আজ শুক্রবার, ২৫ মে ২০১৮ ইং, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



বিশ্ব অটিজম সচেতনতা দিবসে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে আলোচনা সভা

Published on 06 April 2017 | 8: 38 am

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ইনষ্টিটিউট অব অটিজম ও শিশু বিকাশ কেন্দ্রের উদ্যোগে ২ এপ্রিল রোববার বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে হাসপাতালের নার্সিং অডিটোরিয়ামে এক আলোচনা সভা প্রফেসর এ এস এম ফজলুল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ প্রেসিডেন্ট এবং এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্ট মাহবুবুল আলম তালুকদার।
 
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম মোরশেদ হোসেন, জেনারেল সেক্রেটারী ডাঃ আঞ্জুমান আরা ইসলাম, গভর্নিং বডির ভাইস চেয়ারম্যান মোঃ রেজাউল করিম আজাদ, সদস্য মিসেস রেখা আলম চৌধুরী, ইনষ্টিটিউট অব চাইল্ড হেলথ এর পরিচালক প্রফেসর ডাঃ মাহমুদ আহমেদ চৌধুরী আরজু ও হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ নূরুল হক।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ তনুকা বড়ুয়া।
প্রধান অতিথি মাহবুবুল আলম তালুকদার তার বক্তব্যে বলেন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল বৃহত্তর চট্টগ্রামে স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। হাসপাতালের ইনষ্টিটিউট অব অটিজম ও চাইল্ড ডেভেলপমেন্ট শারীরিক ও মানসিক প্রতিবন্ধি ও অটিষ্টিক শিশুদের চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এখানে একই ছাতার নিচে প্রতিবন্ধি শিশুদের জন্য সব ধরনের চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে। এক কথায় প্রতিবন্ধি শিশুদের জন্য এখানে ওয়ান স্টপ সার্ভিসের ব্যবস্থা রয়েছে, যা চট্টগ্রামে অন্য কোন হাসপাতাল বা সেবা কেন্দ্রে নাই। চিকিৎসা সেবার পাশাপাশি এই খাতে দক্ষ মানবসম্পদ তৈরির জন্য এখানে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষনের ব্যবস্থা রয়েছে।
সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে এখানে ডিপ্লোমা ইন ডেভেলপমেন্টাল থেরাপি কোর্স চালুর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদন প্রদান করা হয়েছে। তিনি আরো বলেন, অটিষ্টিক শিশুদের সহযোগিতার জন্য সকলের সহযোগীতা ও আন্তরিকতা প্রয়োজন।


Advertisement

আরও পড়ুন