আজ মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ইং, ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



হৃদরোগ ও ডায়াবেটিসে মৃত্যুঝুঁকি কমায় কফি

Published on 31 December 2015 | 2: 50 am

যারা কফি পছন্দ করেন, তাদের জন্যে সুখবর। নতুন এক গবেষণায় বলা হয়, যারা দিনে পাঁচ কাপ কফি খান তাদের হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি অন্যদের চেয়ে অনেক কম থাকে। দশ বছরের তথ্য ঘাঁটাঘাঁটি করে এ ধরনের ফলাফল পেয়েছেন বিশেষজ্ঞরা।

গবেষণায় দেখা যায়, যারা প্রতিদিন কফি পান করেন তাদের আয়ু অনেক বেশি। আর যারা কফি পান করতেন না তাদের আয়ু বেশ কম। গবেষকরা ৯০ হাজার ৩১৭ জন প্রাপ্তবয়স্ক মানুষের স্বাস্থ্যতথ্য বিশ্লেষণ করেন যাদের ক্যান্সার ছিল না। আবার হৃদরোগের লক্ষণও তাদের মাঝে নেই। ১৯৯৮-২০০৯ সালের মধ্যে প্রাপ্তবয়স্কদের জীবনযাপনের নানা অভ্যাস পর্যবেক্ষণ করা হয়। এতে কফির অভ্যাসসহ অন্যান্য খাদ্য তালিকা ও স্বাস্থ্যগত তথ্য যাচাই করা হয়।

২০০৯ সালের গবেষণায় দেখা যায়, এদের মধ্যে ৮ হাজার ৭০০ জন মারা গেছেন। জীবনযাপনে তাদের ধূমপান ও অ্যালকোহলের অভ্যাস ছিল। এদের মাধ্যে যারা কফি পান করতেন তাদের আয়ু আরো বেশি ছিল। পাশাপাশি তাদের হৃদরোগ এবং ডায়াবেটিসের সমস্যা অন্যদের তুলনায় তেমনটা ছিল না।

গবেষণায় বলা হয়, যারা দিনে ৪-৫ কাপ কফি খেতেন তাদের মৃত্যুতে হৃদরোগ, ডায়াবেটিস, ক্রনিক রেসপাইরেটরি ডিজিস, নিউমোনিয়া এবং ফ্লুয়ের আক্রমণ থেকে বেশ দূরে ছিলেন। আমেরিকার ম্যারিল্যান্ডের রকভ্যালির ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের ড. এরিকা লফটফিল্ড জানান, যদিও বিশেষ ধরনের ক্যান্সার, লিভার এবং এপিডেমিওলজিক্যাল বিষয়ের কিছু ক্ষেত্রে কফির দায় আছে, তারপরও সার্বিকভাবে ক্যান্সার ও হৃগরোগে মৃত্যু ঝুঁকি অনেক কমায় কফি।

 


Advertisement

আরও পড়ুন