আজ বৃহঃপতিবার, ২১ জুন ২০১৮ ইং, ০৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



দ্বিগুণ হতে পারে ঈদের সরকারি ছুটি

Published on 09 June 2017 | 3: 56 am

ঈদুল ফিতর ও ঈদুল আজহার ছুটি দ্বিগুণ হতে পারে। এ বিষয়ে উদ্যোগ নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ঈদের ৩ দিনের ছুটির পরিবর্তে ৬ দিন করার প্রস্তাব করা হয়েছে।

তবে অতিরিক্ত ৩ দিন নৈমিত্তিক ছুটি থেকে কেটে নেয়া হবে। অর্থাৎ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বছরে ২০ দিনের নৈমিত্তিক ছুটি থেকে ৩ দিন করে দুই ঈদে মোট ৬ দিন কেটে নিয়ে ঈদের ছুটির সঙ্গে যুক্ত করা হবে।

ইতিমধ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাবের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া সাপেক্ষে তা মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হতে পারে।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান বৃহস্পতিবার বলেন, ঈদের ছুটি তিনদিন থাকায় দূরে যাদের বাড়ি তারা যেতে পারেন না। বেশিরভাগ কর্মকর্তা সঙ্গে আরও ৩-৪ দিনের ছুটি নিয়ে থাকেন। ফলে ঈদের পর কয়েক দিন অফিস অনেকটা ফাঁকাই থাকে। এসব বিষয় চিন্তা করে ২০ দিনের নৈমিত্তিক ছুটি থেকে ৩ দিন করে মোট ৬ দিন কেটে নিয়ে ঈদের ছুটির সঙ্গে যুক্ত করা হবে। এতে করে মানুষজন পরিবার-পরিজনের সঙ্গে শান্তিমতো ঈদের আনন্দ উপভোগ করতে পারবেন। তবে বিষয়টি এখনও প্রক্রিয়াধীন।

জানা গেছে, সাধারণত ঈদের ছুটি তিন দিন। চাঁদ দেখা সাপেক্ষে ২৫ বা ২৬ জুন বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। এজন্য ২৬ জুন ঈদ ধরে ২৫, ২৬ ও ২৭ জুন ঈদের ছুটি নির্ধারিত আছে।

ঈদের আগে সরকারি চাকরিজীবীদের শেষ অফিস ২২ জুন বৃহস্পতিবার। ২৩ জুন শুক্রবার, একই সঙ্গে শবে কদরের ছুটি, ২৪ জুন শনিবার সাপ্তাহিক ছুটি, ২৫ থেকে ২৭ জুন ঈদের ছুটি এবং মাঝে ২৮ ও ২৯ জুন ঘোষণা হতে পারে সরকারি ছুটি, ৩০ জুন শুক্রবার ও ১ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটি। অর্থাৎ ২৩ জুন থেকে ১ জুলাই পর্যন্ত ৯ দিন ছুটির পর ২ জুলাই যথারীতি অফিস কার্যক্রম শুরু হবে।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাহী আদেশে গত দুই ঈদে একদিন করে ছুটি বাড়িয়েছিলেন। এ জন্য সরকারি চাকরিজীবীদের অতিরিক্ত একদিন অফিস করতে হয়েছে।


এখানে খুজুন


আরও পড়ুন