আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



হাত-পায়ে জ্বালাপোড়া অনুভব করলে করণীয়

Published on 17 October 2017 | 4: 10 am

ইদানীং অনেক রোগী আমাদের কাছে আসে তাদের হাত ও পায়ের তালুতে জ্বালাপোড়া অনুভূত হয়, বিশেষ করে রাতে বিছানায় গেলে সমস্যাটা বেশি দেখা যায়, এমনকি শীতের রাতে হাত ও পা কম্বল বা  লেপের ভেতরে রাখতে পারেন না বাইরে রাখতে হয়।  এদের মধ্যে বেশির ভাগই নারী।

অনেক কারণে আমাদের শরীরে বিশেষ করে হাত ও পায়ের তালুতে জ্বালাপোড়া অনুভূত হতে পারে।

যেমন

১. স্নায়ুজনিত কারণে আক্রান্ত অংশের স্নায়ুর ওপর চাপ লেগে থাকলে।

২. হরমোনজনিত কারণে- বিভিন্ন ধরনের হরমোন আমাদের শরীর নিয়ন্ত্রণ করে থাকে বিশেষ করে মহিলাদের মেনোপোজ-পরবর্তী সময়ে শরীরে হরমোনের তারতম্য ঘটে- তখন এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

৩. ডায়াবেটিসজনিত কারণে যারা দীর্ঘদিন যাবৎ ডায়াবেটিস রোগে ভুগছেন বা ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে না- এই রোগীদের পেরিফেরাল নিউরোপ্যাথি  বা ডায়বেটিক নিউরোপ্যাথি  দেখা যায়।

৪. ভিটামিন বা মিনারেলের অভাবে  কিছু কিছু ভিটামিন বা মিনারেলের অভাবে এই ধরনের সমস্যা দেখা যায়। যেমন থায়ামিন, পাইরিডক্সিন, সাইনোকোবালসিন, ক্যালসিয়াম, ভিটামিন-ডি, ইত্যাদির অভাবে অনেক ক্ষেত্রে  হাত ও পায়ের তালুতে জ্বালাপোড়া অনুভূত হতে পারে ।

করণীয় :
বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়ে রোগের সঠিক কারণ নির্ণয় করা, এক্ষেত্রে চিকিৎসক রোগীর ইতিহাস জেনে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করার মাধ্যমে রোগ নির্ণয় করে  চিকিৎসা দিয়ে থাকেন।

ডা. এম ইয়াছিন আলী
বাত, ব্যথা, পারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
চেয়ারম্যান ও চিফ কনসালটেন্ট
ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমণ্ডি, ঢাকা ।

 

 


এখানে খুজুন


আরও পড়ুন