আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



বনপা সভাপতি শামসুল আলম স্বপনের বিরুদ্ধে ৫৭ ধারায় করা মামলার নিন্দা ও প্রত্যাহার দাবী

Published on 11 July 2017 | 1: 57 pm

১০ জুলাই সোমবার মিলন নামের একজন বাদি হয়ে বনপা সভাপতি ও বিজয় নিউজ টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক ও প্রকাশক শামসুল আলম স্বপন নামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় কুষ্টিয়া মডেল থানায় মামলা দায়ের করেন।

কুষ্টিয়া মডেল থানায় অফিসার ইনচার্জ (ওসি) বিষয়টি রাতে ফোনে বনপার সাধারণ সম্পাদকে নিশ্চিত করে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ও নিজের অনলাইন মাধ্যমে মিলন এর বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় বিজয় নিউজ টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক ও প্রকাশক শামসুল আলম স্বপন নামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় কুষ্টিয়া মডেল থানায় মামলা করা হয়েছে।

বিজয় নিউজ টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক ও বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন-বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা (বিএমএসএস)’র সভাপতি শামসুল আলম স্বপন নামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় কুষ্টিয়া মডেল থানায় হয়রানিমুলক মামলা দায়ের করায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন বনপার পক্ষে : বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন বনপা’র সিনিয়র সহ সভাপতি অধ্যাপক আকতার চৌধুরী, সহ সভাপতি নির্মল বড়ুয়া মিলন, মিজানুর রহমান হেলাল, মুহিত চৌধুরী, হারুন উর রশিদ, অধ্যাপক জাকির সেলিম,ড. মো.মোজাহেদুল ইসলাম মুজাহিদ, মো. সাইফুল ইসলাম মোল্লা, অ্যাডভোকেট ফেরদৌস আহমেদ আসিফ, সাধারন সম্পাদক রোকমুনুর জামান রনি, সিনিয়ার যুগ্ম সম্পাদক সরকার রুহুল আমীন, যুগ্ম সম্পাদক, মুনতাসীর রায়হান মীম, শাহাদাৎ হোসেন আশরাফ ও ওয়ালী উল্লাহ খান, মহিলা বিষয়ক সম্পাদক জুঁই চাকমা, ট্রেজারার প্রদীপ বড়ুয়া জয়, প্রচার সম্পাদক, ওবাইদুল হক আবু চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান, আবু তাহের, মো.সাবলু মিয়া,এস.এম.এ মনসুর মাসুদ, মামুনুর রশীদ নোমানী, গৌতম সাহা, মো. জসিম উদ্দিন, খায়রুল আলম সুমন, আবু সালেহ মো. শাওন, দপ্তর সম্পাদক মো. ইব্রাহীম খলিল, সমাজ কল্যাণ সম্পাদক, ফখরুল ইসলাম চৌধুরী পরাগ, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক তাজবীর হোসাইন সজীব, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মাহমুদুল হাসান, গৌরাঙ্গ দেবনাথ অপু, আব্দুস সাত্তার, একরামুল হক বেলাল, মোহাম্মদ আনছার উদ্দিন, মো. মাহমুদুল হক মানিক, এম কেফায়েত উল্লাহ খান, সানা উল্লাহ সানু, বিপ্লব চাকমা,ওসমান সরওয়ার ডিপো, মোহাম্মদ সেলিম, ইসলাম মাহমুদ,পলাশ বড়ুয়া, জহিরুল ইসলাম, মো. আবদুল্লাহ আল মামুন, মো. হাফিজুর রহমান, সুচিত্র সরকার,মাকসুদ, ইফতেখার আহমেদ বাবু সহ সকল সদস্য বৃন্দ।
এছাড়া সাংবাদিক শামসুল আলম স্বপন নামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন, বাংলাদেশ অনলাইন সাংবাদিক সমিতি সহ অনেক মিডিয়া সংগঠন।
সাংবাদিক নেতৃবৃন্দ বলেন মনে রাখবেন শামসুল আলম স্বপন একটি প্রতিষ্ঠান, সারাদেশে তার অসংখ্য শোভাকাঙ্খী আছে, যে কোন সমায় তারা হয়রানিমুলক মামলা দায়ের করার জন্য আন্দোলন করতে পারে। তাই অবিলম্বে এই হয়রানিমুলক মামলা থেকে শামসুল আলম স্বপন কে মুক্তি দিন।

কেন সাংবাদিক শামসুল আলম স্বপন সারা দেশে জনপ্রিয়ঃ 
বাংলাদেশ নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা) নিউজ পোর্টাল মালিকদের অধিকার আদায়ের একটি শক্তিশালী সংগঠন । যার প্রতিষ্ঠাতা বিশিষ্ট কলামিষ্ট ও সাংবাদিক শামসুল আলম স্বপন । ২০১২ সালে তথ্যমন্ত্রণালয় অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য একটি সার্কুলার জারি করে । তাতে উল্লেখ করা হয়, নিবন্ধিত হতে হলে ৫ লক্ষ টাকা জামানত ও ৫০ হাজার টাকা রেজিষ্ট্রেশন ফি প্রদান করতে হবে। এই সার্কুলারের বিরুদ্ধে ক্ষোভে ফেঁটে পড়েন নিউজ পোর্টাল মালিকরা । এর প্রতিবাদে আন্দোলনের ডাক দেন শামসুল আলম স্বপন । একই সালের ১৫ অক্টোবর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ওই সার্কুলারের বিরুদ্ধে বড় ধরনের সমাবেশ ঘটান ।

শামসুল আলম স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত দুই পর্বের সমাবেশে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তথ্য ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। শামসুল আলম স্বপনসহ অধ্যাপক আকতার চৌধুরী, মুহিত চৌধুরী, আলী কদর পলাশ সহ ৭ বিভাগের সাংবাদিক নেতৃবৃন্দ তথ্যমন্ত্রণালয়ের সার্কুলারের বাতিল করে বিনামূল্যে নিউজ পোর্টাল নিবন্ধনের দাবী জানিয়ে কঠোর জ্বালাময়ী বক্তব্য রাখেন ।

তাতে শত শত নিউজ পোর্টাল মালিকরা একাট্টা সমর্থন দেয় । তথ্যমন্ত্রীর উপস্থিতিতেই ওই বাংলাদেশ নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা) নামে সংগঠনের আত্মপ্রকাশ করে। প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার কে উপদেষ্টা, শামসুুল আলম স্বপনকে সভাপতি করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয় । তথ্যমন্ত্রণালয়ের সার্কুলারের বিরুদ্ধে পোর্টাল মালিকদের কঠোর মনোভাব লক্ষ্য করে তথ্যমন্ত্রী তাৎক্ষনিক ভাবে ওই সার্কুলার বাতিলের ঘোষণা করেন।

পরবর্তীতে তিনি দুটি কমিটি গঠন করেন অনলাইন নীতিমালা বাস্তবায়ন করার জন্য। ওই দুটি কমিটিতে বনপা’র সভাপতি শামসুল আলম স্বপনকে সদস্য করা হয়। এ কথা অনস্বিকার্য যে আজ বিনামূল্যে নিউজ পোর্টাল রেজিষ্ট্রেশন হতে চলেছে তার অধিকাংশই অবদান বনপা’র তথা শামসুল আলম স্বপন সহ বনপার সকল সদস্যের।


এখানে খুজুন


আরও পড়ুন