আজ সোমবার, ২৩ জুলাই ২০১৮ ইং, ০৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



সংসদে মতিয়া চৌধুরী – চীনের জন্য ৭৮৩ একর অর্থনৈতিক অঞ্চল হবে

Published on 06 May 2017 | 3: 16 am

সরকার চীনের বিনিয়োগকারীদের জন্য দেশে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রকল্প গ্রহণ করেছে বলে জানিয়েছেন সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মতিয়া চৌধুরী।

তিনি বলেন, চীনের বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলার ৭৮৩ দশমিক ১১৯ একর জমিতে চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন (সিইআইজেড) স্থাপন করা হয়েছে। এ অর্থনৈতিক অঞ্চলে প্রত্যক্ষভাবে এক লাখ লোকের কর্মসংস্থান এবং পরোক্ষভাবে তিন লাখ লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ২০১৪ সালে প্রধানমন্ত্রীর চীন সফরের সময় দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন (সিইআইজেড) প্রতিষ্ঠার জন্য একটি সমঝোতা স্মারক সই হয়। ওই সমঝোতা স্মারকের মাধ্যমে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় একটি প্রকল্প বাস্তবায়ন কার্যক্রম চলমান আছে। মন্ত্রী বলেন, সিইআইজেড স্থাপনের জন্য চায়না হার্বার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডকে চীন সরকার মনোনীত করেছে।

ইতিমধ্যে সিইআইজেডের অবকাঠামো নির্মাণের কাজ শুরু হয়েছে। চীনা ওই নির্মাণ কোম্পানির সঙ্গে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের একটি সমঝোতা চুক্তি সই হয়েছে এবং শিগগিরই একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানি গঠন করা হবে। আগামী তিন বছরের মধ্যে সিইআইজেড বাস্তবায়ন সম্পন্ন হবে।

প্রতিটি জেলায় একটি করে স্টেডিয়াম : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার জানিয়েছেন, প্রতিটি জেলায় একটি করে মিনি স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। এমএ মালেকের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। বেগম লুৎফা তাহেরের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের বেকার যুবসমাজের বেকারত্ব দূর করার লক্ষ্যে ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’ সরকারের অন্যতম অগ্রাধিকারপ্রাপ্ত কর্মসূচি।

এ কর্মসূচির আওতায় এ পর্যন্ত এক লাখ ১১ হাজার ১১৬ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এর মধ্যে এক লাখ আট হাজার ৭৮২ জনকে জাতি গঠনমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার মাধ্যমে দুই বছরের অস্থায়ী কাজে নিযুক্ত করা হয়েছে।


এখানে খুজুন


আরও পড়ুন