আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



নির্মলা সীতারামণ ভারতের প্রথম পূর্ণ নারী প্রতিরক্ষা মন্ত্রী

Published on 03 September 2017 | 4: 37 pm

ভারতের নতুন প্রতিরক্ষা মন্ত্রী হয়েছেন নির্মলা সীতারামণ। এর আগে গুরুত্বপুর্ণ এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, তিনি প্রধানমন্ত্রীত্বের পাশাপাশি এই মন্ত্রণালয় পরিচালনা করেছিলেন।
সেই হিসেবে হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রথম পূর্ণ নারী মন্ত্রী হয়েছেন নির্মলা। রবিবার নরেন্দ্র মোদীর সরকার তৃতীয়বারের মতো ১৩ জন মন্ত্রী পালাবদল হয়েছে। মনোহর পারিকার গোয়ার মুখ্যমন্ত্রী হওয়ার পরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছিলেন অরুণ জেটলি। পারিকার মন্ত্রণালয় ছাড়ার পরে সামরিক বাহিনীর সংস্কারসহ বেশ কিছু কাজ অসম্পুর্ণ রেখে চলে যান যার ফলে বেশ অস্থিতিশীলতার সৃষ্টি হয়েছে। ভারতের উত্তর ও পশ্চিম ফ্রন্টে সতর্কাবস্থায় রয়েছে।
সীতারামণ এর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়াটা বিস্ময়ের সৃষ্টি করেছে, এই পদের জন্য নিতীন গাদকারির নাম শোনা যাচ্ছিল। অনেকে মনে করছিল ডোকলাম সংকটের সফল সমাপ্তির কারণে অরুণ জেটলির কথাও ভাবছিল। মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পরে নির্মলা বলেন, একটি ছোট শহর থেকে আসা এবং দলীয় নেতৃত্বের সমর্থনে বেড়ে ওঠা কেউ যখন এত বড় দায়িত্ব পায় তখন সেটা স্রষ্টার অনুগ্রহ ছাড়া অসম্ভব।
এর আগে বাণিজ্যমন্ত্রী হিসেবে কাজ করা নির্মলা বলেন, তিনি সমালোচনার বিরোধী কিংবা ভীত নন। তিনি যোগ করেন, প্রত্যেকটি সমালোচনা থেকে শেখার আছে। আমি সমালোচনায় ভীত কিংবা বিপক্ষে নয় বরং সেটা থেকে শিক্ষা নেয়ার চেষ্টা করি। ইকোনমিক টাইমস।


এখানে খুজুন


আরও পড়ুন