আজ বুধবার, ১৮ জুলাই ২০১৮ ইং, ০৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



বীরমুক্তিযোদ্ধা শহীদ শিবুব্রত রায় এবং না বলা কিছু কথা

Published on 02 November 2017 | 5: 31 am

 

:: সফিকুল ইসলাম ভূঁইয়া ::


প্রতিদিন কত খবর আসে যে
কাগজের পাতা ভরে।
জীবন পাতার অনেক খবর
রয়ে যায় অগোচরে।

এমননি এক না জানা খবরের নাম শিবু, শহীদ শিবু ব্রত রায়।বীরমুক্তিযোদ্ধা শিবু ব্রত রায় সন্দ্বীপের সর্বকনিষ্ঠ শহীদের নাম, লাখো শহীদের রক্তের সাথে মিশে যে আছে আমাদের লাল সবুজের পতাকার মাঝে।১৯৭১ সাল পূর্ব বাংলায় বংগবন্ধুর ডাকে চলছে মুক্তিযুদ্ধ।জাতির জনক বংগবন্ধুর
“এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,
এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতারর সংগ্রাম”
এই কালজয়ী ঘোষননায় টেকনাফ থেকে তেতুলিয়া রুপশা থেকে পাথুরিয়া পর্যন্ত যে মুক্তি সংগ্রামের ঝড় উঠে তার ঢেউ আছড়ে পড়ে দ্বীপ জনপদ সন্দ্বীপের নিভৃত পল্লীতে।একাত্তরের মুজিব রণাঙ্গনের বীর সেনানী রফিকুল ইসলাম কমান্ডারের নেতৃত্বে সন্দ্বীপের মুক্তি পাগল মুক্তি যোদ্ধারাও ছিল অকুতোভয়।প্রতিদিন চলত কোথাও না কোথাও গেরিলাযুদ্ধ। শিবের হাটে ছিল মুক্তিযোদ্ধাদের একটি ক্যাম্প।সেই ক্যাম্পেরই একজন ক্ষুদে মুক্তিযোদ্ধা ছিলেন সেদিনের কিশোর শিবু ব্রত রায়।

বংগবন্ধুর জালাময়ী ভাষণ শিবুকে মথিত করেছিল দেশপ্রেমের এক অদম্য আবেগে। শিবু তখন সাউথ সন্দ্বীপ উচ্চ বিদ্যালয়ের ৭ ম শ্রেণীর ছাত্র।পড়া লেখার ফাঁকে ফাঁকে মুক্তি ক্যাম্পে ছিল শিবুর অবাধ যাতায়াত।সন্ধ্যা হলেই চলে আসতেন মুক্তি ক্যাম্পে সাহায়্য করতেন মুক্তিযোদ্ধাদের কাজে।বাড়ি থেকে মুক্তিযোদ্ধাদের জন্য নিয়ে আসতেন কিছু না কিছু।মুক্তি ক্যাম্পে সকলের প্রিয় ছিল কিশোর মুক্তিযোদ্ধা শিবু।

৭১ এর শেষ দিক মুক্তিযুদ্ধ তখন চুড়ান্ত পরিণতির অপেক্ষায়, দেশের সব অঞ্চল থেকে মুক্তিযোদ্ধাদের অগ্রগতির খবর।সন্দ্বীপ ও এর ব্যাতিক্রম নয়।

ডেট লাইন ২ নভেম্বর ৭১, শিবের হাট মুক্তি ক্যাম্পে চলছে জোড় প্রস্তুতি ক’দিন পরেই থানা হবে থানা আক্রমণ। প্রতিদিনের মত সেদিন সন্ধ্যায় ও শিবু ছিলেন মুক্তি ক্যাম্পে,মুক্তিযোদ্ধাদের একজন রাইফেল পরিষ্কার করার সময় আকস্মিক একটি গুলি লাগে শিবুর গায়ে।লুটিয়ে পড়েন কিশোর শিবু চলে যান না ফেরার দেশে।

শিবুর আত্মত্যাগের বিনিময়ে ১৬  ডিসেম্বর এল কাংখিত বিজয় কিন্তু বিজয় দেখা হলনা শিবুর।শহীদ শিবুর গ্রামের বাড়ি সারিকাইত।বাবা হেমচন্দ্র মারা গেছেন বছর কয়েক আগে, আর মা গীতা রানী এখনো বেঁচে আছেন শিবুর স্মৃতি বুকে নিয়ে।

দেশ মাতার এই বীর মুক্তিযোদ্ধার আজ ৪৬ তম প্রয়াণ দিবস।অন্তরের গহীণ থেকে জানাই শ্রদ্ধাঞ্জলি।

শহীদ শিবু অমর হোক।


এখানে খুজুন


আরও পড়ুন