদ্যালয় মাঠে নামাজেজানাজাশেষে তাঁকে রাউজান উপজেলা সদরের হাজীবাড়ির পারিবারিক কবরস্থানে রাত সাড়ে ১০ টায় মায়েরকবরের পাশে দাফন করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র, এক কন্যাসহ অসংখ্যগুণগ্রাহী রেখে গেছেন। এর আগে ১২ নভেম্বর রাত ১২টায় তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে প্রথমেনগরীর সিএসসিআর হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার রাত ২টায় তাঁকে ঢাকায় স্থানান্তর করা হয়। একদিনপর গতকাল বুধবার সেখানে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী আধুনিক সংবাদপত্রের পথিকৃৎ ও পূর্বকোণ–এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চট্টলদরদীমরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরী ও মরহুমা জহুরা বেগম চৌধুরীর বড় ছেলে। তাঁর অপর দুই ভাইয়ের মধ্যে জসিমউদ্দিন চৌধুরী দৈনিক পূর্বকোণের প্রকাশক ও পরিচালনা সম্পাদক এবং ডা. ম. রমিজ উদ্দিন চৌধুরী ব্যবস্থাপনাপরিচালক ও নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।
মরহুম তসলিমউদ্দিন চৌধুরী ১৯৫৪ সালের ১ জানুয়ারি নগরীর আন্দরকিল্লার রেড ক্রিসেন্ট হাসপাতালে (সাবেকমেটারনিটি হাসপাতাল) জন্মগ্রহণ করেন।
স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী কুসংস্কারমুক্ত, দায়িত্বপ্রবণ ও ধর্মপ্রাণ আলোকিত একজন মানুষ ছিলেন। তিনি বাসসও চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নগর উন্নয়ন কমিটির সদস্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, চিটাগাং মেট্রোপলিটন চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ স্থপতি ইনস্টিউট চট্টগ্রাম চাপ্টারের সভাপতি, চিটাগাং ক্লাবলিমিটেডের সদস্য, চিটাগাং বোট ক্লাবের নির্বাহী কমিটির সদস্য, নিউজ পেপার ওনার্স এসোসিয়েশন অববাংলাদেশ–এর নির্বাহী কমিটির সদস্য, চট্টগ্রাম প্রেস ক্লাবের স্থায়ী সদস্য, বাংলাদেশ করোগেটেড কার্টন এন্ডএক্সেসরিজ এন্ড এক্সপোর্ট এসোসিয়েশনের প্রথম সহ–সভাপতি ও এডভাইজার, ওল্ড ফৌজিয়ান এসোসিয়েশনেরপ্রেসিডেন্ট, চট্টগ্রাম সংবাদপত্র পরিষদের সদস্য, চট্টগ্রাম ডায়াবেটিক এসোসিয়েশনের আজীবন সদস্য, বাংলাদেশকিডনি ফাউন্ডেশনের সদস্য, স্যার মরিস ব্রাউন ইন্টারন্যাশনাল স্কুলের ব্যবস্থাপনা কমিটির সদস্য, বৃহত্তর চট্টগ্রামউন্নয়ন সংগ্রাম পরিষদের প্রেসিডেন্ট, চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশনের প্রেসিডেন্ট, চাটগাঁ ভাষা পরিষদেরউপদেষ্টা, রাউজান মডেল ইনস্টিটিউট ও ঢেউয়া হাজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটিরচেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।


Advertisement

আরও পড়ুন