আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



নিউ ইয়র্ক শহরের বৃক্ষ বৃত্তান্ত

Published on 22 October 2017 | 6: 09 am

: সোহেল মাহমুদ :


নিউ ইয়র্ক শহরে কতো গাছ আছে জানেন?৫২ লাখ। এর প্রায় ৬ লাখ আছে রাস্তার ধারে। নগরীর ২৪ শতাংশ জায়গা ঢেকে রেখেছে গাছের চাদরে। এ চাদরের পরিমাণ ৪৪ হাজার ৫ শ’ ৯ একর।

এ গাছের কারণে দূষণ প্রতিরোধ হচ্ছে। কার্বন শোষণ হচ্ছে। তাপমাত্রা নিয়ন্ত্রণে এ বৃক্ষরাজির ভূমিকা কম নয়। রাস্তার গাছগুলো থেকে পরিবেশগত-সুবিধার যে হিসেবনিকেশ করা হয়েছে, তা বছরে ১২ কোটি ডলারেরও বেশি। প্রতি গাছের হিসেবে ২০৯ ডলার।
এর মানে, এক একটি গাছ বছরে ২০৯ ডলার খরচ বাঁচায়।

গাছের কারণে জ্বালানী খরচ সাশ্রয় হয় ২ কোটি ৮০ লাখ ডলারের। প্রতিটি গাছ ৫০ ডলারের জ্বালানী খরচ বাঁচায়। জনপ্রতি এ হিসেব ৩ দশমিক ৪১ ডলার। গাছ লাগাতে যে ব্যয় হয়, সেটি ৫ দশমিক ৬ গুণ লাভ দেয়। অর্থাৎ, ১ ডলার ব্যয়ে সুবিধা আসে ৫ দশমিক ৬ ডলারের।

এতো গেলো লাভের অংক।

নিউ ইয়র্কের গাছ নিয়ে এবার মজার আরো কিছু তথ্য। শহরে মোট ১৬৮ প্রজাতির গাছ আছে। সাধারণত, ২৫ ফুট পর পর রাস্তায় গাছ লাগানো হয়। আর শহরে যা গাছে আছে এভাবে সাজালে, ২৮ শ’ মাইল লম্বা হবে, নিউ ইয়র্ক থেকে লাস ভেগাস পর্যন্ত।

পুরনো বড়সড় একটা গাছ নতুন লাগানো গাছের চেয়ে ৭০ গুণ বেশি পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করে। রাস্তায় সবচেয়ে বেশি আছে লন্ডন প্ল্যানেট্রি এবং নরওয়ে ম্যাপল নামের প্রজাতি দু’টি। আর শহরজুড়ে সবচেয়ে বেশি আছে ট্রি অব হ্যাভেন, ব্ল্যাক চেরি, সুইটগাম।

সবচেয়ে অসাধারণ কিংবা অপ্রচলিত প্রজাতির গাছ আছে মাত্র দু’টি, নাম ক্যাম্পারডাউন এলম। এগুলোর একটি প্রসপেক্ট পার্ক, অন্যটি গ্রীন উড সেমেট্রিতে।
শহরের সবচেয়ে লম্বা গাছ ১৩৩ দশমিক ৮ ফুট। প্রজাতি এলেই পন্ড জায়ান্ট। অবস্থান কুইন্সের এলেই পন্ড পার্কে। আর সবচেয়ে মোটা গাছটি কিন্তু ব্রুকলিনে, প্রসপেক্ট পার্কে। ১৪৪ ইঞ্চি। প্রজাতি আমেরিকান হর্ণবিম।


তথ্য: সিটির পার্ক বিভাগ।


সোহেল মাহমুদ : নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক সন্দ্বীপ সম্পাদক ও প্রবাসী টিভি’র সিইও ।। সাবেক হেড অব নিউজ- মোহনা, সাবেক বিশেষ সংবাদদাতা- এটিএন বাংলা, আরটিভি, চ্যানেল ওয়ান, সাবেক প্রতিবেদক- দৈনিক রূপালী, একুশে টিভি


এখানে খুজুন


আরও পড়ুন