আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



শেখ হাসিনার ভারত সফর এপ্রিলে

Published on 24 February 2017 | 4: 19 am

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী এপ্রিলের প্রথমার্ধ্বে ভারত সফরে যাচ্ছেন। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র সচিব সুব্রামনিয়াম জয়শঙ্কর সংসদ ভবনে শেখ হাসিনার সঙ্গে দেখা করার পর ঢাকার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে একথা ঘোষণা করা হয়।

এর আগে অন্তত দু’ দফা প্রধানমন্ত্রীর ভারত সফর পেছানোর পর এবার এ ঘোষণা দেয়া হলো।

বিকাল ৫টায় সংসদ ভবনের প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন সফররত ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর। প্রায় ৩০ মিনিটব্যাপী প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন তিনি। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব মোঃ শহিদুল হক ও  বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিব আসন্ন ভারত সফর ছাড়াও দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে কথা বলেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠকের পর পররাষ্ট্র সচিব মোঃ শহিদুল হক যুগান্তরকে বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের এই বৈঠক ছিল একটি সৌজন্য সাক্ষাৎ। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তরফ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরে যাওয়ার আমন্ত্রণ জানান ভারতীয় সচিব। প্রধানমন্ত্রী এপ্রিলের প্রথম দিকে ভারত সফরে যাবেন’।

বৈঠক শেষে উপ প্রেসসচিব নজরুল ইসলাম যুগান্তরকে জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের সাক্ষাতে ভারত সফর ছাড়াও সার্ক ও এ অঞ্চলের কানেক্টিভিটি (যোগাযোগ) আরও জোরদার করার বিষয়েও আলোচনা হয়েছে। জয়শঙ্কর সার্কের বিষয়টি উত্থাপন করলে প্রধানমন্ত্রী তাকে বলেন, সার্ক টিকিয়ে রাখতে হবে। এ সময় জয়শঙ্কর প্রধানমন্ত্রীকে বলেন যে, পাকিস্তানের কারণে সার্ক প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। জবাবে প্রধানমন্ত্রী বলেন, সেটা হলেও সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যেতে হবে।

উপ প্রেস সচিব আরও বলেন যে, জয়শঙ্করের এ সফর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রস্তুতির অংশ।

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে ২০১৫ সালে বাংলাদেশে প্রথম সফরের পর শেখ হাসিনাকেও দ্বিপক্ষীয় সফরে আমন্ত্রণ জানিয়েছিলেন। এই সফর গত বছরে প্রথমে ১০ ও ১১ ডিসেম্বর হওয়ার কথা ছিল। তখন তা স্থগিত হয়ে যায়। তারপর ১৮ ও ১৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় তারিখ হলেও তা পুনরায় স্থগিত হয়। এরপর ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের ঢাকা সফরের সময় চলতি ফেব্র“য়ারির প্রথমার্ধ্বে ওই সফরের ইঙ্গিত দেওয়া হলেও তা হয়নি।

গত অক্টোবরে ভারতের গোয়ায় ব্রিকস-বিমসটেক আউটরিচ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে তা দ্বিপক্ষীয় সফর ছিল না।

ভারতের পররাষ্ট্র সচিব জয়শঙ্কর চীন থেকে সরাসরি ঢাকায় আসেন। তিনি সেখানে ভারত-চীন পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠকে অংশ নেন। ভারতীয় পররাষ্ট্র সচিব আজ সকালে দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।


এখানে খুজুন


আরও পড়ুন