আজ বৃহঃপতিবার, ২১ জুন ২০১৮ ইং, ০৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



কাহিলের হ্যাটট্রিকে ৪ গোলের হার বাংলাদেশের

Published on 17 November 2015 | 4: 32 pm

অস্ট্রেলিয়ার বিপক্ষে ফিফা বিশ্বকাপ-২০১৮ এর বাছাইপর্বের হোম ম্যাচে ৪ গোলে হেরেছে বাংলাদেশ। এরমধ্যে তিনটি গোলই করেছেন টিম কাহিল।

সবক’টি গোলই হয় প্রথমার্ধে। তবে দ্বিতীয়ার্ধে সকারুদের আর কোনো গোল করতে দেয়নি স্বাগতিকরা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টায় শুরু হয়েছে ম্যাচটি।

ম্যাচের ৬ মিনিটের মাথায় টিম কাহিলের হেড থেকে গোল করে লিড নেয় সকারুরা। এরপর ৩২ মিনিটে গোলমুখের জটলা থেকে আবারো গোল করেন অস্ট্রেলিয়ান এই স্টাইকার।

স্বাগতিকদের অব্যাহত চাপে রেখে খেলার ৩৭ মিনিটে টিম কাহিল তার হ্যাটট্রিক পূর্ণ করেন। পরে ৪৩ মিনিটে জেডিনাকের গোলে চতুর্থবারের মতো এগিয়ে যায় অস্ট্রেলিয়া।

প্রথমার্ধে ম্যাচের ৭৯ শতাংশ নিয়ন্ত্রণ ছিল অস্ট্রেলিয়ার আর ২১ শতাংশ ছিল স্বাগতিকদের হাতে।

প্রথমার্ধে ৪ গোল হজম করলেও দ্বিতীয়ার্থে খেলায় ফিরে আসে মামুনুলরা। ৬৪ মিনিটের মাথায় ছোট জটলা থেকে গোল দেয়ার চেষ্টা করে সকারুরা। তবে ব্যর্থ হয় সফরকারীদের আক্রমণটি।

এরপর ৮৫ মিনিটের মাথায় জীবনের বদলি হিসেবে আমিনুর রহমান সজীবকে মাঠে নামান বাংলাদেশ কোচ। ৮৭ মিনিটে একটি ফ্রি-কিক অর্জন করে সকারুদের ডি-বক্সের বাঁপাশ থেকে। জামাল ভূঁইয়ার কোনাকুনি জোরালো শটটি কাজে লাগাতে পারেনি বাংলাদেশের কোনো ফুটবলার।

ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে প্রথমার্ধের ৪-০ গোলের ব্যবধান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় সকারুদের।

পার্থে বাছাইপর্বের হোম ম্যাচে বাংলাদেশকে ৫-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই ম্যাচের আগে বাছাইপর্বে বাংলাদেশ ৬টি ম্যাচ খেলেছে। যেখান থেকে মামুনুলদের অর্জন মাত্র এক পয়েন্ট।

ঢাকায় এই ম্যাচ খেলা নিয়ে যথেষ্ট অনিশ্চয়তা ছিল। ‍বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে স্থানান্তরের জন্য বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে আবেদন করেছিলো দেশটির ফুটবল ফেডারেশন। তবে পরিস্থিতি পর্যবেক্ষণ করে ফিফা সেই আবেদন প্রত্যাখ্যান করে।

তাই বাছাইপর্বে গুরুত্বপূর্ণ ম্যাচ খেলার জন্য ঢাকায় আসতে বাধ্য হয় সকারুরা। যদিও ১৪ নভেম্বরের পরিবর্তে সোমবার রাতে ঢাকায় পৌঁছেছে অস্ট্রেলিয়া দল। ঢাকায় কোনো অনুশীলন সেশন রাখেনি দলটি। মঙ্গলবার ম্যাচ শেষ হওয়ার পরই তারা দেশের উদ্দেশে রওনা হয়।


এখানে খুজুন


আরও পড়ুন