আজ সোমবার, ১৬ জুলাই ২০১৮ ইং, ০১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশের বৌদ্ধ নেতৃবৃন্দের যৌথ বিবৃতি

Published on 06 September 2017 | 7: 17 am

 :: সোনালী নিউজ ডেস্ক ::    


বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায় অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে পর্যবেক্ষণ করছে যে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গারা নির্মম নির্যাতন ও নিষ্ঠুরতার শিকার হচ্ছে এবং এতে করে রোহিঙ্গারা তাদের বাসস্থান ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে। অনেকে অস্বাভাবিক মৃত্যুর সম্মুখীন হচ্ছে। নিরাপরাধ শিশু, মহিলা এবং নিরীহ মানুষের জীবন অনিশ্চিত অবস্থায় পতিত হচ্ছে। আমরা নিম্নস্বাক্ষরকারী বৌদ্ধ নেতৃবৃন্দ রোহিঙ্গাদের উপর এহেন নারকীয় হত্যা, বর্বর ও নির্মম আচারণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

রোহিঙ্গাদের উপর এহেন অত্যাচার-নিপীড়ন অনতিবিলম্বে বন্ধ করার জন্য মিয়ানমার সরকার তথা নোবেল শান্তি বিজয়ী অংশান সুচি’র দৃষ্টি আকর্ষণ করছি।

একই সঙ্গে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের পক্ষ থেকে দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘঠিত এই নিষ্ঠুরতা, বর্বরতা, বুদ্ধের মহান মানবতাবাদী আদর্শ বিরোধী একটি তৎপরতা। বাংলাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীরা শান্তিপ্রিয়। তারা শান্তিতে, সহাবস্থানে ও সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাস করে। তাই জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের নিকট বাংলাদেশের হাজার বছরের লালিত স্বপ্ন সাম্প্রদায়িক সম্প্রীতি যাতে বিনষ্ট না হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য বিনীত আহ্বান জানাচ্ছি।
মিয়ানমার সমস্যার শান্তিপূর্ণ সমাধানের জন্য জাতিসংঘ মহাসচিবের হস্তক্ষেপ ও দৃষ্টি আকর্ষণ করছি এবং একই সঙ্গে বিশ্বের সকল সম্প্রদায় তথা বিশ্ব নেতৃবৃন্দকে দ্রুত গতিতে এগিয়ে আসার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি।

প্রেস বিজ্ঞপ্তিতে স্বাক্ষরকারী বৌদ্ধ নেতৃবৃন্দরা হলেন : বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া, মহাসচিব সুদীপ বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের যুগ্ম মহাসচিব প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি অজিতানন্দ মহাথের, মহাসচিব এস. লোকজিত থের, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সভাপতি সুনন্দপ্রিয় মহাথের, মহাসচিব বোধিমিত্র মহাথের, বাংলাদেশ বুড্ডিস ফাউন্ডেশনের সভাপতি প্রকৌশলী মৃগাংক প্রসাদ বড়ুয়া, মহাসচিব তুষার কান্তি বড়ুয়া, বুদ্ধজ্যোতি আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি প্রকৌশলী মৃণাল কান্তি বড়ুয়া, মহাসচিব উদয়ন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৌশলী পরিতোষ কুমার বড়ুয়া, সাধারণ সম্পাদক অঞ্চল কুমার তালুকদার, বাংলাদেশ বৌদ্ধ সমিতি যুব এর সভাপতি কর আইনজীবি জয়শান্ত বিকাশ বড়ুয়া, সাধারণ সম্পাদক স্বপন কুমার বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ যুব এর সভাপতি পুষ্পেন বড়ুয়া কাজল, সাধারণ সম্পাদক ড. সুব্রত বরণ বড়ুয়া, অনোমা সাংস্কৃতিক গোষ্ঠীর সভাপতি অধ্যাপক বাদল বরণ বড়ুয়া, মহাসচিব আশীষ বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৌশলী সীমান্ত বড়ুয়া, সাধারণ সম্পাদক সজীব বড়ুয়া ডায়মন্ড, বাংলাদেশ বুড্ডিস্ট ডক্টরস্ এসোসিয়েশন এর সভাপতি ডা. প্রীতি বড়ুয়া, মহাসচিব ডা. কল্যাণ বড়ুয়া, প্রান্তিক ওয়েল ফেয়ার ট্রাস্টের যুগ্ম মহাসচিব লোকপ্রিয় বড়ুয়া, বাংলাদেশ বুড্ডিস্ট লিডারস ফোরামের সভাপতি প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া, সাধারণ সম্পাদক মিথুন বড়ুয়া, রিস্সো কোসেকাই এর বাংলাদেশ চ্যাপ্টারের ব্রাঞ্চ মিনিস্টার কাঞ্চন বড়ুয়া, ত্রিরত্ন সংঘের সভাপতি অভি বড়ুয়াও সাধারণ সম্পাদক কমল বড়ুয়া প্রমুখ।


সংবাদ প্রেরক : প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া,যুগ্ম মহাসচিব, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ।             ০৫/০৯/২০১৭


এখানে খুজুন


আরও পড়ুন