আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



প্রফেসর ড. আনোয়ার হোসেন নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ’র নতুন উপাচার্য

Published on 02 April 2017 | 8: 09 am

মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো: আবদুল হামিদ নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য পদে প্রফেসর ড.আনোয়ার হোসেন কে আগামী ৪বছরের জন্য নিয়োগ দান করেছেন।
প্রফেসর ড.আনোয়ার হোসেন গত ৪৫ বছর যাবত অধ্যাপনা পেশায় নিযুক্ত আছেন। একাধারে তিনি একজন শিক্ষক, দক্ষ প্রশাসক ও গবেষক হিসেবে পরিচিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যথাক্রমে ১৯৬৭ ও ১৯৬৮ সালে সমাজ বিজ্ঞানে প্রথম শ্রেনীতে প্রথম হয়ে স্নাতকোত্তর ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।
১৯৬৯ সালে সেপ্টেম্বরে ড. হোসেন ইন্ডিয়ানা ইউনিভার্সিটির ব্লুমিংটন ক্যাম্পাসে স্নাতকোত্তর ছাত্র হিসেবে পোর্ড ফ্উান্ডেশনের স্কলারশীপ নিয়ে যোগদান করেন। তিনি ১৯৭১ সালে আমেরিকার ইন্ডিয়ানা ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস হতে এমবিএ ডিগ্রী অর্জন করেন এবং তারপর তিনি ১৯৭২ সালে সহকারী অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বব্যসায় প্রশাসন ইনস্টিটিউট এ যোগদান করেন।
১৯৮৩ সালে বেলগ্রেড ইউনিভার্সিটি হতে ড. ইন ইকোনমিক সাইন্স  ডিগ্রী লাভ করেন। ১৯৯১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বব্যসায় প্রশাসন ইনস্টিটিউট এ থাকা অবস্থায় অধ্যাপক হন। ২০০১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয় সূর্যসেন হলের প্রাধ্যক্ষ এরপর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর  জাতীয় ও আর্ন্তজাতিক  জার্নালে  ৪৫টির অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত  হয়।

কর্মজীবনে তিনি সাউথইস্ট ইউনিভার্সিটিতে উপাচার্য, প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে উপাচার্য (ভারপ্রাপ্ত), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৫নভেম্বর ২০১৬ সাল থেকে তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

আইবিএ তে থাকা অবস্থায় ড.আনোয়ার হোসেন ১০ বছর ধরে আইবিএ’র প্রাতিষ্ঠানিক জার্নালের ‘ জার্নাল অব বিজনেস এডমিনিস্ট্রেশান’ এর সম্পাদক, ‘এআইইউবি জার্নাল অব বিজনেস ইকোনমি’ এর সহযোগী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।
তিনি শিক্ষকতার পাশাপাশি তার ক্যারিয়ার জুড়ে ব্যাপকভাবে গবেষনা কাজে নিয়োজিত ছিলেন। এ পর্যন্ত ড.আনোয়ার হোসেন এর রক্ষণাবেক্ষণে ১২জন এমফিল ও ডক্টরেট ডিগ্রী সম্পন্ন করেন।
এছাড়াও কর্মজীবনে তিনি  বিশ্বব্যাংক, ইউএনডিপি, ইউনোস্কো, জিটিজেড, জার্মান উন্নয়ন সংস্থা,পেট্রো-বাংলা, পিকেএসএফ,বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি), গ্রামীণ  টেলিকম লিমিটেড, উন্নয়ন ও পরিকল্পনা পরার্মশক (ডিপিসি), এডিবি এবং বাংলাদেশের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান গুলোর প্রশিক্ষক ও পরামর্শক হিসেবে কাজ করেন।

১৯৮৭ সালে ড.আনোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’তে প্রথম বিবিএ প্রোগ্রাম চালু করেন। ড.আনোয়ার হোসেন বিশ্বের ৩০ টির অধিক দেশ ভ্রমন করেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, কর্মশালা ও সম্মেলনে অংশগ্রহন করেন। এছাড়াও তিনি ভারতের হায়দ্রাবাদে অবস্থিত এএমডিআইএসএ এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি সিঙ্গাপুর ভিত্তিক সিএমও এশিয়া ফাউন্ডেশন কর্তৃক টির্চিং এক্সসিলেন্স অ্যাওয়ার্ড ও শিক্ষা ব্যব¯হার বিভিন্ন পর্যায়ে অনবদ্য অবদানের স্বীকৃত স্বরুপ এমটিসি গ্লোবাল আউটস্ট্যা›ডডিং ম্যানেজমেন্ট টিচার অব ফরেন অরেজিন অ্যাওয়ার্ড-২০১৭ এ ভুষিত হন।


এখানে খুজুন


আরও পড়ুন